আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা! পরীক্ষাকেন্দ্রগুলিকে কড়া নিরাপত্তা বলয়ে ঘিরে নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

নির্বিঘ্নে পরীক্ষা নিতে তুমুল তৎপরতা সংসদে

হাইলাইটস:

•আজ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক

•উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পক্ষ থেকে বিশেষ তৎপরতা নেওয়া হয়েছে

•এইবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার

কলকাতা: আজ অর্থাৎ ১৪ই মার্চ থেকে কড়া নিরাপত্তায় রাজ্যজুড়ে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং তার সাথে শুরু হচ্ছে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও। এই পরীক্ষা চলবে ২৭শে মার্চ পর্যন্ত। এইবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার, যা গতবছরের তুলনায় ১ লক্ষ ৭ হাজার বেশি। প্রতিটি জেলাতেই সংখ্যার বিচারে এগিয়ে আছেন মেয়ে পরীক্ষার্থীরা। রাজ্যের মোট ২৩৪৯টি কেন্দ্রকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত হবে পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রের প্রত্যেকটি পরীক্ষা কক্ষে অন্তত দু’জন করে নজরদারির জন্য শিক্ষক-শিক্ষিকা থাকবেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, এইবছরও বাংলা, ইংরেজি হিন্দি ও অলচিকি এই চার ভাষায় প্রশ্নপত্র করা হচ্ছে। ইতিমধ্যেই সংসদের তরফে কন্ট্রোল রুম খোলা হয়েছে। রাজ্য পুলিশের সহায়তায় জেলা পুলিশও পৃথক কন্ট্রোল রুম খুলছে।

উল্লেখ্য, এবার ২০৬টি পরীক্ষা কেন্দ্রকে স্পর্শকাতর চিহ্নিত করা হয়েছে । স্পর্শকাতর কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর দিয়ে চেকিংয়ের পরই ভিতরে ঢুকতে পারবেন পরীক্ষার্থীরা। অতি স্পর্শকাতর কেন্দ্রগুলিতে থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। কারও কাছে এরকম কোনও ডিভাইস থাকলে বিপ শব্দে তা জানান দেবে এই ডিটেক্টর। নিরাপত্তার কথা মাথায় রেখে যেসব স্কুলে সিসিটিভি আছে, সেগুলো ব্যবহার করা হবে। মোবাইল ফোন নিয়ে পরীক্ষার্থী ধরা পড়লে পরীক্ষা বাতিল পর্যন্ত হতে পারে। কোনওভাবেই যাতে পরীক্ষাহলে কোনওরকম টোকাটুকি না হয় বা প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, তার জন্য কঠোর সিদ্ধান্ত নিয়েছে সংসদ। পরীক্ষার্থীদের পাশাপাশি ভেন্যু সুপারভাইজার, সেন্টার ইনচার্জ, সেন্টার সেক্রেটারি ছাড়া আর কোনও শিক্ষাকর্মীও ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না।

সংসদ সূত্রে খবর, পরীক্ষার জায়গায় অভিভাবকদের প্রবেশ নিষিদ্ধ। পরীক্ষার হলে অপ্রত্যাশিত ঘটনা ঘটলে অভিযুক্ত পরীক্ষার্থীর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে পরিবহণ ব্যবস্থার দিকেও নজর দেওয়া হচ্ছে। ট্রেনের ভোগান্তির শিকার যেন কোনও পরীক্ষার্থী না হন তার দিকেও বিশেষ নজর রেখেছে সংসদ। সুতরাং বলা যায় এইবছর সবদিক থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনায় উদ্যোগী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাছাড়া জঙ্গলমহল সংলগ্ন পরীক্ষাকেন্দ্রগুলির উপরও বিশেষ নজর রাখছে সংসদ। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মারাত্মক ভয়ঙ্কর দৃশ্য দেখেছিল বঙ্গবাসী। এইরকম আর কোনও ঘটনার সম্মুখীন যেন কোনও পরীক্ষার্থীকে হতে না হয় তার জন্য নবান্নও যথেষ্ট তৎপর।

শুক্রবার সাংবাদিক বৈঠকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “এবছর ফলপ্রকাশ অনেকটাই তাড়াতাড়ি করা হবে। সেক্ষেত্রে জুন মাসের প্রথম সপ্তাহই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য সময়।” প্রতিবছর ১০ই জুনের আগে-পিছে উচ্চ মাধ‍্যমিকের ফল ঘোষণা করা হয়। এবছর সংসদের তরফ থেকে চেষ্টা করা হচ্ছে জুনের প্রথম সপ্তাহতেই ফল ঘোষণা করার।

প্রতিবছর অন্যান্য বোর্ড যেমন সিবিএসই বা আইএসসি বোর্ড পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তুলনায় বেশ কিছুদিন আগেই ফলাফল ঘোষণা করে দেয়। যার ফলে কলেজগুলিতেও ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে যায়। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাও শুরু হয়ে যায়। তাই ফলাফল দেরিতে বেরোনোর কারণে বিপাকে পড়তে হয় রাজ‍্য বোর্ডের ছাত্র-ছাত্রীদের। তাদের সুবিধার কথা ভেবেই এইবছর বিশেষ সিদ্ধান্ত নিয়েছে সংসদ।

পরীক্ষা কেন্দ্রে গিয়ে যেন পড়ুয়াদের কোনও রকম অসুবিধার সম্মুখীন না হয় ছাত্র-ছাত্রীরা, তার জন্য আগেভাগেই একগুচ্ছ নিয়মের নির্দেশিকা জারি করেছে সংসদ। সেগুলি হল –

• প্রথম দিন পরীক্ষা শুরুর এক ঘন্টা আগে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। বাকি দিন ৩০ মিনিট আগে পৌঁছতে হবে।

• পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে আসনে বসে পড়তে হবে।

• পরীক্ষার প্রত্যেক দিন অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড নিয়ে আসতে হবে।

• প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর) এ সই করতে হবে।

• পরীক্ষার্থীদের নিজেদের সাথে পেন, পেনসিল, রবার, ইন্সট্রুমেন্ট বক্স এবং পরীক্ষার জন্য প্রয়োজনীয় বস্তুসমুহ নিয়ে আসতে হবে।

• পরীক্ষার সময় ট্রান্সপারেন্ট বা কাঠের বোর্ড (কিছু লেখা না থাকা) ব্যবহার করা যাবে।

•বাণিজ্য বিভাগের ক্ষেত্রে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে পরীক্ষার্থীরা।

• নির্ধারিত সময়ে পরীক্ষা শেষের পর পরীক্ষকের কাছে খাতা জমা করবেন পরীক্ষার্থীরা। দুপুর ১২টা ৪৫ মিনিটের আগে পরীক্ষা কেন্দ্র থেকে বের হতে পারবেন না পরীক্ষার্থীরা।

• পরীক্ষা শুরুর এক ঘন্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা।

• পরীক্ষা কেন্দ্রে মোবাইল সহ বৈদ্যুতিক সামগ্রী নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.