আপনি কী বিয়ের কিছুদিন পর থেকেই নববিবাহিতা স্ত্রীর আচরণের পরিবর্তন লক্ষ্য করছেন? তাহলে এই ৫টি টিপস দেখে নিন

স্বামী-স্ত্রীর সম্পর্ক অতি মধুর হওয়া উচিত 

“জন্ম, মৃত্যু, বিয়ে – তিন বিধাতা নিয়ে” এই প্রবাদ বাক্যটি আপনার অতীতকাল দিয়ে শুনে আসছি। সাত পাকে বাঁধা পড়লে স্বামী-স্ত্রী দুজনেরই অনেক দায়িত্ব আসে। এই দায়িত্বের চাপে জীবনে আসে পরিবর্তন। কারণ বিয়ের আগের জীবন আর বিয়ের পরের জীবনের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। বিয়ের আগে যে ভাবে আমাদের জীবনধারা ছিল তার সাথে বিয়ের পরের জীবনধারাকে মেলানোই যায় না। কিন্তু আপনাদের দুজনকেই এই বিস্তর ফারাকটি বুঝতে হবে। না বুঝলে অনেক সমস্যায় পরতে পারেন।

অনেক সময় দেখা যায়, যারা দীর্ঘদিন প্রেম করার পর বিয়ের সিদ্ধান্ত নেন, তারা তাদের অর্ধাঙ্গীনির থেকে অনেক বেশি কিছু আশা করে থাকেন। কিন্তু বিয়ে হয়ে যাওয়ার কিছুদিন পর থেকেই বিয়ের আগের মানুষ আর বিয়ের পরের মানুষকে তারা মেলাতে পারেন না। কারণ বিয়ের পরে তার স্ত্রীর আচরণের পরিবর্তন লক্ষ্য করা যায়। তার হঠাৎই আচরণের পরিবর্তনের অনেক কারণ থাকে। এই পরিস্থিতি কিন্তু যে কোনও মানুষের জীবনেই অন্ধকার বয়ে আনতে পারে। তাই তো স্ত্রীর মধ্যে পুরনো প্রেমিকাকে খুুঁজে পাওয়ার লড়াই আমাদের চালিয়ে যেতেই হবে। আর সেই মিশনে আপনাকে সাহায্য করতে আমরা এগিয়ে এসেছি। তাই আপনাদের দেওয়া এই ৫টি টিপস দেখে নিন-

১. আপনার স্ত্রীর বদলে যাওয়ার কয়েকটি কারণ:

আপনার স্ত্রীর বদলে যাওয়ার পিছনে একাধিক কারণ থাকতে পারে। সেগুলি হল –

•আপনার পরিবার তাকে আপন করে নিচ্ছে না

•আপনি নিজেও তাকে সময় দিচ্ছেন না

•আপনার সাথে প্রতিনিয়ত ঝগড়া হচ্ছে

•আপনিও তাকে তার যোগ্য সম্মান দিচ্ছেন না

•তার সাথে খারাপ ব্যবহার করছেন

•সে নিজেও কোনও বড়ো রকম সমস্যার মধ্যে আছেন

এই কারণগুলি আপনার স্ত্রীর বদলে যাওয়ার নেপথ্যে থাকতে পারে।

২. তাকে বোঝানোর চেষ্টা করুন:

আপনার স্ত্রীর আচরণের পরিবর্তন দেখবেন আর আপনি হাত গুটিয়ে বসে থাকবেন, তা করলে কিছু চলবে না। তাই তার সাথে বসে ঠান্ডা মাথায় তাকে বোঝানোর চেষ্টা করুন। কেন তার এইরকম পরিবর্তন হয়েছে সেই বিষয়ে তাকে প্রশ্ন করুন। সে কিছু বলতে না চাইলে আপনি তাকে বলুন যে, আপনি সব সমস্যার সমাধান করে দেবেন। এই ভাবেই তাকে বোঝান তবেই পুরোনো মানুষকে ফিরে পেতে পারেন।

 ৩. সময় দিন:

এখনকার দিনে কর্মসূত্রে সকলেই ব্যস্ত থাকেন। এই ব্যস্ততাময় জীবনের মাঝে সুন্দর সম্পর্কগুলিই যেন হারিয়ে যায়। সেই জন্যই হয়তো স্ত্রীর জন্য আপনি সময়ই বার করতে পারেন না। আর এই দিকে আপনার স্ত্রীর অভিযোগ থাকা সত্ত্বেও চুপ করে থাকেন। এই চুপ থেকেই তিনি হয়তো পাল্টে যাচ্ছেন। তাই হাজার ব্যস্ততার মাঝেও তার জন্য সময় বার করুন। এভাবেই সব ধরনের জটিলতা আপনি কাটিয়ে ফেলতে পারবেন। আর সময় অনেক কিছুর পরিবর্তন করে দেয়।

৪. পরিবারের সঙ্গে মতবিরোধ:

অনেক ক্ষেত্রে দেখা যায়, আপনার স্ত্রীর বদলে যাওয়ার পিছনে আপনার পরিবারেরও হাত থাকতে পারে। আর এই বিষয়ে আপনি টেরও পান না। কারণ আপনার স্ত্রী ও আপনার পরিবারের মধ্যে কার্যত একটা ঠান্ডা যুদ্ধ চললে আপনার স্ত্রীও আপনাকে এসে নিজে থেকে কিছু বলবেন না। তাই এই বিষয়ে খবর আপনাকেই নিতে হবে। এইরকম কোনও সমস্যা থাকলে আপনি নিজে সেটি মিটিয়ে ফেলার চেষ্টা করুন। আপনি যদি এই প্রচেষ্টা করেন তবে আপনার স্ত্রীও খুশি হবেন এবং সেই পুরোনো মানুষটিকে পুনরায় আগের মতো করেই ফিরে পাবেন।

৫. আপনার স্ত্রী হয়তো কোনও জটিলতার মধ্যে আছেন:

অনেক সময় মহিলারা কোনওরকম জটিলতার মধ্যে থাকলে তারা অন্য কারোর সাথে সে কথা শেয়ার করেন না। কারণ তারা সাধারণত চাপা স্বভাবের হন। তারা বুকের মাঝে বহু কথা চেপে রাখতে জানেন। তারা চান না তাদের সমস্যার কথা শুনে অপরজন চিন্তা করুক। তাই আপনার সবার প্রথমে উচিত আপনার স্ত্রীর সেই সব সমস্যা সমাধানের রাস্তা খুঁজে বার করা। তারপর সমস্যা একবার মিটে গেলেই সংসার মঙ্গলময় হবে।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.