জীবনধারা

আপনি কী পারবেন আপনার বাচ্চাদের অদ্ভুত প্রশ্নের উত্তর দিতে? আধুনিক অভিভাবক হয়ে উঠার কিছু টিপস এখানে শেয়ার করা হল

বাচ্চাদের অদ্ভুত প্রশ্নগুলির সাথে মোকাবিলা করা চাপের হতে পারে: এখানে আপনি কীভাবে তাদের সুন্দরভাবে উত্তর দিতে পারেন তা বলা হয়েছে

আধুনিক বিশ্ব তথ্যে পূর্ণ এবং আজকালদিনের বাচ্চারাও অনেক বেশি অগ্রিম। কিন্তু সব তথ্য জানা দরকারী নয়। একজন আধুনিক অভিভাবক হিসাবে আপনার সন্তানের জিজ্ঞাসা করা কিছু অদ্ভুত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আপনার নিজেকে প্রস্তুত করতে হবে। অনেক সময় তারা টেলিভিশনে দেখে বা প্রাপ্তবয়স্কদের কথা শুনতে পেয়ে আপনাকে নানা প্রশ্ন করে। কারণ বাচ্চারা প্রশ্ন করতে পছন্দ করে এবং একজন অভিভাবক হিসেবে তাদের সন্তোষজনক উত্তর দেওয়া আপনার দায়িত্ব।

তারা আপনাকে শারীরিক ঘনিষ্ঠতা, প্রজনন অঙ্গ বা অন্য কিছুর বিষয়ে প্রশ্ন করতে পারে যার উত্তর দেওয়া কিছুটা কঠিন হতে পারে। আপনার সাথে কিছু সহজ টিপস শেয়ার করার জন্য, আমরা কিছু আধুনিক অভিভাবকদের জিজ্ঞাসা করার সিদ্ধান্ত নিয়েছি। সেগুলি একনজরে দেখে নিন-

সেক্স কী?

প্রীতি চৌধুরী, একজন ৩২ বছর বয়সী কর্মজীবী ​​মা শেয়ার করেছেন যে, তার বাচ্চা তাকে যৌন সম্পর্কে জিজ্ঞাসা করেছিল। তিনি বলেন, “মাস দুয়েক আগে আমরা সিনেমা দেখতে গিয়েছিলাম। সেখানে একটি বাষ্পময় দৃশ্য ছিল সেটি দেখার পর আমার মেয়ে আমাকে জিজ্ঞাসা করলো- তুমি আমাকে এভাবে ভালোবাসো না। আমি সেদিন তার প্রশ্নের উত্তর দিতে পারিনি। কয়েকদিন পর আমাকে সে জিজ্ঞেস করল, মা, সেক্স কী? তারপর আমি তাকে তার উত্তর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বাচ্চাদের সঠিক তথ্য প্রদান করা গুরুত্বপূর্ণ। তার প্রশ্নের উত্তরে আমি বলেছিলাম এটি একটি বিশেষ ধরনের ভালবাসা যা একজন মা এবং বাবার মধ্যে ভাগ করে নেওয়া হয়। এর থেকে বেশি বিবরণ গুরুত্বপূর্ণ ছিল না কারণ সে বুঝতে পারবে না। তবে আমাদের সকলের উচিত ধৈর্য সহকারে এমন পরিস্থিতি মোকাবেলা করা।” তিনি এই ব্যাপারটি শেয়ার করেছেন আমাদের সাথে।

শুধু মেয়েরাই কেন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে?

এটি একটি সাধারণ প্রশ্ন যা একটি শিশু জিজ্ঞাসা করে। সে হয়ত টেলিভিশনের পর্দায় দেখেছে। যদি আপনার সন্তানও এই প্রশ্নটি করে, তাহলে আপনি সহজভাবে উত্তর দিতে পারেন – “যেমন হাত পরিষ্কার রাখতে কাগজের ন্যাপকিন ব্যবহার করা হয়, তেমনি গোপনাঙ্গ পরিষ্কার রাখতে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা হয়।”

শিশুরা কোথা থেকে জন্ম নেয় বা মায়ের পেট এত বড়ো হয় কেন?

এই প্রশ্নটি অনেক বাচ্চাই জিজ্ঞাসা করে, বিশেষ করে যদি আপনি আপনার দ্বিতীয় সন্তানের প্রত্যাশা করেন। দিল্লির ৩৬ বছর বয়সী একজন ব্যবসায়ী যতীন মেহতা বলেছেন, “আমার ৫ বছরের ছেলে আমার কাছ থেকে এই প্রশ্নটি করেছিল। আমি সত্যিই অস্বস্তি বোধ করেছি কিন্তু তারপর আমি তার প্রশ্নের উত্তর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি বললাম, এই শিশুটি ভালোবাসা থেকে সৃষ্টি হয়েছে এবং শিশুটি ৯ মাস মায়ের পেটে থাকে। তুমিও একইভাবে জন্মেছ।”

“আমি আন্টি এবং আঙ্কেলকে সেক্স টয় নিয়ে কথা বলতে শুনেছি – আমি কী একটা পেতে পারি”?

এই প্রশ্নের উত্তর দেওয়া সত্যিই কঠিন। তবে আপনাকে এটির মোকাবেলা করতে হবে। পুনে থেকে ঋতিকা আগরওয়াল বলেছেন, “আমার বাচ্চা আমাকে এই প্রশ্নটি করেছিল এবং আমি মনে করেছিলাম আমি কী উত্তর দেব। আমি তাকে বললাম বাচ্চাদের যেমন খেলনা আছে, বডড়োদেরও আছে। এখনও পর্যন্ত, তুমি খুব ছোট। সেক্স টয় শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য।”

উপসংহার:

বাচ্চারা বিভিন্ন বয়সে বিভিন্ন প্রশ্ন করবে, আর এটিই স্বাভাবিক। আপনাকে যা করতে হবে, তা হল ধৈর্যের সাথে পরিস্থিতির মোকাবিলা করা। তাদের এই ধরণের প্রশ্ন উপেক্ষা করবেন না। তাদের অনুগ্রহের সাথে উত্তর দিন এবং আপনার বাচ্চাকে জিজ্ঞাসা করুন, সে উত্তরে সন্তুষ্ট হয়েছে কী না?

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button