জীবনধারা

আপনার যদি বিয়ের সোনার গহনা কেনার বাজেট থাকে ১ হাজার টাকা তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাকে পড়তেই হবে

দেখে নিন কী কী গহনা হয় ১ হাজার টাকাতে

এখন বিয়ের মাস চলছে আর আপনার বিয়ের তারিখ যদি বেশি দেরি না থাকে তাহলে বলা যায় আপনার বিয়ের প্রস্তুতি প্রায় শেষ লগ্নে। এখন সোনার গহনার দাম আকাশছোঁয়া। আমাদের মতো মধ্যবিত্ত বাড়িতে সোনার গহনা কেনার সামর্থ্য নেই বললেই চলে। তাই এখন অনেকেই গোল্ড প্লেটেড জুয়েলারি পরতে পছন্দ করেন। হালকা সোনার গহনা পরলেও ভারী গহনাগুলি বেশিভাগই গোল্ড প্লেটেড জুয়েলারিই পরেন। দেখতেও খুব সুন্দর লাগে। তবে এখন সাজের ধরন অনুযায়ী বিয়ের গয়নাতেও পরিবর্তন আনতে চাইছেন কারিগরী শিল্পীরা। আবার কেউ কেউ সোনার গহনার কস্টিউম জুয়েলারি বা কুন্দনের গয়নাতেও সেজে বিয়ে করছেন। সোনার গয়না বাদ দিলেও অন্য জুয়েলারিতে সাজতে পারেন বিয়ের কনে। সেক্ষেত্রে টাকা-পয়সারও বেশ সাশ্রয় হয়। আবার সাজেও কোনও অপূর্ণতা থাকে না। কলকাতার বড়বাজারে এমন কয়েকটি মার্কেটও রয়েছে যেখানে এইসব জুয়েলারি পাওয়া যায়।

গোল্ড প্লেটেড জুয়েলারি: অনেকে হালকা সোনার গয়না পরলেও গলায় সীতা হারটি গোল্ড প্লেটেড পরেন। আরও আছে যেমন নাকের নথ আর মাথার টিকলি, বেশিভাগই গোল্ড প্লেটেড পরেন। আবার আপনি বিয়ের দিন সম্পূর্ণ গোল্ড প্লেটেড জুয়েলারিতেও সাজতে পারেন। আপনাকে দেখতে খুব সুন্দর লাগবে। অর্থতেও অনেক সাশ্রয় হবে। মধ্যবিত্ত পরিবারের জন্য এটি সেরা বিকল্প।

কুন্দনের সেট: অনেক কনেই বউভাতের সন্ধ্যায় অন্যরকমভাবে সাজতে চান। নিজেকে অন্যান্য দিনের থেকে আলাদা লাগার জন্য সেদিন তারা কুন্দনের গহনাতে নিজেদের অলংকৃত করে। এই ধরনের গয়না এখন খুব ট্রেন্ডিং-এ চলছে। বিয়ের বাজারে এই গয়নার চাহিদাও তুঙ্গে। আপনি যেকোনো রঙের বেনারসির সঙ্গেও এই গয়না পরতে পারেন। আবার বউভাতের সন্ধ্যায় এই ধরনের গয়নায় সাজলে আপনার সাজ হবে একদম রাজকীয়।

ঝুটো হিরের গয়না এবং রুপোর গয়না: আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের ক্ষেত্রে হিরের গয়না কেনার সামর্থ্য নেই। কিন্তু এমন অনেক পাথর আছে যা অবকিল হিরের মতো দেখতে। আপনি সেই ধরনের গয়না আপনার সংগ্রহের তালিকায় রাখতেই পারেন। অন্যদিকে নিজেকে একটু ভিন্ন দেখাতে আপনি রুপোর অলংকারও ব্যবহার করতে পারেন। কারণ সম্প্রতি অনেক কনেকেই এখন রুপোর গয়না পরে সাজতে দেখা যাচ্ছে। একটি ট্রেন্ডও চলছে। বিয়ের দিন বা বউভাতের সন্ধ্যায় রুপোলি জরির কাজ করা শাড়ির সঙ্গে রুপোর গয়নায় সাজেন অনেক কনে। আপনিও সেভাবে সাজতে পারেন।

মুক্তোর গয়না: বিয়ের দিন আপনি গোল্ড প্লেটেড মুক্তোর গয়না দিয়েও নিজেকে সাজাতে পারেন। বিশ্বাস করুন অপূর্ব সুন্দর দেখাবে আপনাকে। আপনার লাল বা মেরুন রঙের বেনারসির সঙ্গে গোল্ড প্লেটেড মুক্তোর গয়না দারুন লাগবে।

পুরো সাজটি মুক্তোর গহনা দিয়ে না হলেও চোকার নেকলেসটি মুক্তোর পরে দেখতে পারেন, সুন্দর লাগবে। আবার হাতে মুক্তোর সুন্দর চুড়িও পরতে পারেন।

কোথায় পাবেন এমন গয়না?

কলকাতার বড়বাজারেই রয়েছে পাইকারি দোকানের মেলা। ওল্ড চায়না বাজার স্ট্রিটে রামরহিম মার্কেটে এই ধরনের গয়নার দোকান পাবেন সারি সারি। যেখানে ১ টাকাতেও জুয়েলারি পাওয়া যায়। যদিও বিয়ের গয়নার দাম একটু বেশি হবে। সেখানে ভালো উন্নত মানের গয়না অত্যন্ত কম দামেই পেয়ে যাবেন আপনি। রবিবার বাদে সপ্তাহের যে কোনও দিন চলে যান। কিনে নিন আপনার পছন্দের নিত্যনতুন ডিসাইনের গয়না।

এছাড়া রুপোর গয়না যদি চান তবে চলে যান বউবাজার। বউবাজার মানেই গহনার বাজার। কারণ রুপোর গহনা আপনি গয়নার দোকানেই পাবেন। সপ্তাহের যে কোনও দিনেই বউবাজার যেতে পারেন। রুপোর দাম কম হবে না ঠিকই, কিন্তু মেকিং চার্জ অনেকটাই কম পড়বে। তাই সাশ্রয় হবেই।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button