জীবনধারা

আপনার পরিবার কী অস্বাস্থ্যকর? একটি অস্বাস্থ্যকর পরিবারের ৫ ধরনের ভূমিকা আলোচিত হল

অস্বাস্থ্যকর পরিবারের ভূমিকার ধরন

ব্র্যাড হেনরি বলেছেন যে, “পরিবার হল কম্পাস যা আমাদের পথ দেখায়। তারা হল মহান উচ্চতায় পৌঁছানোর অনুপ্রেরণা, এবং যখন আমরা মাঝে মাঝে বিচলিত হই, তখন আমাদের স্বাচ্ছন্দ্য।” একটি ভালো পরিবার পাওয়া আমাদের সবার জীবনের সবচেয়ে বড়ো একটি সাধনা। এটি এমন হতে পারে যে সাহায্যের জন্য কঠিন সময়ে নির্ভর করতে পারি। একটি পরিবার সবচেয়ে বড়ো সহানুভূতিশীল হতে পারে, তবে একই পরিবার সচেতনভাবে বা অচেতনভাবে অস্বাস্থ্যকরও হতে পারে। কিছু কিছু জিনিস আছে যা একজন পরিবারের সদস্য করতে পারেন এটি অস্বাস্থ্যকর আচরণের লক্ষণ। সুতরাং একটি অস্বাস্থ্যকর পরিবারে ভূমিকার ধরনগুলি নিয়ে আলোচনা করা হল।

একটি অস্বাস্থ্যকর পরিবারের ৫ ধরনের ভূমিকা:

১. তত্ত্বাবধায়ক: একজন তত্ত্বাবধায়ক হল সেই অতিরিক্ত যত্নশীল ব্যক্তি যিনি অন্যদের সুরক্ষা এবং যত্ন নেওয়ার অতিরিক্ত লাইনটি অতিক্রম করতে পারেন। এই ধরনের ব্যক্তি সাধারণত পরিবারের অন্যান্য সদস্যদের জন্য অজুহাত তৈরি করে। তারাই পরিবারকে একসাথে থাকার জন্য সেখান থেকে যেকোনও দ্বন্দ্বকে সবসময় মসৃণ করে। তারা প্রায়ই এমন কোনো সমস্যা নিয়ে ফেলে যা তাদের বহন করার জন্য নয়, বা তাদের পরিবারের জন্য নয়। তারা প্রায়শই পরিবারের কর্মহীনতাকে অস্বীকার করে বা আত্মত্যাগের মাধ্যমে সেই কর্মহীনতা পূরণ করার চেষ্টা করে।

২. বলির পাঁঠা: তাদেরই সব সময় দোষারোপ করা হয়। তারা ঘরের প্রতিটি সমস্যার কারণ হয়ে ওঠে। এই শিশুটিকে প্রায়ই অভ্যন্তরীণ লজ্জা এবং অপরাধ বোধের সাথে পরিবারের বলির পাঁঠা হিসাবে দেখা হয়। তারা যা করে তা হল পরিবার থেকে স্বাধীনতা এবং দূরত্ব কামনা করে কারণ তারা বৈধ বা অবৈধ কারণগুলির জন্য ক্রমাগত সমালোচিত হয়। এমনকি পরিবারের কর্মহীনতা সম্পর্কে সত্য কথা বলার জন্য তাদের উপেক্ষা করা হয়।

৩. নায়ক: এই ব্যক্তিটি সেই একজন যিনি পরিত্রাতা, পরিবারের নায়ক হতে চেষ্টা করেন। তারা প্রত্যেকের পিতা হতে গ্রহণ করে এবং পরিপূর্ণতার জন্য প্রচেষ্টা করে। তারাই পরিবারটিকে অকার্যকর নয় বলে প্রতিনিয়ত দেখানোর চেষ্টা করে, এমনকি পরিবারকে সুন্দর দেখানোর চেষ্টা করে। কিন্তু গভীর অভ্যন্তরে, তারা অপরাধ বোধ এবং লজ্জায় ভারাক্রান্ত এবং বিশৃঙ্খলা ও মিথ্যা আশা দ্বারা জিনিসগুলিকে স্বাভাবিক করার চেষ্টা করে।

৪. হারিয়ে যাওয়া শিশু: শব্দটি থেকে বোঝা যায় যে, এই শিশুটি একটি হারানো শিশু, পরিবারের অদৃশ্য সদস্য। তারা পরিবারের সদস্যদের সাথে কথোপকথন করা থেকে বিরত থাকে এবং একা সময় কাটাতে বেছে নেয়। তারাই তাদের নিজেদের চাহিদাকে অস্বীকার করে এবং তাদের অনুভূতি ও আবেগকে কবর দেয়। তারা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিজেকে দূরে রাখে। তাদের প্রথম এবং প্রধান প্রচেষ্টা চেষ্টা করে হল তারা কাউকে আঘাত করবে না।

৫. মাসকট: যারা অনুমোদন কামনা করে তারাই পরিবারে কর্মহীনতার লক্ষণ এড়াতে হাস্যরস ব্যবহার করে। তারা ভান করে যে, তারা তাদের নিজস্ব জায়গায় রয়েছে এবং কিছুই তাদের বিরক্ত করে না। তারা অপরাধবোধ, লজ্জা এবং ভয়ে ভারাক্রান্ত। প্রায়শই একাকী বোধ করে এবং ব্যথা এড়াতে অবিরত থাকে।

সুতরাং এইগুলি একটি অস্বাস্থ্যকর পরিবারে প্রধান ভূমিকা ছিল। এবং এটি আমরা মেনে নিই যে, প্রতিটি পরিবারেই সমস্যা থাকে কিন্তু খুব সমস্যা হল এই সমস্যাগুলি চিহ্নিত করতে না পারা। পরিবার প্রায়ই ‘তত্ত্বাবধায়কদের’ ক্ষতি বা ‘হারানো শিশু’ বা ‘মাসকট’ এর সাথে কতটা অস্বাভাবিকভাবে ভুল হচ্ছে তা বুঝতে পারে না। তাই পরিবারে কর্মহীনতা সম্পর্কে জানা এবং প্রত্যেকে পরিবারে অস্বাস্থ্যকর অঞ্চল থেকে বেরিয়ে আসাও গুরুত্বপূর্ণ।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button