এই শীতে কীভাবে নিজেকে উষ্ণ ও সুস্থ রাখবেন?

corona diet

শীতের ব্লুজ থেকে দূরে থাকার টিপস

শীত ঋতুর আগমনের সাথে সাথে নিজেকে উষ্ণ ও সুস্থ রাখার প্রয়োজনীয়তা আসে। শীতের ব্লুজ দূরে রাখতে মাঝে মাঝে শুধু গরম কাপড় পরাই যথেষ্ট নয়।

শীত ঋতুর সাথে আসা মন্দের বিরুদ্ধে লড়াই করার জন্য এখনকার প্রজন্মের জন্য কিছু প্রাচীন উপাদান ব্যবহার করা হয়েছে। আসুন এই কয়েকটি জাদু উপাদানের দিকে নজর দেওয়া যাক:

১. বাদাম:

বাদামের প্রাকৃতিক অন্তরক বৈশিষ্ট্য সহ, এটি শরীরকে উষ্ণ রাখে এবং ঠান্ডা প্রতিরোধ করে। বাদাম এবং আখরোটের মতো চর্বি-দ্রবণীয় ভিটামিন সমৃদ্ধ, যা শরীরে স্বাস্থ্যকর চর্বি সরবরাহ করে। এছাড়াও বাদাম ত্বককে শুষ্ক হতে বাধা দেয়, যা শীতকালের একটি সাধারণ সমস্যা।

২. মূলযুক্ত শাকসবজি:

পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, মাটির নিচে জন্মানো শাকসবজির উচ্চ উষ্ণতা বৃদ্ধির বৈশিষ্ট্য রয়েছে। ওলকপি, বীটরুট এবং গাজরের মতো মূলযুক্ত শাকসবজি আমাদের শিরায় রক্তের প্রবাহ উন্নত করতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়, যার ফলে আমাদের শরীর উষ্ণ থাকে।

৩. হলুদ:

ভয়ানক ফ্লু বা ন্যূনতম ক্ষত যাই হোক না কেন, হলুদ দুধ আপনার প্রতিটি সমস্যার সার্বক্ষণিক সমাধান করতে সক্ষম। শীতকালে প্রতিদিন রাতে ঘুমানোর আগে হলুদ দুধ খাওয়া আপনাকে গরম থাকতে সাহায্য করে। এটি আপনার বিপাককে উন্নত করতে সাহায্য করে, আপনাকে সুস্থ রাখে এবং শীতকালীন ব্লুজের সাথে লড়াই করার জন্য প্রস্তুত রাখে।

৪. মধু:

শীতকালে নিয়মিত মধু খাওয়া শরীরে শক্তি নিয়ে আসে যা একই সাথে সুস্থ এবং উষ্ণ থাকতে সাহায্য করে। মধুর অন্যান্য অনেক চিকিৎসা সুবিধার পাশাপাশি ত্বক ও স্বাস্থ্যের বিভিন্ন উপকারিতা রয়েছে।

৫. ভেষজ:

অনেক চিকিৎসা বৈশিষ্ট্যের সাথে আদা, রসুন, তুলসীর মতো ভেষজগুলি শীতকালে খাওয়ার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়। আপনার প্রতিদিনের খাবারে ভেষজ সংগ্রহ করা আপনার রুটিনে কোনো পরিবর্তন অনুভব না করেই সম্ভাব্য সর্বোত্তম উপায় হবে।

উপরের টিপসগুলি অবশ্যই আপনাকে এই শীতের মৌসুমে উষ্ণ, সুস্থ ও সুন্দর থাকতে সাহায্য করবে। এইরকম আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.