খাবারের রেসিপি

আপনি কী সুস্থ নখের আশা করছেন? এই ১০টি সুপারফুডের সাথে আপনি কী পরিচিত?

স্বাস্থ্যকর নখ এবং নখের বৃদ্ধির জন্য এখানে ১০ টি সুপার ফুডের একটি তালিকা দেওয়া হল

লক্ষ্যণীয় বিষয়:

•এক কাপ সবুজ মটরশুঁটি

•নিয়মিত কলা খাওয়া

•কাঁচা গাজর

•দুগ্ধজাত পণ্য

•সামুদ্রিক মাছ

স্বাস্থ্যকর নখের জন্য ১০টি সুপারফুড: আপনার নখগুলি ভঙ্গুর এবং দুর্বল হওয়ার পর ভেঙে যাওয়া একই সাথে অত্যন্ত বিরক্তিকর এবং দুঃখজনক ঘটনা। এটি একটি সাধারণ সমস্যা ফলত উভয় লিঙ্গই সমানভাবে সম্মুখীন হয়। এখানে আসল প্রশ্ন হল – আপনি কি সুস্থ ও দীর্ঘস্থায়ী নখ চান?

আপনার উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। চুল এবং নখ একই ধরণের প্রোটিন দ্বারা গঠিত। অতএব, আপনি যদি আপনার চুলের বৃদ্ধির প্রচার করেন, তাহলে উল্টোদিকে শেষ পর্যন্ত আপনার নখের বৃদ্ধিও প্রচার করতে পারবেন।

স্বাস্থ্যকর নখের জন্য এখানে ১০টি সুপারফুড রয়েছে:

টমেটো:

বায়োটিনের অন্যতম সেরা উৎস হল টমেটো। এটি নখকে তাদের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে এবং স্বাস্থ্যের অধিকারী হতে সাহায্য করে। আবার এর পাশাপাশি এটি রোগ প্রতিরোধের বৈশিষ্ট্যগুলির প্রচারেও সহায়তা করে।

অত্যধিক জল পান (হাইড্রেশন):

আপনার শরীরকে সবসময় হাইড্রেটেড রাখতে হবে। ডিহাইড্রেশন একটি গুরুত্বপূর্ণ কারণ যা নখের সামগ্রিক স্বাস্থ্যের উপরও বিশাল প্রভাব ফেলবে। জল আপনার নখের বৃদ্ধির জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করবে এবং আপনার নখের মধ্যেকার প্লেটগুলিকে সুস্থ রাখতে সাহায্য করবে।

রাঙাআলু:

রাঙাআলু বিটা-ক্যারোটিনের একটি সমৃদ্ধ উৎস, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। বিটা ক্যারোটিন শরীর দ্বারা ভিটামিন-A তে রূপান্তরিত হবে এবং কোষের বৃদ্ধি এবং সুস্থ নখ বৃদ্ধিতে সাহায্য করবে। আপনার শরীরে ভিটামিনের অভাবই হল শুষ্ক এবং ভঙ্গুর নখের প্রধান কারণ।

এক কাপ সবুজ মটরশুঁটি:

সিলিকন হল প্রধান উপাদান যা আপনি সবুজ মটরশুঁটিতে পাবেন। এটি মোটা, মজবুত এবং দীর্ঘস্থায়ী নখ গড়ে তুলতে সাহায্য করে। ভালো ফলাফল দেখার জন্য জৈবসারে উৎপাদিত সবুজ মটরশুঁটি খাওয়া আপনার জন্য উপকারী।

ডিম:

আপনি কি আপনার নখ বাড়ানোর চেষ্টা করছেন কিন্তু নখগুলি খুব দুর্বল এবং সহজেই ভেঙে যায়? তাহলে চিন্তা করবেন না কারণ ডিম আপনার নখ সংক্রান্ত সমস্যা সমাধান করতে এই তালিকায় রয়েছে। আমরা সবাই জানি যে, ডিম প্রোটিনের অন্যতম উৎস। কিন্তু আমরা খুব কমই জানি যে, আমাদের খাদ্যতালিকায় ডিম অন্তর্ভুক্ত করা আমাদের বায়োটিনের মাত্রা বাড়াতে পারে। এটি নখ স্বাভাবিকের চেয়ে স্বাস্থ্যকর এবং জোরালো বৃদ্ধি ঘটায়।

কলা খাওয়া:

পাকা কলা জিঙ্ক এবং মিনারেল সিলিকার খুব ভালো উৎস। এটি নখের চেহারা এবং স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। এটি নখ মজবুত করতেও সাহায্য করবে। কলাতে ভিটামিন-B 6-ও রয়েছে যা স্বাস্থ্যকর নখকে সমর্থন করে।

সামুদ্রিক মাছ:

আপনি কী সুস্থ নখ দেখতে চান? যদি উত্তর হ্যাঁ হয় তাহলে, এখনই আপনার খাদ্যতালিকায় সামুদ্রিক মাছ অন্তর্ভুক্ত করুন। কারণ এটি প্রোটিনের উৎসে সমৃদ্ধ এবং এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক এবং কপার। এই সমস্ত খাদ্য আপনার নখের বৃদ্ধিকে প্রভাবিত করে। তাহলে আপনি কীসের জন্য অপেক্ষা করছেন? এই মাছগুলি খেয়ে নিজের নখের সমস্যার সমাধান করুন।

কাঁচা গাজর:

আপনি কী জানেন যে গাজর প্রচুর পরিমাণে ভিটামিন C সরবরাহ করে যা কোলাজেন এবং কেরাটিন নামক প্রোটিন উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে? এটি কেরাটিন সমৃদ্ধ যা কোষ গঠনের জন্য দায়ী, ফলে নখকে শক্ত ও মজবুত করে।

দুধ:

দুধ ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস এবং নখ মজবুত করতেও সাহায্য করে। যেসব খাদ্যতালিকায় ভিটামিন D-এর অভাব রয়েছে, দেখা গেছে তা নখের সমস্যার অন্যতম কারণ হয়ে উঠেছে, যেমন নখ ভেঙে যাওয়া এবং নখের উপরের অংশ উঠে যাওয়া। দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, দই এবং পনির ভিটামিন-ডি দিয়ে সমৃদ্ধ।

ব্রকলি:

সাধারণত সবুজ শাকসবজি যেমন ব্রকলি আয়রন এবং ভিটামিন C এর মতো অন্যান্য অনেক প্রয়োজনীয় পুষ্টির একটি বড় উৎস যা মুক্ত র‌্যাডিক্যালকে দূরে রেখে আপনার নখের দুর্বলতা বন্ধ করে দেয়।

আপনার নখ এবং চুলের বৃদ্ধি সরাসরি প্রোটিনের সাথে জড়িত। স্বাস্থ্যকর নখের জন্য এই ১০টি সুপারফুড প্রোটিনের উৎস যা আপনাকে নখের বৃদ্ধি উন্নত করতে এবং নখের ভঙ্গুরতা কমাতে সাহায্য করবে। এর মধ্যে কিছু খাবার এমনকি নখ পাতলা হওয়া এবং অন্যান্য অনেক অস্বাভাবিকতার মতো সমস্যার ঝুঁকিও কমায়।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button