আপনার বয়স যতই বাড়ুক না কেন প্রোটিন সমৃদ্ধ এই খাবারগুলি খেলে আপনার ত্বক থাকবে টানটান এবং চুল ঝরাও বন্ধ হবে

এমনই দাবি করেন চিকিৎসক মহলের একাংশ

হাইলাইটস:

•ত্বক এবং চুলে প্রোটিনের গুরুত্ব

•প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি

•প্রোটিনের প্রভাবে দেহের অন্যান্য অঙ্গের উপকার

সুস্বাস্থ্যের জন্য সবরকমের পোষক পদার্থই শরীরের জন্য গুরুত্বপূর্ণ। প্রোটিন থেকে ভিটামিন, কার্বোহাইড্রেট থেকে ফ্যাট, প্রয়োজন সবই। সুন্দর ও কোমল ত্বক পাওয়ার জন্য নিয়মিত ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। সুন্দর দাগছোপহীন এবং কোমল ত্বক পাওয়ার জন্য নিয়মিত পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করতে হবে। চুল ভালো রাখতেও প্রোটিনই দরকার। একটি সহজ স্কিনকেয়ার রুটিনের সাথে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান গ্রহণ করলে ত্বক নরম ও কোমল থাকবে আর তার সাথে চুল ঝরাও বন্ধ হবে। এছাড়া, আমাদের চুল ও নখও কেরাটিন দিয়ে তৈরি হয়। এটিও এক ধরনের প্রোটিন। তাই আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রোটিনের গুরুত্ব:

•ত্বকের অন্দরে ক্ষত সারিয়ে তুলতে বিশেষ প্রোটিন ভূমিকা পালন করে।

•প্রোটিন ত্বকের ব্লক তৈরি করতে সাহায্য করে।

•আপনার ত্বক, চোখ, চুল এবং নখের বিশেষ অংশ প্রোটিন দিয়ে তৈরি।

•মূলত প্রোটিন আপনার চুলকে মজবুত করে। ত্বকের টানটান ভাব ধরে রাখতে সাহায্য করে।

প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি হল:

ডিম:

ডিম আমাদের দৈনন্দিন জীবনের অতি সাধারণ একটি খাবার। এটি প্রোটিনের মূল উৎস। একটি ডিমে ৬ গ্রাম পর্যন্ত প্রোটিন পাওয়া যায়। এছাড়াও এর মধ্যে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ফোলেট, ভিটামিন B12, ভিটামিন B2, ভিটামিন B6, ভিটামিন D, ভিটামিন E, ভিটামিন A, ফসফরাস, সেলেনিয়াম এবং ক্যালসিয়াম ইত্যাদি থাকে। ডিম ত্বকের স্বাস্থ্য, হাড়ের গঠন, মস্তিষ্ক ও চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখতে ভুলবেন না।

ডাল:

যেকোনও ধরনের ডাল থেকেই প্রচুর প্রোটিন পাওয়া যায়। প্রতিদিন পাতে রাখতে হবে ডাল। মুগ বা মুসুর ছাড়াও অড়হর বা ছোলার ডাল থেকেও মিলবে প্রোটিন। এছাড়া রাজমা, কাবলিচানা, তরকার মতো খাবার থেকেও প্রচুর পরিমানে প্রোটিন পাওয়া যায়। প্রতিদিন ১০০ গ্রাম ডাল খেলে ৭-৮ গ্রাম প্রোটিন মেলে বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা। এছাড়াও এর মধ্যে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার আয়রন ফোলেট এবং আরো অন্য পুষ্টিগুণ ও রয়েছে। ফলে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় যেকোনও একটি ডাল রাখলে উচ্চমানের প্রোটিন পাবেন। যা আপনার ত্বককে রাখবে টানটান এবং চুল ঝরাও বন্ধ হবে।

পনির:

দুধ থেকে তৈরি হয় পনির। যা ভরপুর প্রোটিনের একটি উৎস। মাংস বা মাছের বিকল্প হিসেবে এটি কাজ করে। পনির দিয়ে বিভিন্ন ধরনের সুস্বাদু পদ তৈরি করা যায়। প্রতি ১০০ গ্রাম পনিরে অন্তত ২৭ গ্রাম করে প্রোটিন থাকে। এছাড়া এর মধ্যে ক্যালসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন B12, ভিটামিন B2, ভিটামিন D এবং জিংক থাকে। বয়স্ক ও শিশুদের প্রোটিনের উৎস হিসেবে পনির খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিনের খাদ্যতালিকায় যদি পনির রাখতে পারেন তবে আপনি স্বাস্থ্যের সাথে সাথে ত্বক ও চুলের প্রতিও যত্নশীল হবেন।

অঙ্কুরিত ছোলা:

মাত্র ১০০ গ্রাম অঙ্কুরিত ছোলায় ২০ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন K, ভিটামিন A, ভিটামিন C, ভিটামিন B কমপ্লেক্স এবং আয়রন। দৈনিক প্রোটিনের চাহিদা পূরণ করতে সপ্তাহে তিন দিন এই ছোলা খাওয়া উচিত। এর ফলে ত্বকের তারুণ্যতা বজায় থাকে এবং চুল পড়াও রোধ করা সম্ভব।

ব্রকোলি:

ব্রকোলিতে সর্বোচ্চ মানের প্রোটিন পাওয়া যায়। ১ কাপ কাটা ব্রকোলিতে ৮ গ্রাম পর্যন্ত প্রোটিন পাওয়া যায়। এছাড়াও এটি আয়রন, ম্যাগনেসিয়াম, সালফার এবং ভিটামিন C-এর ভান্ডার। প্রোটিনের অভাব পূরণ করার জন্য প্রতি সপ্তাহে অন্তত দুদিন ব্রকোলি সিদ্ধ করে খেতে পারেন। এইভাবেই আপনি ত্বকের এবং চুলের যত্ন নিতে পারবেন। এছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করতে, ক্যান্সার কোষ ধ্বংস করতে, ব্লাড সুগার কন্ট্রোল করতে, দাঁত মজবুত করতে, হজম শক্তি বৃদ্ধি করতে, মনের শক্তি এবং স্মৃতি শক্তি বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

এইরকম বিউটি এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার ওয়েবসাইটে চোখ রাখুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.