আপনি কী ঝাল খেতে পারেন না? কাঁচা লঙ্কা খেতে পারেন, কারণ এর উপকারী গুনগুলি সম্বন্ধে আপনার জানা উচিত

Green chilli Benefits

কাঁচা লঙ্কার উপকারিতাগুলি জেনে নিন

আমরা হলাম ভোজনরসিক বাঙালি। ফলে বাঙালিয়ানা খাবারে একটু ঝাল হবে না সেটি আমরা ভাবতেই পারি না। কিন্তু অনেকেই আছেন যারা একেবারেই ঝাল খেতে পারেন না। আবার অনেকের ঝাল খেলে অনেকরকম সমস্যা হয়। কেউ কেউ ঝাল ভালোবাসেন আবার কেউ কেউ ঝাল দেখলে দশ হাত দূরে পালিয়ে যান। অনেকে তরকারিতে লাল টকটকে রঙ পছন্দ করেন আবার কেউ কাঁচা লঙ্কা দিয়ে মুরগির ঝোল খেতে ভালোবাসেন। কাঁচা লঙ্কা দিয়ে রান্নার স্বাদ আলাদাই লাগে।

আপনি যদি ঝাল খেতে পছন্দ না করেন তবে আমরা আপনাকে পরামর্শ দেবো কাঁচা লঙ্কা খাওয়ার। কারণ শুকনো লঙ্কার চেয়ে কাঁচা লঙ্কা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু যদি একেবারেই ঝাল পছন্দ না করেন তাহলে কাঁচা লঙ্কার গুণগুলি জানতে পারবেন না।

আমরা আপনাকে কাঁচা লঙ্কা খাওয়ার পরামর্শ দেবো। কারণ এটি পুষ্টিগুনে ভরপুর। পুষ্টিবিদরাও ডায়েটে কাঁচা লঙ্কা রাখার পরামর্শ দিয়ে থাকেন, আপনিও যদি এই উপকারিতাগুলি পেতে চান তাহলে অবশ্যই প্রতিদিন অন্তত ১টি করে কাঁচা লঙ্কা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

কাঁচা লঙ্কার গুনাগুনগুলি হল:

পুষ্টিবিদদের মতে, কাঁচা লঙ্কায় ভিটামিন A, B6, C, আয়রন, কপার, পটাসিয়াম, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের মতো অনেক পুষ্টিগুণ রয়েছে। কাঁচা লঙ্কা স্বাদের পাশাপাশি স্বাস্থ্য গুনেও ভরপুর। এর পাশাপাশি এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন, ক্রিপ্টোক্সানথিন, লুটেইন-জেক্সানথিন। কাঁচা লঙ্কা খেলে স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সহজেই। আপনি যদি এখনও কাঁচা লঙ্কার গুনগুলি সম্বন্ধে অজ্ঞাত থাকেন তবে আমাদের এই প্রতিবেদনটি পড়ুন এবং জেনে নিন উপকারিতা গুনগুলি-

হজমে সাহায্য করে: কাঁচা লঙ্কা হল অ্যান্টি-অক্সিডেন্টের একটি ভালো মাধ্যম। কাঁচা লঙ্কার মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে, যার কারণে হজম প্রক্রিয়ায় কোনোরকম সমস্যার সৃষ্টি হয় না।

চোখ ও ত্বকের জন্য উপকারী: কাঁচা লঙ্কার মধ্যে রয়েছে ভিটামিন A, যা চোখ ও ত্বকের জন্যও খুবই উপকারী। এটি নিয়মিত খেলে চোখ এবং ত্বক সুস্থ থাকে।

বাতের সমস্যা প্রতিরোধ: শীতকালে যারা বাতের সমস্যায় ভোগেন তাদের জন্যও কাঁচা লঙ্কা খুবই উপকারী। এছাড়া এটি শরীরের বিভিন্ন অংশের ব্যথা কমাতেও সহায়ক।

ক্যান্সারের ঝুঁকি কমাতে: কাঁচা লঙ্কা ক্যান্সারের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এর পাশাপাশি শরীরকে সুরক্ষিত রাখতেও সমান উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের অভ্যন্তরীণ পরিষ্কারের পাশাপাশি ফ্রি র‌্যাডিকেল থেকে রক্ষা করে। ফলে ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়। এটি খেলে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকিও কমে। বিশেষ করে ধূমপায়ীদের খাদ্যতালিকায় কাঁচালঙ্কা অন্তর্ভুক্ত করা উচিত, কারণ এরা ফুসফুসের ক্যান্সারে ভোগার সর্বোচ্চ ঝুঁকিতে থাকেন।

ভিটামিন C সমৃদ্ধ: কাঁচা লঙ্কার মধ্যে ভিটামিন C পর্যাপ্ত পরিমাণে থাকে। যা শরীরে অন্যান্য ভিটামিনকে শরীরে সঠিকভাবে শোষিত হতে সাহায্য করে।

ওজন কমানো: কাঁচা লঙ্কা স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী সবজি। কাঁচা লঙ্কায় জলের পরিমাণ বেশি এবং ক্যালোরিও নগণ্য। যারা ওজন কমানোর কথা ভাবছেন তাদের পক্ষে এটি খুব উপকারী।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.