জীবনধারা

আপনার পোষ্য প্রাণীটির যত্নের জন্য শীতকালীন ৯টি টিপস

এই শীতকালীন পোষ্য প্রাণীর যত্নের টিপস অনুসরণ করুন এবং আপনার পোষ্য প্রাণীটিকে সুস্থ রাখুন!

পৌষ মাসের প্রথম থেকেই হাড়হিম করা ঠাণ্ডা বাতাস অবশেষে বইতে শুরু করে দিয়েছে এবং কম্বল দিয়ে আমরা নিজেদের ঢেকে নিয়েছি। কিন্তু এই শীতের দিনে আপনার পোষ্য প্রাণীটি কী আদেও সুরক্ষিত আছে? শীতকাল মানুষের মতো প্রাণীদের জন্যও অসহনীয় হতে পারে। শীতের আবহাওয়া আপনার জন্য একটি আনন্দদায়ক হলেও তাদের অনেকরকম স্বাস্থ্য সমস্যা হতে পারে।

আমাদের মতো, আমাদের ছোট পোষা প্রাণীরাও ঠান্ডা অনুভব করে এবং তাদের লোমশ কোট থাকা সত্ত্বেও, শীতল শীত তাদের গুরুতর অসুস্থ করে তুলতে পারে। যদিও ঈশ্বর প্রাণীদের যে কোনো পরিস্থিতির মোকাবিলা করার জন্য যথেষ্ট শক্তিশালী করেছেন, কিন্তু খারাপ স্বাস্থ্য তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে।

কীভাবে আপনার পোষ্য প্রাণীটির যত্ন নিতে হবে?

এখন প্রতিটি প্রাণী একে অপরের থেকে আলাদা যার কারণে তাদের প্রয়োজনীয়তাও একে অপরের থেকে আলাদা।

কুকুর হোক, বিড়াল হোক, খরগোশ হোক, বানর হোক বা ইঁদুর, শীতে সবারই প্রয়োজন হল বাড়তি যত্নের। সুতরাং আপনার যদি পোষ্য প্রাণী থাকে, তবে এখানে কিছু শীতকালীন পোষা প্রাণীর যত্নের টিপস রয়েছে যা আপনি আপনার পোষ্য প্রাণীর যত্ন নিতে অনুসরণ করতে পারেন।

তাদের বাড়ির ভিতরে নিয়ে যান:

যদি বাড়ির বাইরে আপনি ঠান্ডা অনুভব করেন তবে তাদের জন্যও এটি হানিকারক হতে পারে। সমস্ত কুকুর হাইপোথার্মিয়ার ঝুঁকিতে রয়েছে। যদি আবহাওয়ার সতর্কতা ভয়াবহ হয়, তবে তাদের নিরাপদ স্থানে রাখুন এবং তাদের বাড়ির ভিতরে নিয়ে আসুন।

শুষ্ক ত্বকের চুলকানি মোকাবিলা:

শীতের বাতাস শীতল এবং শুষ্ক হয়। তাই তাদের ত্বক বাতাসের সাথে ততোটা আর্দ্রতা ধরে রাখতে পারে না। শুধুমাত্র ঘরের একটি হিউমিডিফায়ার বাতাসে আর্দ্রতা ধরে রাখতে পারে। এটি আপনার ত্বক এবং আপনার পোষ্য প্রাণীটির ত্বকে আর্দ্রতা পরিপূরক করে।

কম হাঁটা:

ঠাণ্ডার দীর্ঘক্ষণের সংস্পর্শে তুষারপাত হতে পারে। আপনার পোষ্য প্রাণীটিকে একটি দীর্ঘ হাঁটার পরিবর্তে ঘন ঘন হাঁটান, কিন্তু সেটি কম সময়ের জন্য।

হাইড্রেশন:

তাকে তুষার খেতে দেবেন না (যদি আপনি তুষার-আশীর্বাদপূর্ণ এলাকায় থাকেন)। লবণ এবং deicers বিষাক্ত হয়। অনেক সময় তুষারপাতের পর রাস্তা পরিষ্কার হয়েছে কী না জানা সম্ভব হয় না। বিশুদ্ধ জল সর্বদা তার জলের বাটি ভর্তি রাখুন যাতে সে হাইড্রেটেড থাকতে পারে।

গ্রুমিং:

একটি ভালোভাবে যত্নে রাখা মোটা কোট তাকে নিরোধক রাখবে। তাদের স্নানের পরে সর্বদা এগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে শুকিয়ে নিন এবং সম্পূর্ণ শুকিয়ে না যাওয়া পর্যন্ত তাদের বাইরে যেতে দেবেন না!

গাড়ির বিপদ:

ঠিক গ্রীষ্মের মতো, আপনার পোষ্য প্রাণীটিকে কখনই আপনার গাড়িতে রাখবেন না। ঠান্ডা তাপমাত্রা বিপজ্জনক। চলমান গাড়িতেও কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার ঝুঁকি থাকে।

তাদের গরম রাখুন:

শীতকালে প্রতিটি পোষ্য প্রাণী ঘুমানোর জন্য একটি উষ্ণ জায়গা খুঁজে বিশ্রাম নেয়। তাই আপনার বাড়ির সামনে উষ্ণ আশ্রয় তৈরি করার চেষ্টা করুন। তাদের শরীর গরম রাখার জন্য তাদের গরম কাপড় পরান।

এদেরকে হাইড্রেটেড রাখুন তবে জল থেকে দূরে রাখুন:

আপনার পোষ্য প্রাণীটিকে জল পান করান যত্ন সহকারে। শীতকাল তাদের শক্তির মাত্রা কমিয়ে দিতে পারে, তাই নিশ্চিত করুন যে তারা জলশূন্য যেন না হয়। আপনার পোষ্য প্রাণীটিকে জলে খেলতে দেবেন না বা দীর্ঘ সময়ের জন্য বাড়ি থেকে দূরে থাকতে দেবেন না।

নিয়মিত চেক-আপের জন্য আপনার পোষা প্রাণীটিকে পশুচিকিৎসকের কাছে নিয়ে যান। আপনি যদি তাদের আচরণে কোনও পরিবর্তন দেখেন, সময় নষ্ট না করে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

একজন পশুপ্রেমী মানুষ সীমা শ্রীবাস্তব বলেছেন যে, “আমার একটি খরগোশ আছে যেটি সব সময় সক্রিয় থাকে এবং যখন শীতকাল আসে, তখন সে বুঝতে পারে না যে জলেতে খেলা তার জন্য বিপজ্জনক হতে পারে। আমি তাকে কিছু কাপড়ও পরিয়ে দিই যাতে সে অসুস্থ হয়ে না পড়ে। এখন শীতকাল হওয়ায় আমি তার খাদ্যতালিকার উপরও নজর রাখি এবং সে খেলার জন্য বাইরে না যায় এবং সে যদি বেশি খায় তাহলে ক্যালোরির সংখ্যা বৃদ্ধি পাবে।”

সর্বদা মনে রাখবেন যে, শীতকাল মানুষের মতো প্রাণীদের জন্যও অসহনীয় হতে পারে। উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করুন এবং আপনার পোষ্য প্রাণীটিকে সুস্থ রাখুন।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button