দ্রুত খাবার হজম করার জন্য খাওয়ার পর কী হাঁটা উচিত?

এখনকার দিনে ঘরে ঘরে হজমের সমস্যা

এখনকার দিনে আমাদের সবার বাড়িতেই সবসময় মজুত থাকে অ্যান্টাসিড। কারণ বাড়ির কোনও না কোনও সদস্য প্রতিনিয়ত ভোগেন হজমের সমস্যায়। কিন্তু প্রতিদিন এই ওষুধ খেতে খেতে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে। তাই প্রতিদিন হজমের জন্য ওষুধ খাওয়া উচিত না। বরং আমাদের উচিত ঘরোয়া উপায়ে সমস্যার সমাধান করা।

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা খাওয়ার পর কিছুক্ষন হাঁটাচলা করেন। তারা ভাবেন খাওয়ার পর কিছুক্ষন হাঁটাচলা করলে খাবারগুলি সহজে হজম হয়ে যায়। কিন্তু প্রশ্ন হল এখানেই, খাবার খাওয়ার পর হাঁটাচলা করলে সত্যিই কী খাবার সহজে হজম হয়ে যায়?

হাঁটাচলা করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং হাঁটাচলা করলে শরীর সুস্থও থাকে। হাঁটার মাধ্যমে অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে ফেলা যায়। এছাড়া বিপাকের হার বাড়ে। তাই ডায়াবেটিস, হাই প্রেসার, কোলেস্টেরল অনেক কমে যায়। আপনি যদি চান অনায়াসে হাঁটতে পারেন। কিন্তু খাবার খাওয়ার পর হাঁটাচলা করলে আদেও হজম সহজে হয় কী না এই নিয়ে যথেষ্ট দ্বিমত রয়েছে।

খাবার খাওয়ার পর হাঁটাচলা করলে খাবার কী দ্রুত হজম হয়?

এই প্রশ্ন অধিকাংশ মানুষের মনের মধ্যে বাসা বাঁধে। হাঁটলে শরীর গরম হয়ে যায়। তখন খাবার হজম হতে চায় না। এমনকী কিছু ক্ষেত্রে বদহজম ও গ্যাস হতে পারে। আবার কিছু মানুষের তো পেট ব্যথাও হয়। তাই সুস্থ থাকতে হলে খাবার খাওয়ার পর হাঁটা থেকে নিজেকে বিরত রাখুন। আর হ্যাঁ, সবসময় চেষ্টা করুন বেশি করে জল পান করার। বেশি করে জল পান করলে শরীর সুস্থ ও সতেজ থাকে।

রাতের খাবার খাওয়ার পর ডায়াবেটিস রোগীরা হাঁটাচলা থেকে বিরত থাকুন:

অনেক ডায়াবেটিস রোগী আছেন, যারা রাতের খাবার খাওয়ার পর খানিক্ষন হাঁটাচলা করেন। যদিও এই কাজটি করা একদমই উচিত নয়। কারণ খাওয়ার পর হাঁটার কারণে তাদের মাঝরাতে ঘুমের মধ্যে সুগার ফল বা হাইপোগ্লাইসেমিয়া হতে পারে। এই অবস্থায় প্রাণহানী পর্যন্ত ঘটতে পারে। তাই সর্বদা চেষ্টা করুন রাতের খাবার খাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে কিছুক্ষন হেঁটে নিতে। যদি এই প্রক্রিয়াটি করা ডায়াবেটিস রোগীর পক্ষে সম্ভব হয়, তবে তার ব্লাড সুগারের মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

​​পুষ্টিবিদদের মতে, হাঁটতে হবে দ্রুত গতিতে, তবেই ঘাম বের হবে এবং ক্যালোরি ঝরবে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটা দরকার। প্রথম ৫ মিনিট ধীর গতিতে হাঁটতে হবে, তারপর ২৫ মিনিট নিজের হাঁটার স্পিড একটু একটু করে বাড়াতে হবে। কিন্তু সাবধান খাবার খাওয়ার পর একদমই হাঁটতে যাবেন না।

এইরকম জীবনধারা এবং স্বাস্থ্য সম্পর্কে আপডেট পেলে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.