স্বাস্থ্য

আপনার কী অতিরিক্ত দুশ্চিন্তা হয়? মনে রাখবেন অতিরিক্ত দুশ্চিন্তা আপনার শরীর ও মনে খারাপ প্রভাব ফেলে!

দুশ্চিন্তা একেবারেই ভালো জিনিস না

আমরা মানুষ ফলে আমাদের সবার জীবনে কিছু না কিছু বিষয় নিয়ে চিন্তা থাকবেই। কারণ এই চিন্তাই আমাদের বারবার নতুন পথে এগিয়ে দেয়। আমরা চিন্তা করতে পারি বলেই আজ এতদূর এগিয়ে এসেছি। না হলে মানুষের সঙ্গে অন্যান্য জীবের কোনো তফাত থাকত না। কিন্তু চিন্তা যখন দুশ্চিন্তায় পরিবর্তিত হয় তখন বিষয়টি নিয়ে বিবেচনা করা উচিত। কারণ দুশ্চিন্তা শরীরে জন্য হানিকারক। মাথায় রাখতে হবে যে, দুশ্চিন্তা মানুষের শুধু মনের উপর প্রভাব ফেলে না, এর পাশাপাশি শরীরের নানা অঙ্গে প্রভাব ফেলতে পারে। ডায়াবেটিস, ব্লাড প্রেশারের কারণ হতে পারে এই দুশ্চিন্তা। তাই প্রতিটি মানুষকে এর থেকে বেরিয়ে আসার রাস্তা জানতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, আমাদের জীবনশৈলী ভিন্ন হওয়ার জন্য জীবনযাপনের কোনো ঠিক ঠিকানা নেই। বহু সমস্যা চারিদিকে ঘুরপাক খাচ্ছে। এইরকম পরিস্থিতিতে সবসময় সতর্ক হওয়ার চেষ্টা করুন। দুশ্চিন্তা দূর করার কিছু সহজ উপায় এখানে বলা হল-

১. ভালো এবং পুষ্টিকর খাবার খান: বাইরের ফাস্টফুড খাওয়া শরীরের জন্য একেবারেই ভালো না। এই খাবারগুলি শরীরের ক্ষতি করে। বাড়িতে তৈরি খাবারের মতো আর কিছুই নেই। বেশি করে শাক, সবজি বাড়িতে রান্না করে খেতে পারেন। এছাড়া নিয়মিত ফল খান। ভালো মানের এবং পুষ্টিকত খাবার খেলে দুশ্চিন্তা দূর করা সম্ভব।

২. ধ্যান করুন: আমাদের সকলের উচিত নিজের সঙ্গে কথা বলা, কারণ নিজের সাথে একান্তে কথা বলা খুবই প্রয়োজনীয়। সেক্ষেত্রে নিয়মিত ধ্যান করুন। আসলে ধ্যান করলে মন শান্ত থাকতে পারে। এমনকী মনের ভিতরেও একটা শান্তি আসে। তাই নিয়মিত প্রাণায়াম করুন।

৩. সক্রিয় থাকুন: সারাদিন নিজেকে সক্রিয় রাখা গুরুত্বপূর্ণ। সারাদিন কাজ করতে হবে। তার সাথে নিয়মিত শরীরচর্চা এবং ব্যায়ামও করতে হবে। ব্যায়াম করলে মস্তিষ্কে এন্ডোরফিন হরমোন বের হয়। এই হরমোন মনকে ভালো রাখে। এর সাথে দুশ্চিন্তা কমতেও সাহায্য করে।

৪. হাসিখুশি থাকুন: আপনাকে সবসময় হাসিখুশি থাকতে হবে। তাই জন্য আপনাকে আরও বেশি করে হাসতে হবে। সেক্ষেত্রে হাসলে শরীর ও মন থাকবে সুস্থ। এমনকী দুশ্চিন্তাও দূর হবে। তাই চেষ্টা করুন বেশি করে হাসতে। এছাড়াও অন্যকে সাহায্য করুন, অন্যের জন্য ভাবুন, দেখেন খুব শান্তি পাবেন।

৫. যেকোনো রকম নেশা থেকে নিজেকে দূরে রাখুন: ধূমপান, মদ্যপান, গুটখা যেকোনো রকম নেশা থাকলে নেশাগ্রস্ত হওয়ার আগেই নিজেকে দূরে সরিয়ে নিন। কারণ নেশা ছাড়তে পারলে বহু সমস্যার সহজ সমাধান আপনি করে ফেলতে পারবেন। এমনকী মনও ঠিক থাকবে। দুশ্চিন্তা থেকেও নিজেকে রক্ষা করতে পারবেন।

Photo: Relieve Stress: Excessive worry affects your body and mind badly, know the way out

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button