স্বাস্থ্য

উৎসব শে ষ হওয়ার পর দক্ষতার সাথে আপনার শরীরকে ডি টক্সি ফাই করার ৫টি সহজ উপায় এখানে বলা হল।

এই ৫টি ঘর োয়া উপায়ে আপনার শরীরকে ডি টক্সি ফাই করুন।

ভারতীয় সংস্কৃতি র একটি বি শাল অংশ হল খাদ্য। উৎসব চলাকালীন প্রচুর পরি মাণে রে স্টুরে ন্টে র খাবার খাওয়ার ফলে আপনার শরীরে টক্সি ন ভরে যাচ্ছে যা আপনাকে অসুস্থ বা অলস ব োধ করাতে পারে । তাই উৎসবে র মরসুম শে ষ হয়ে গে লে আমরা আপনার শরীরকে ডি টক্সি ফাই করার জন্য কি ছুটিপস রয়ে ছে এখানে । 

হালকা খাবার খান

উৎসবে র মরসুমে সুস্বাদুভারী খাবার এবং অতি রি ক্ত ফাস্ট ফুড খে য়ে আমরা আমাদে র পে টে র ক্ষতি করে ফে লি । ফলে উৎসব শে ষ হওয়ার পরে ই পুনরায় আমাদে র আগে র খাদ্যতালি কায় ফি রে আসতে হবে । কি ছুদি ন বাড়ি তে তৈ রি একদম সাধারণ খাবার খে তে হবে । 

শরীরচর্চার উপর নজর দি ন

উৎসবে র মরসুম শে ষ হওয়ার পরে আপনাকে অবশ্যই আপনার পুরান ো রুটিনে ফি রে যাওয়ার চে ষ্টা করতে হবে এবং একটি উন্নত শরীরচর্চার পদ্ধতি চালুকরতে হবে । উৎসবে র মরসুমে অনে ক সময় কয়ে ক কি ল ো ওজন বে ড়ে যায়। ফলে আপনাকে শরীরচর্চার মাধ্যমে শরীরে র ওজন আগে র অবস্থায় ফি রি য়ে আনতে হবে । 

অতি রি ক্ত জল পান করুন

আপনার শরীর থে কে বি ষাক্ত পদার্থ বে র করে দে ওয়ার অন্যতম সে রা উপায় হল জল পান করা। এটি কে বল হাইড্রে শনে সাহায্য করে না তবে কার্ব োহাইড্রে টগুলি কে দ্রুত ভে ঙে দে য়। উৎসবে র মরসুমে ল োকে রা জলে র পরি বর্তে সমস্ত ধরণে র পানীয় পান করে , প্রায়শই সে গুলি চি নি যুক্ত। আপনি আপনার স্বাভাবি ক জীবনে ফি রে আসার পরে আপনার আরও বে শি জল পান করা উচি ত। 

আপনার ডায়ে টে আরও ফাইবার য োগ করুন

স্বাস্থ্যকর অন্ত্রে র সি স্টে মকে বজায় রাখার জন্য উচ্চ ফাইবারযুক্ত খাবারে র প্রয় োজন। ফলে উৎসব পরবর্তী সময়ে আপনার খাদ্যে ফাইবার বে শি হওয়া উচি ত। উদ্ভি দ-ভি ত্তি ক কি ছুবি কল্পে র মধ্যে রয়ে ছে মটরশুটি, মসুর ডাল, কলা, নাসপাতি , আপে ল, গাজর, ফুলকপি , পে স্তাবাদাম এইগুলি খাওয়া দরকার। 

সুতরাং উৎসবে র পরে আপনাকে অবশ্যই স্বাভাবি ক অবস্থায় ফি রে আসতে হবে । হালকা খাবার, জল এবং শরীরচৰ্চা করুন এবং সুস্থ থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button