দোল বা হোলি পরবর্তী ত্বক এবং চুলের যত্নের টিপসগুলি দেখে নিন

যদি প্রচুর রঙ খেলেন তবে এক্ষুনি আপনার ত্বক এবং চুলের যত্ন নেওয়া উচিত

হাইলাইটস:

•রঙ বা আবিরে থাকে রাসায়নিক ক্ষতিকারক পদার্থ যা আমাদের ত্বক এবং চুলের ক্ষতি করে

•এর ফলে হোলির পরেই ত্বক ও চুলের নানা সমস্যা দেখা দেয়

•দোল বা হোলি পরবর্তী ত্বক ও চুলের যত্ন নেওয়ার জন্য নিম্নলিখিত টিপসগুলি জেনে নিন

মাত্র দুদিন আগেই শেষ হয়েছে ভারতের সবচেয়ে বড় উৎসব দোল বা হোলি। অর্থাৎ রঙের উৎসব শেষ হয়ে যাওয়ার পরেই আপনি আপনার ত্বক এবং চুল থেকে সমস্ত রঙ সরিয়ে নিতে লড়াই করতে পারেন যা আপনার পরিবার এবং বন্ধুদের দ্বারা আপনার গায়ে লেগেছিল। এই রঙগুলি আপনার ত্বক এবং চুলের মারাত্মক ক্ষতি করতে পারে। সংবেদনশীল ত্বক যাদের তারা তো বটেই, সে সঙ্গে ভিন্ন ধরণের রঙ ব্যবহার করে অনেকেরই ত্বক ও চুলের সমস্যা হয়। তাই আগে থেকেই সচেতন হওয়া উচিত আমাদের। কিন্তু যারা সচেতন ছিলেন না এবং প্রচুর রঙও খেলেছেন তাদের জন্য দোল বা হোলি পরবর্তী ত্বক এবং চুলের যত্ন নেওয়ার জন্য আমরা কিছু টিপস আলোচনা করেছি। তাই জেনে নিন রঙ খেলার পরে কীভাবে নিজের ত্বক এবং চুলের যত্ন নেবেন –

দোল বা হোলি পরবর্তী ত্বকের যত্ন:

•আপনার ত্বক থেকে রঙ অপসারণ করতে মৃদু সাবান অথবা ফোমযুক্ত ফেস ওয়াশ ব্যবহার করুন। খুব শক্ত স্ক্রাব করা বা গরম জল ব্যবহার করলে ত্বকে জ্বালা হতে পারে, তাই ঠান্ডা জল ব্যবহার করাই ভালো। আবার অন্যদিকে ফোম বা ফেনা খুব ভালোভাবে ত্বকের ময়লা, রঙ এবং অতিরিক্ত তেল পরিষ্কার করতে পারে এবং সেই সঙ্গে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাও ধরে রাখে। তারপর ঠান্ডা জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। রঙের কারণে যে কোনও শুষ্কতা বা জ্বালা প্রশমিত করতে ত্বকে একটি ময়েশ্চারাইজার লাগান। একটি ভালো ময়েশ্চারাইজার এবং ফেস সিরাম ব্যবহার করুন এই কয়েকদিন।

•কিছুদিনের জন্য সরাসরি ত্বকে উষ্ণ গরম জল ব্যবহার করতে যাবেন না। এতে আপনার রুক্ষ ত্বকের ক্ষতি হতে পারে। এর পরিবর্তে ত্বকে সবসময় ঠান্ডা জলই ব্যবহার করবেন। যা সহজেই রঙ ধুয়ে ফেলতে কাজে লাগবে। এই কদিন খুব বেশি স্ক্রাবিং করতে যাবেন না। নয়তো আপনার ত্বককে এটি আরও শুষ্ক করে দিতে পারে। যার ফলে চুলকানি এবং পিম্পল দেখে দেওয়ার সম্ভবনা থাকে।

•রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। যেহেতু রঙ খেলা দিনের সূর্যালোকের আলোতেই কাটাতে হয়েছে, তাই আপনার ত্বককে সরাসরি সূর্যের ক্ষতি থেকে রক্ষা করার জন্য কমপক্ষে ৩০-এর এসপিএফ সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন প্রয়োগ করা গুরুত্বপূর্ণ। প্রতি দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন লাগানো জরুরি।

•সবশেষে বলা যায়, সারাদিন হাইড্রেটেড থাকা অপরিহার্য। আপনার ত্বক এবং শরীরকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে জল, ডাবের জল বা লেবু জল পান করুন। এইসময় অ্যালকোহল এবং ক্যাফিনযুক্ত পানীয়গুলি এড়ানোরও পরামর্শ দেওয়া হয় কারণ এইগুলি আপনাকে আরও ডিহাইড্রেট করতে পারে।

দোল বা হোলি পরবর্তী চুলের যত্ন:

•যে কোনও রঙ চুল থেকে অপসারণ করতে প্রথমে ঠান্ডা জল দিয়ে আপনার পুরো চুলটি পুঙ্খানুপুঙ্খভাবে ধুয়ে ফেলুন। তারপর আপনার মাথার ত্বক এবং চুল পরিষ্কার করার জন্য একটি মৃদু শ্যাম্পু ব্যবহার করুন। এবং ভালো ভাবে মাথার ত্বকটি ম্যাসেজ করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে অবশ্যই কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

•তারপর ভিজে চুল শুকিয়ে এলে একটি ভালো হেয়ার সিরাম ব্যবহার করুন। এবং তার সাথেই এক সপ্তাহ নিয়মিত চুলে তেল লাগান এবং ভালো করে ম্যাসাজ করুন।

•চুলে কোনওভাবেই গরম জল দেবেন না। কারণ গরম জল প্রাকৃতিক তেল দূর করতে পারে এবং শুষ্কতা ও ভাঙ্গার প্রধান কারণ হতে পারে। পারলে বাড়িতে স্পা ক্রিম বা হেয়ার মাস্ক ব্যবহার করুন। আপনার চুলের আর্দ্রতা এবং উজ্জ্বলতা পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য একটি হেয়ার ব্যবহার করুন। নারকেল তেল, আর্গান তেলের মতো পুষ্টিকর উপাদান রয়েছে এমন পণ্যগুলির সন্ধান করুন।

•স্টাইলিং-এর জন্য হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার, কার্লার ইত্যাদি তাপ-স্টাইলিং সরঞ্জামগুলির ব্যবহার পরবর্তী কিছুদিন যতটা সম্ভব এড়িয়ে চলুন, নয়তো চুল আরও বেশি রুক্ষ হয়ে যাবে এবং তার সাথেই চুল আরও ভঙ্গুর হতে শুরু করবে।

দোল বা হোলি-পরবর্তী DIY ত্বকের যত্নে ফেস প্যাক এবং চুলের যত্নে হেয়ার প্যাকগুলি দেখে নিন:

লেবু এবং টক দই দিয়ে তৈরি ফেস প্যাক:

১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মেশান। তারপর একটি প্যাক তৈরি হলে ১৫ মিনিটের জন্য ত্বকে লাগান। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

টক দই ও বেসন দিয়ে তৈরি ফেস প্যাক:

প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ বেসন এবং ১ টেবিল চামচ টক দই নিন। তারপর তাতে কয়েক ফোঁটা গোলাপ জল দিন। ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ত্বকে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিটের জন্য রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদের ফেস প্যাক:

একটি বাটিতে ১ টেবিল চামচ হলুদ এবং জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। জলের বদলে আপনি চাইলে দই বা দুধও ব্যবহার করতে পারেন। রুক্ষ ত্বকে ১০-১৫ মিনিটের জন্য লাগিয়ে তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

টক দই, ডিম এবং লেবুর রস দিয়ে তৈরি হেয়ার প্যাক:

২-৩ চামচ টক দইয়ের সাথে একটি ডিম এবং সামান্য লেবুর রস দিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করুন। সপ্তাহে একদিন করে লাগান অনেক বেশি উপকার পাবেন। তবে এই কয়েকদিন চুলে কোনওভাবেই হেনা লাগাবেন না।

অ্যালোভেরা দিয়ে তৈরি ফেস এবং হেয়ার প্যাক:

ত্বক এবং চুলের ক্ষেত্রে ঘৃতকুমারী একটি বহুমুখী উপাদান হিসাবে বিবেচিত হয়। অ্যালোভেরা জেল দিয়ে আপনার ত্বক এবং চুলকে আলতোভাবে ম্যাসাজ করুন এবং ১৫-২০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.