গনেশ সরিষার তেল ব্যবহার করে সুস্থ হার্টের জন্য রেসিপি তৈরী করুন

অনেক ভারতীয় পরিবার গনেশ সরিষার তেল ব্যবহার করে এবং এটি প্রতিদিনের খাবার বা কোনো বিশেষ খাবার রান্না করার জন্যও ব্যবহৃত হয়

হৃদরোগের জন্য গনেশ সরিষার তেল ব্যবহার : করোনারি হার্ট ডিজিজ (CHD) বর্তমানে সারা বিশ্বে মৃত্যুর অন্যতম প্রধান কারণ। রোগ প্রতিরোধ ও তার চিকিৎসায় আমরা যা খাবার খাই তাতে সরিষার তেল একটি প্রধান ভূমিকা পালন করে। আমাদের খাদ্যের বিশেষত্ব হল প্রধানত তেল যা আমরা দৈনন্দিন ভিত্তিতে গ্রহণ করি। যেহেতু ভারতীয় রান্না পশ্চিমের রান্নার থেকে খুব আলাদা, তাই এটা গুরুত্বপূর্ণ যে, আমাদের ভোজ্য তেলের ব্যবহার সঠিক করা উচিত।

এই তেল ব্যবহারের প্রধান স্বাস্থ্য সুবিধাগুলির মধ্যে একটি হল – এটি আমাদের হৃদয়কে সুস্থ রাখার ক্ষেত্রে বিভিন্ন সুবিধা প্রদান করে। এটি আমাদের হৃদয়ের জন্য ভালো হওয়ার কারণ এর বৈজ্ঞানিক বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে, যার মধ্যে কয়েকটি হল-

ওমেগা ৩ এবং ওমেগা ৬:

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের প্রদাহ নিয়ন্ত্রণে এবং কার্ডিওভাসকুলার রোগ থেকে রক্ষা করার জন্য অপরিহার্য। আলফা-লিনোলিক অ্যাসিড বা ALA হল একটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা আমাদের শরীরকে বাহ্যিক উৎস থেকে রপ্ত করতে হবে কারণ এটি আমাদের শরীর দ্বারা তৈরি করা যায় না।

এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড (EFAs) প্রয়োজনীয় চর্বি যা মানুষ সংশ্লেষ করতে পারে না। ওমেগা ৩ এবং ওমেগা ৬ উভয়ই EFA-এর বিভাগের অধীনে পড়ে। EFA-এর ঘাটতি গুরুতর হৃদরোগের কারণ হতে পারে যেমন হার্ট অ্যাটাক, ক্যান্সার, স্ট্রোক এবং আরও অনেক কিছু।

মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট:

গনেশ সরিষার তেলে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে কারণ এটি উদ্ভিদের উৎস থেকে আসে। গনেশ সরিষার তেলে থাকা মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড বা MUFA আমাদের শরীরে HDL বা ভালো কোলেস্টেরল বাড়াতে উপকারী।

গবেষকরা প্রতিষ্ঠা করেছেন যে, তাদের মধ্যে উচ্চ মাত্রার MUFA আছে এমন উপাদানগুলি স্থূলতা এবং সেইসাথে সম্পর্কিত কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। এগুলি আমাদের দৈনন্দিন খাদ্যের অংশ হওয়া উচিত।

পলিআনস্যাচুরেটেড ফ্যাটকেও ভালো চর্বি হিসেবে বিবেচনা করা হয়। মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট উভয়ই আমাদের হার্টকে সুস্থ রাখতে স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাট প্রতিস্থাপন করে।

উচ্চ স্মোক পয়েন্ট:

ভারতীয় রান্নার জন্য তেল অনেক বেশি ব্যবহার হয় কোনো কিছু ভাজতে। এই ভাজা প্রায়ই খুব উচ্চ তাপমাত্রায় নাড়তে হয়। এই উচ্চ তাপমাত্রা তেলের জন্য খুব একটা ভালো নয় কারণ এটি শুধুমাত্র ভিটামিনকেই ধ্বংস করে না বরং এটিকে বিষাক্ত উপাদানে ভেঙ্গে ফেলে। গনেশ সরিষার তেলের অ-পরিশোধিত বা ঠান্ডা চাপা আকারে খুব উচ্চ স্মোক পয়েন্ট রয়েছে, যা উচ্চ তাপমাত্রার সাপেক্ষে ভারতীয় খাবার রান্না করার জন্য এটিকে একটি উপযুক্ত পছন্দ করে তোলে। এটি পরিশোধিত তেলের চেয়ে ডিপ ফ্রাইং খাবারের জন্য অনেক ভালো কার্যকরী।

আসুন এবার দেখি, কীভাবে আপনি আপনার রান্নাঘরে এই সমস্ত তথ্য ব্যবহার করতে পারেন এবং এমন একটি খাবার রান্না করতে পারেন যা আপনার পেট এবং হৃদয়কে তৃপ্ত করবে।

সবজি ভাজুন:

বাজারে যে সব সবজি পাওয়া যায় সেগুলিকে ছোট ছোট করে কেটে গনেশ সরিষার তেলে সামান্য ভেজে নিন। স্বাদের জন্য আপনি সামান্য লবণ, কালো মরিচ বা মরিচগুঁড়ো যোগ করতে পারেন।

ফ্রেঞ্চ ফ্রাই:

আপনার স্বাদের আহ্লাদ মেটাতে রসুনের টুইস্ট দিয়ে ফ্রেঞ্চ ফ্রাইয়ের এই রোস্ট করা খাবারটি খান। এটি টিফিনবক্সের একেবারে সুন্দর একটি খাবার।

স্যুপ:

স্যুপ একটি আনন্দদায়ক শীতকালীন খাদ্য যা আপনাকে আরামদায়ক এবং উষ্ণ বোধ করাতে পারে। গভীর রাতের স্ন্যাকসের বিকল্প হিসেবে এই স্বাস্থ্যকর স্যুপ খেতে পারেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.