দীর্ঘদিন তারুণ্য ধরে রাখার ৭টি খাবার সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে

তারুণ্য ধরে রাখতে মেনে চলুন কিছু নিয়ম

হাইলাইটস:

•বার্ধক্যজনিত সমস্যা

•সঠিক খাদ্যতালিকা

•সঠিক জীবনধারা

বয়স কেবলই একটি সংখ্যা। মনের সজীবতাই হল বড়ো জিনিস। জীবনযাপনে স্বাচ্ছন্দ্য থাকলে দীর্ঘদিন তারুণ্য ধরে রাখা যায়। কিন্তু বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা থামানো যায় না। তবে অনেক সময় দেখা যায়, অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ চলে আসে। এটি বিভিন্ন কারণে হতে পার। তবে এর অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যতালিকা। বেশিরভাগ মানুষ এই ব্যাপারটিকে বিশেষ গুরুত্ব দেন না। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড ছাড়া তাদের দিনই চলে না। দীর্ঘদিন তারুণ্য ধরে রাখার জন্য উন্নতমানের খাদ্যতালিকা এবং সঠিক জীবনধারার প্রয়োজন। তাই আজ আমরা ৭টি খাবারের বিষয়ে আলোচনা করবো, যারা দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। একনজরে দেখে নিন –

সবুজ শাকসবজি:

পালং শাক, লাল শাক এবং বিভিন্ন রঙ্গিন শাকসবজি ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ফ্রি রেডিক্যালের বিরুদ্ধে কাজ করে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। এগুলি ভিটামিন K-এর একটি সমৃদ্ধ উৎস যা হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন A যা ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখে।

বাদাম:

আখরোট, বাদাম, পেস্তা এবং কিশমিশ ইত্যাদিতে বিভিন্ন যৌগ এবং স্বাস্থ্যকর চর্বিগুলির একটি স্বাস্থ্যকর ডোজ রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং আপনার কোলেস্টেরল প্রোফাইল উন্নত করে। এছাড়াও এইগুলিতে থাকে প্রচুর পরিমানে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন E, যা ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। তাই আপনায় প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম রাখতে ভুলবেন না।

সামুদ্রিক খাদ্য:

সার্ডিন, সালমন, টুনা এবং ম্যাকেরেলের মতো মাছগুলি উচ্চ মাত্রায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ধারণ করে যা আপনার হৃদরোগের ঝুঁকি ৩৫ শতাংশ কমিয়ে দেয়। এবং এটি প্রদাহ হ্রাস করতে এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটাতেও সহায়তা করে। এগুলি প্রোটিনেরও একটি ভালো উৎস, যা পেশী ভর উন্নত করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। অন্যদিকে, ঝিনুক জিঙ্ক সমৃদ্ধ যা আপনার চোখকে ম্যাকুলার অবক্ষয় এবং বয়স-সম্পর্কিত পেশী ক্ষয় থেকে রক্ষা করে।

গ্রিন টি:

গ্রিন টি-তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি রেডিক্যাল দ্বারা সৃষ্ট ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এটি ক্যাটেচিনেও সমৃদ্ধ, যা ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। উপরন্তু, গ্রিন টি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

টমেটো:

টমেটোতে রয়েছে লাইকোপিনে সমৃদ্ধ একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও, এটি ভিটামিন C এর একটি ভালো উৎস, যা কোলাজেনের উৎপাদন বাড়াতে এবং ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়তা করে।

ডার্ক চকোলেট:

ডার্ক চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ফ্রি রেডিক্যাল দ্বারা সৃষ্ট ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এটি ফ্ল্যাভানল সমৃদ্ধ, যা রক্ত প্রবাহকে বাড়ায়। এবং প্রদাহ হ্রাস করে। উপরন্তু, ডার্ক চকোলেট ত্বকের হাইড্রেশন এবং স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে, এটি একটি চমৎকার অ্যান্টি-এজিং খাবার।

রসুন:

রসুন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক এবং টিস্যু পুনরুজ্জীবিত করতে সাহায্য করে, ত্বককে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এর ছত্রাকনাশক এবং ব্যাকটেরিয়ানাশক বৈশিষ্ট্য এটিকে একটি অ্যান্টি-এজিং সুপার ফুড, সেই সাথে সেরা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকগুলির মধ্যে একটি করে তোলে। আবার অন্যদিকে রসুন অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলোর একটি সমৃদ্ধ উৎস, যা বার্ধক্যজনিত লক্ষণগুলিও হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে অ্যালিসিনের মতো একটি যৌগ যা দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.