আপনি ৩০ দিন নিয়মিত যোগব্যায়াম করার একটি চ্যালেঞ্জ নিন, ফলাফল নিজের চোখেই দেখতে পাবেন

যোগব্যায়াম স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী

আমাদের দেশে যোগব্যায়াম প্রাচীনকাল থেকেই প্রচলিত। প্রথমে এর কার্যকারিতাকে উড়িয়ে দেওয়া হলেও, আজ যোগব্যায়ামের উপকার বিজ্ঞানসম্মতভাবে মেনে নেওয়া হয়েছে। প্রাচীনকালে মুনি-ঋষিরা যোগব্যায়াম করতেন। এইভাবেই তারা সুস্থ থাকতেন।

আপনি প্রতিদিনই যোগব্যায়াম করতে পারেন। কারণ শরীরে এর বিরাট প্রভাব রয়েছে। অনেকে ভাবে যোগব্যায়াম অনেক কঠিন। অবশ্যই কিছু যোগব্যায়াম আছে যেগুলি বেশ জটিল। কিন্তু প্রতিদিনের জন্য সহজ কয়েকটি ব্যায়ামও আছে। আপনি ৩০ দিনের একটি চ্যালেঞ্জ নিন এবং ফলাফল নিজের চোখে দেখুন। আপনার অনেক সমস্যার সমাধান হয়ে যাবে যোগব্যায়ামের মাধ্যমে।

যোগব্যায়ামের উপকারগুলি হল:

•ঘুম ভালো হয়

•পেশিকে রিল্যাক্স করে

•দুশ্চিন্তা দূর করে

•হার্টের রোগের আশঙ্কা কমায়

শরীরে শক্তি ও নমনীয়তা বৃদ্ধি পায়:

যোগব্যায়াম শরীরের শক্তি ও নমনীয়তা বাড়াতে সাহায্য করে। কারণ যোগাব্যায়াম করার সময় শরীরের স্ট্রেচিং হয়। ফলে পেশি নমনীয় হয়ে ওঠে। তাই ৩০ দিনের একটি চ্যালেঞ্জ নিয়ে ফলাফলটি নিজের চোখে দেখুন। প্রতিদিন সকালবেলা যোগব্যায়াম করুন এবং সুস্থ ও সতেজ থাকুন।

দুশ্চিন্তার সাথে লড়াই করতে সাহায্য করে:

দুশ্চিন্তা হল স্বাস্থ্যের শত্রু। যোগব্যায়াম আপনাকে দুশ্চিন্তার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। যোগব্যায়াম বিশেষজ্ঞরা বলেন, যোগব্যায়াম শরীরের সবথেকে বড়ো সমস্যার সমাধান করতে পারে। আপনি ৩০ দিন যোগব্যায়াম করে দেখুন, শরীরে এন্ডোরফিন বাড়তে শুরু করবে। আপনার পেশিও শক্ত হবে এবং বিপাকের হার বৃদ্ধি পাবে। অতিরিক্ত ওজন কমে যেতেও সাহায্য করে যোগব্যায়াম।

মনের মধ্যে শান্তির অনুভূতি পাবেন:

কিছুদিন যোগব্যায়াম করার পরেই আপনার মনোযোগ ক্ষমতা বৃদ্ধি পাবে। এর সাথে আপনি মনের শান্তিও খুঁজে পাবেন। তখন ছোট ছোট জিনিস নিয়ে বেশি চিন্তা করবেন না। মন সবসময় ফুরফুরে মেজাজে থাকবে। এইভাবেই আপনি আপনার সঠিক লক্ষ্যের দিকে এগিয়ে যেতে পারবেন এবং কাজটি সম্পূর্ণও করবেন। তাই ৩০ দিন যোগব্যায়াম করে দেখুন সাফল্য পাবেন হাতের মুঠোয়। ফলে আপনার শরীর সুস্থ থাকবে এবং আপনি হাসিখুশিও থাকবেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে:

আপনি যোগব্যায়ামের মাধ্যমে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারলে অনায়াসে বহু সমস্যার সমাধান করে ফেলতে পারবেন। যোগব্যায়ামের মাধ্যমে প্যারাসিম্প্যাথেটিক নার্ভকে কিছুটা রিল্যাক্স করা যায়। আর অপরদিকে সিম্প্যাথেটিক নার্ভাস সিস্টেম ভালো মতো কাজ করে। ফলে বলা যায় প্রতিদিন যোগব্যায়াম করুন এবং ​রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান।

এইরকম স্বাস্থ্য ও জীবনধারা সম্পর্কিত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.