এই শীতের মরসুমে সর্দি ও কাশি নিরাময়ের ১০টি ঘরোয়া প্রতিকার

10 Home Remedies to treat cold & cough this winter

সর্দি ও কাশি নিরাময়ের ১০টি ঘরোয়া প্রতিকার

ইতিমধ্যেই শীতের মৌসুম শুরু হয়েছে। শীতকালে সর্দি-কাশি একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কাশি সংক্রমণ এবং জ্বালাপোড়া দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কিন্তু একটানা কাশি বিরক্তিকর হতে পারে। ঋতুগত সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করার সর্বোত্তম উপায় হল তাদের প্রাকৃতিকভাবে চিকিৎসা করা। এছাড়া বাতাসে দূষণকারীর পরিমাণ বেশি থাকায় ঠান্ডাজনিত সমস্যা সাধারণ হয়ে উঠেছে। সর্দি ও কাশি নিরাময়ের জন্য এখানে ১০টি ঘরোয়া উপায়ের কথা বলা হয়েছে।

১. বাষ্প: নিয়মিত বাষ্প নিন। একটি পাত্রে গরম জল নিন এবং প্রয়োজনীয় ভেষজ যেমন রোজমেরি যোগ করুন এবং শ্বাস নিন। কাশির চিকিৎসা এটি দিয়ে করা যেতে পারে। স্টিম বা বাষ্প কনজেশনে উপশম আনতে পারে।

২. লবণ জল দিয়ে গার্গল: এটি একটি খুব কার্যকর প্রতিকার যখন এটি গলা ব্যথা এবং কাশির জন্য ব্যবহৃত হয়। এটি গলার পিছনের অংশে কফ এবং শ্লেষ্মা কমায়। সর্দি-কাশি থেকে মুক্তি পেতে এটি দিনে অন্তত একবার চেষ্টা করতে পারেন।

৩. হলুদ দুধ: হলুদে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি হালকা গরম দুধের সাথে মেশালে আশ্চর্যজনক কাজ করতে পারে। সেরা ফলাফল পেতে আপনি এটি প্রতিদিন রাতে পান করতে পারেন।

৪. উষ্ণ জল পান করুন: শীতকালে যতটা সম্ভব হালকা গরম জল পান করার চেষ্টা করুন। এটি কেবল সর্দি এবং কাশিকে দূরে রাখবে না, আপনার শরীরের ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

৫. গরম স্যুপ: গলা ব্যথার জন্য গরম টমেটো স্যুপ খান। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং সর্দি-কাশি থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

৬. দারুচিনি, লেবু এবং মধু মিশিয়ে নিন: শীতকালে মরসুমের সর্দি এবং কাশির জন্য আরেকটি কার্যকর ঘরোয়া প্রতিকার হল লেবু, মধু এবং দারুচিনির মিশ্রণ। এই সিরাপটি আপনাকে তাৎক্ষণিক আরাম দেবে।

৭. মশলা চা: মশলা চা পুষ্টিকর গুনে ভরপুর। আপনার চা তৈরি করার সময় তুলসী পাতা, আদা এবং কালো মরিচ যোগ করুন। চা আপনার স্বাস্থ্যের জন্য সত্যিই উপকারী।

৮. ব্রোমেলেন: এটি একটি এনজাইম যা আনারস থেকে আসে। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা শ্লেষ্মা ভেঙে শরীর থেকে সরিয়ে দেয়।

৯. হাইড্রেটেড থাকুন: নিজেকে হাইড্রেটেড রাখতে পর্যাপ্ত পরিমানে জল, ভেষজ চা এবং অন্যান্য পানীয় পান করুন। এটি আপনাকে সর্দি-কাশি থেকেও দূরে রাখবে।

১০. জলে তুলসী পাতার রস যোগ করুন: তুলসী পাতা একটি অ্যান্টিবায়োটিক। আপনার পানীয় জলে তুলসী পাতার রস যোগ করুন। এটি শ্লেষ্মা ভেঙ্গে ফেলবে এবং শীতকালের রোগগুলি থেকে উপশম দেবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.