স্বাস্থ্য

উৎসবে র মরসুম এলে ই কী আপনার শরীরে র ওজন বদ্ধিৃদ্ধি পায়? এখানে আমরা কি ছুটিপস নি য়ে এসে ছি যার ফলে আপনি কি ছুটা উপকৃত হবে ন।

কি ছুসহজ টিপস এখানে দে ওয়া হল।

উৎসবে র মরসুমে সুস্বাদুখাবারকে না বলতে পারাটা আমাদে র জন্য সবচে য়ে কঠিন কাজে র মধ্যে একটি। তবে আপনি অবশ্যই আপনার স্বাস্থ্য নি য়ন্ত্রণ করতে পারে ন এবং উৎসবগুলি র সময় ওজন বদ্ধিৃদ্ধি এড়াতে আপনার খাদ্যাভ্যাসে র আচরণে কি ছুপরি বর্তন করতে পারে ন। 

অতএব উৎসবে র সময় ওজন বজায় রাখতে আপনাকে সাহায্য করতে পারে এমন কয়ে কটি উপায় এখানে রয়ে ছে । গভীর রাতে র স্ন্যাকস এড়ি য়ে চলনু

আপনি যখন গভীর রাত অবধি জে গে থাকে ন, তখন আপনার শরীরে অ্যাগ্রে লি ন হরম োন নি ঃসৃত হয় যা আপনার ক্ষুধা বাড়ায়, ফলে আপনার খি দে পায়। উৎসব চলাকালীন আমরা অনে কে ই অনে ক রাত অবধি জে গে থাকি । তাই আমাদে র উচি ত গভীর রাতে র স্ন্যাকসকে একে বারে ই এড়ি য়ে চলা। 

শরীরচর্চা এড়ি য়ে যাবে ন না

উৎসবে র সময় আমরা সবাই এতটাই ব্যস্ত থাকি যে , নি জে র শরীরে র উপর খে য়াল রাখতে ভুলে যাই। নি য়মি ত শরীরচর্চার অভাবে আমাদে র শরীর ক্লান্ত হয়ে যায় এবং আমরা দর্বুর্বল ব োধ করি । কি ন্তু আমাদে র মনে রাখতে হবে যে , ব্যায়াম ভীষণ দরকার শরীরে র জন্য। দি নে একবার অন্তত য োগব্যায়াম করতে হবে । 

রান্নার পদ্ধতি র পরি বর্তন করুন

উৎসব উপলক্ষ্যে যখন আপনি পরি বার এবং বন্ধুবান্ধবে র জন্য রান্না করার প্রস্তুতি নে ন তখন আপনাকে এটা মনে রাখতে হবে যে , খাদ্যে র স্বাস্থ্যকর বি কল্পগুলি আপনাকে ই বে ছে নি তে হবে । অতি রি ক্ত তে ল এড়ি য়ে চলনু। চি নি র পরি বর্তে গুড়, মধুবা কুচি কুচি করে কাটা কলা ব্যবহার করুন। চকলে ট ও চি পসে র পরি বর্তে শুকন ো ফল ব্যবহার করুন। 

অত্যধি ক তে লজাতীয় খাবার বর্জন করুন

উৎসবে র দি নে আমরা অনে ক পার্টিতে য োগদান করি । আবার আমাদে র ঘনি ষ্ঠ বন্ধুএবং পরি বারে র সাথে ও দে খা করি । ফলে প্রতি টি পার্টিতে আপনি কতটা তে লজাতীয় খাবার খাচ্ছে ন সে সম্পর্কে সচে তন থাকুন এবং যথাসম্ভব খাবারগুলি এড়ি য়ে চলনু। 

হাইড্রে শন মি স করবে ন না

উৎসবে র দি নগুলি তে ব্যস্ত থাকার ফলে আমরা ভুলে যাই যে , আমাদে র শরীরে র উচ্চ ক্যালরি যুক্ত খাবার স্ন্যাকসে র চে য়ে বে শি প্রয় োজন। আপনাকে অতি রি ক্ত জল পান করতে হবে । জলে র বদলে আপনি অ্যালক োহল, স োডা, অন্যান্য পানীয়

খাবে ন না। এই পানীয়গুলি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়াবে এবং আপনার ওজন বাড়াবে । অ্যালক োহলও ক্ষুধা বদ্ধিৃদ্ধির সাথে যুক্ত তাই অতি রি ক্ত মদ্যপানও করবে ন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button