আপনার ক্ষুধা মেটাতে এবং আপনাকে উষ্ণ রাখতে ৪টি শীতকালীন স্যুপ!

4 Winter Soups to Satiate Your Appetite Keep You Warm!
4 Winter Soups to Satiate Your Appetite Keep You Warm!

এখানে ৪টি শীতকালীন স্যুপ রয়েছে যা আপনাকে উষ্ণ, পূর্ণ এবং রোগ প্রতিরোধক রাখবে

শহরের তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে আপনাকে উষ্ণ থাকতে হবে। ঠাণ্ডা বাতাস আপনার শরীরকে কাঁপাতে পারে তবে ঋতুর জন্য সেরা উষ্ণতা হল চা, কফি এবং স্যুপ। এই ঋতুতে কফি এবং চা-য়ে চুমুক খাওয়া সাধারণ ধারণা কিন্তু আপনি এটি আরও বেশি উপভোগ করবেন, যখন আপনার পছন্দের যেমন গ্রিন টি, তুলসী পাতা, লেবুর রস ইত্যাদি থাকে। এগুলি ছাড়াও শীতে স্যুপ হল সবচেয়ে ভালো বিকল্প। এগুলি কেবল স্বাস্থ্যকরই নয়, গরম বাষ্পযুক্ত শীতকালীন স্যুপগুলি পুষ্টিকর খাবারও বটে। এক বাটি স্যুপ আপনার শরীরে উপযুক্ত পরিমাণে পুষ্টিকর গুন ভরিয়ে দেয়।

সুতরাং এখানে শীতকালীন স্যুপের একটি তালিকা রয়েছে যা আপনি এই ঠান্ডা আবহাওয়ায় আপনার ক্ষুধা মেটাতে চেষ্টা করতে পারেন।

ডালের স্যুপ:

হ্যাঁ, এই স্যুপটি প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। কিছু তাজা আদা সহ প্রোটিন এবং স্বাদযুক্ত ধনেপাতার সহযোগে শীতকালে উষ্ণ থাকার জন্য এই স্বাস্থ্যকর ও পুষ্টিকর স্যুপটি বাড়িতে বানাতে পারেন। আপনি এটি প্রস্তুত করতে মুগ ডাল বা মুসুর ডাল ব্যবহার করতে পারেন।

নুডলস স্যুপ:

নিরামিষভোজী হওয়ায় শীতকালে উষ্ণ থাকা কঠিন কিন্তু আপনি চাইলে মাত্র এক বাটি নুডল স্যুপ দিয়ে নিজেকে গরম করতে পারেন কারণ এটি আপনার জন্য যথেষ্ট। লেমনগ্রাসের সতেজতা, গাজরের ভালো গুন এবং মাশরুমের স্বাদ আপনার স্বাদের কুঁড়িকে পুনরুজ্জীবিত করবে। এটি এতটাই আরামদায়ক যে, আপনি এটি আপনার বাড়িতেও তৈরি করতে পারেন।

রেসিপিটি দেখে নিন:

শ্রীরচা সসের সাথে ব্রাউন রাইস ভিনেগার এবং মধু মিশিয়ে নিন। এর উপরে তোফু কোট করুন এবং বাকি মিশ্রণটি সংরক্ষণ করুন এবং পাঁচ মিনিটের জন্য গ্রিল করুন। রসুনের পেস্ট, বসন্ত পেঁয়াজ, মাশরুম, গাজর, শুকনো লঙ্কা এবং লেমনগ্রাস দিয়ে ১০ মিনিটের জন্য বেসিক স্টক সেদ্ধ করুন। বেল পেপার এবং গাজর পরিষ্কার স্টকে রাখুন লেমনগ্রাস এবং বসন্ত পেঁয়াজ একপাশে রেখে। এতে নুডুলস যোগ করুন এবং এটি সম্পন্ন না হওয়া পর্যন্ত গরম করুন।

ভুট্টার স্যুপ:

আমরা বেশিরভাগই এই স্যুপটি পছন্দ করি এবং অবশ্যই এটি আয়রনের একটি ভালো উৎস। সুতরাং আপনি যেকোনও সময় বাড়িতে এটি তৈরি করতে পারেন এবং গরম বাষ্পযুক্ত এই সুস্বাদু স্যুপের আনন্দ উপভোগ করতে পারেন।

স্যুপটি বানানোর পদ্ধতি:

১০ মিনিটের জন্য ভুট্টা সেদ্ধ করুন তারপর এটি রসুন এবং তাজা আদা পেস্টের সাথে মিশ্রিত করুন, এটি পিষুন তারপর কিছু কালো মরিচ যোগ করুন এবং তারপর এটি গরম পরিবেশন করুন!

লেবু এবং ধনেপাতার স্যুপ:

প্রতিদিনের অসুবিধা সত্ত্বেও সুখী জীবনযাপনের অন্যতম সেরা উপায় হল আপনার প্রাকৃতিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা এবং আপনার খাদ্যতালিকায় ভিটামিন C সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা।

লেবু, ধনেপাতা, গাজর এবং বাঁধাকপির মতো ভিটামিন C-সমৃদ্ধ উপাদান দিয়ে মুখে জল আনা লেবু এবং ধনেপাতার স্যুপ তৈরি করা হয়।

এই স্যুপের রেসিপিতে ব্যবহৃত সবজি শরীরে ভিটামিন C-এর মাত্রা বাড়াতে সাহায্য করে। ভিটামিন C সর্দি এবং কাশি উপশমেও সহায়ক, তাই এই আরামদায়ক স্যুপটি উপভোগ করুন গরমের দিনগুলিতে, অথবা যে কোনও শীতল শীতের দিনে।

স্যুপটি বানানোর পদ্ধতি:

•প্রথমে একটি গভীর নন-স্টিক প্যানে তেল গরম করুন।

•তারপর রসুন এবং কাঁচালঙ্কা যোগ করুন এবং মাঝারি আঁচে কয়েক সেকেন্ডের জন্য ভাজুন।

•তাতে পেঁয়াজ যোগ করুন এবং মাঝারি আঁচে ১ থেকে ২ মিনিটের জন্য ভাজুন।

•এখন বাঁধাকপি এবং গাজর যোগ করুন এবং ১ মিনিটের জন্য মাঝারি আঁচে ভাজুন।

•বেসিক ভেজিটেবল স্টক, লেবুর রস, লবণ এবং ভুট্টার আটা-জলের মিশ্রণ যোগ করুন, ভালোভাবে মেশান এবং মাঝে মাঝে নাড়তে নাড়তে ২ থেকে ৩ মিনিটের জন্য মাঝারি আঁচে রান্না করুন।

•তারপর ধনেপাতা যোগ করুন এবং ভালোভাবে মেশান।

•তারপর গরম গরম পরিবেশন করুন! এটি আপনাকে ঠান্ডা দিনে ভিতর দিয়ে গরম রাখবে।

সুতরাং আপনি যদি এই শীতকালীন স্যুপগুলি এখনও চেষ্টা না করে থাকেন তবে এই মরসুমে এই সুস্বাদু বাষ্পযুক্ত স্যুপগুলি চেষ্টা করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.