একা বনাম একাকিত্ব : লক্ষণ এবং পার্থক্য যা আপনার জানা উচিত

Alone and lonely

একা বনাম একাকিত্ব : আমাদের সমাজ অনুমান করে যে, একজন ব্যক্তি একা থাকলেই সে একাকিত্ব অনুভব করে। উভয় শব্দ একই রকম দেখালেও তাদের আসল অর্থ আলাদা। এখানে আমরা একা বনাম একাকিত্বের প্রধান পার্থক্যগুলি বের করার চেষ্টা করেছি। একদিকে, একাকিত্ব বিচ্ছিন্নতার অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়, যেমন-কিছুর অভাব বা চারিদিকে একটি নেতিবাচক ভাব। অন্যদিকে, একা মানে নির্জনে থাকা – একাকিত্ব বোধ না করে এবং একেবারে আপনার নিজের সঙ্গ উপভোগ না করে।

“যারা একা থাকে তাদের একাকিত্বের প্রয়োজন হয় না”

একটি সাধারণ ধারণা আছে যে, একা বসবাসকারী একজন ব্যক্তি সবসময় না কী একাকিত্ব অনুভব করে। কিন্তু ঘটনাটি তা নয়। অনেক মানুষ একা এবং স্বাধীনভাবে জীবনযাপন করতে পছন্দ করে এবং তারা তাদের জীবনকে পুরোপুরি উপভোগ করে। একাকিত্ব অন্যদের কাছ থেকে বিচ্ছিন্নতার মতো অনুভব করতে পারে, যে কোনওভাবে অন্যদের সাথে মিলিত হওয়ার আপনার ক্ষমতার ঘাটতিকে হাইলাইট করে। এটি দুঃখের অনুভূতি। সময় এসেছে আখ্যান পরিবর্তন করার এবং একাকিত্বের একটি নতুন উপলব্ধিতে যাওয়ার, যা আপনার আত্ম-বৃদ্ধির জন্য ব্যয় করা একটি প্রয়োজনীয় সময়। এটি আপনাকে নিজের সাথে পুনরায় সংযোগ করতে সহায়তা করে।

আপনি একা থাকলেও একাকিত্ব অনুভব করতে পারেন:

এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলির মধ্যে একটি যা আমাদের বুঝতে হবে। ডঃ এগ্লানটাইন জুলে-ড্যানিয়েরের মতে, একা থাকা মানেই কারোর সাথে না থাকা শারীরিক অবস্থা, সেটা পশু হোক বা মানুষ। অন্যদিকে, একাকিত্ব বিচ্ছিন্নতার অনুভূতি দ্বারা উদ্ভূত হয় এবং এটি একজন ব্যক্তির মানসিক অবস্থা। একা না থাকলেও কী একা থাকা সম্ভব? হ্যাঁ এটি সম্ভব। আপনি অনেক মানুষ দ্বারা বেষ্টিত হয়েও একাকিত্ব বোধ করতে পারেন। অন্যদিকে বলা যায়, যখন আপনার সামাজিক যোগাযোগগুলি আপনাকে পূর্ণ করে না তখনও আপনি একাকিত্ব বোধ করতে পারেন।

“অনেক গবেষণায় দেখা গেছে যে, একাকিত্ব একটি জনস্বাস্থ্য সংকট, প্রতিদিন ১৫টি সিগারেট খাওয়ার মতো ক্ষতিকর।”

একাকিত্বের অনুভূতি থেকে মুক্তি পাওয়ার কোনও উপায় আছে কী?

এই ধারণাটিকে স্বাভাবিক স্তরে নিয়ে আসা গুরুত্বপূর্ণ। জীবনের কোনো না কোনো সময়ে একাকিত্ব অনুভব করা সম্পূর্ণ স্বাভাবিক। একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৪০ শতাংশ মানুষ তাদের জীবনের কোনো না কোনো সময় একাকিত্ব অনুভব করেন। প্রকৃতপক্ষে যারা সংযুক্ত দেখায় তারাও বিচ্ছিন্ন বোধ করতে পারে। শুধু যদি আপনি মনে করেন যে, শুধুমাত্র অবিবাহিত ব্যক্তিরা একাকিত্ব অনুভব করতে পারে, তাহলে আপনার জ্ঞানকে উন্নত করার জন্য, গবেষণায় দেখা গেছে যে, ৬০ শতাংশ একাকিত্ব মানুষ বিবাহিত। এটি মোকাবেলা করার বিভিন্ন উপায় রয়েছে কারণ একাকিত্ব বিষয়গত হতে পারে।

বিশেষজ্ঞরা এখানে কয়েকটি উপায়ের পরামর্শ দিয়েছেন, যা আপনাকে একাকিত্বের অনুভূতি মোকাবেলা করতে সাহায্য করতে পারে।

১. আপনার সম্পর্কগুলিকে লালন-পালন করুন: অনেক সময় একাকিত্বের অনুভূতি আমাদের সম্পর্ক থেকে দূরে সরিয়ে দেয়। আপনার ইতিমধ্যেই সম্পর্কগুলিকে লালন-পালন করে নিজেকে একাকিত্ব কাটিয়ে উঠার পথে এগিয়ে গেছেন। একবার আপনি তাদের লালন-পালন করা শুরু করলে, আপনি সুখ এবং আনন্দ পাবেন। এটি আপনার সন্তান, স্বামী অথবা স্ত্রী, পিতামাতা বা আপনার পোষা প্রাণী হোক না কেন।

২. নিজেকে ইতিবাচক কথা বলুন: আপনি হয়তো ভাবছেন নেতিবাচক চিন্তাভাবনা এবং একাকিত্ব কীভাবে যুক্ত? একটি নেতিবাচক স্ব-কথা যেমন আমি আমার জীবনকে ঘৃণা করি, কেউ আমার সাথে সময় কাটাতে চায় না এইসব চিন্তা করে আপনি কেবল আপনার একাকিত্বকে বাড়িয়ে তোলেন। নেতিবাচক চিন্তাভাবনা এবং কথা বলার পরিবর্তে, আপনি নিজেকে ইতিবাচক স্ব-কথন দিতে পারেন এবং আপনার জীবনের সমস্ত ভালো জিনিস সম্পর্কে ভাবতে পারেন।

৩. শক্তি আপনার মধ্যে আছে: ভুলে যাবেন না যে,শক্তি আপনার মধ্যে নিহিত রয়েছে। একাকিত্ব থেকে আপনার ফোকাস স্থানান্তর করার সময় এসেছে। আপনি যদি আপনার সঙ্গ উপভোগ করার চেষ্টা করেন এবং নিজেকে পুনরায় পূরণ করার দিকে মনোনিবেশ করার চেষ্টা করেন তবে একাকিত্বের অনুভূতি ম্লান হয়ে যেতে পারে। আপনি বিশ্বাসী ব্যক্তিদের সাথে সংযোগ করার চেষ্টা করুন। গাছপালায় জল দেওয়া বা বয়স্ক ব্যক্তিকে সাহায্য করার মতো ছোট জিনিসগুলিতে আনন্দ এবং সুখ খুঁজুন।

দ্রষ্টব্য : আপনি সর্বদা সাহায্যের জন্য পেশাদারের সাথে যোগাযোগ করতে পারেন! অনেক থেরাপিস্ট আছেন যারা আপনাকে একাকিত্ব মোকাবেলায় সাহায্য করতে পারেন।

 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.