অসহ্য মাথা ব্যথা থেকে রেহাই পাওয়ার ৫টি ঘরোয়া উপায়

Headache is not tolerated

অসহ্য মাথা ব্যথা হলেই প্রথমেই সকলের মনে করেন “মাইগ্রেন”

অসহ্য মাথা ব্যথা এক গুরুতর সমস্যা। দিনে দিনে প্রচুর মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছে। তবে এরপরও মানুষ বুঝতে পারেন না এর থেকে মুক্তি মিলবে কী ভাবে বা মানুষ একদমই সতর্ক হন না। এখনকার জীবন খুবই কঠিন। সারাদিন আমাদের পরিশ্রম করতে হয়। কিছু না কিছু লেগেই রয়েছে। এই পরিস্থিতিতে সতর্ক হওয়া উচিত। কারণ কাজের চাপ থাক বা অন্য কোনও কারণে এখন মানুষ খুবই সমস্যায় পড়ছেন। এই পরিস্থিতির চাপে মাথা ব্যথা হচ্ছে। কোনও কোনও সময় মাইগ্রেন থেকে মাথা ব্যথা হয়। এছাড়া চিন্তা থেকে বা আরও নির্দিষ্ট করে বললে দুশ্চিন্তা থেকে মাথা ব্যথা হতে পারে। মাথায় আঘাত লাগা, কিছু ওষুধ, ইনফেকশন, ওবেসিটি, ধূমপান, কফি খাওয়া, ঘুম না হওয়ার কারণেও এই সমস্যা হয়। অনেকেই মাথা ব্যথা থেকে মুক্তির জন্য ওষুধ খান। কিন্তু মাথা ব্যথার জন্য ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ওষুধের পরিবর্তে সাধারণ কিছু ঘরোয়া উপায়ে মাথা ব্যথার সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন।

১. ম্যাগনেশিয়াম যুক্ত খাবার: শরীরে ম্যাগনেশিয়াম দরকার। তবে বেশিরভাগ মানুষ এই খনিজকে পাত্তা দেন না। সেই কারণে সমস্যাr সৃষ্টি হয়। এই খনিজ শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। ম্যাগনেশিয়াম নার্ভের ট্রান্সমিশনের কাজেও সাহায্যও করে। এই প্রসঙ্গে ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন জানায় যে, শরীরে ম্যাগনেশিয়ামের ঘাটতি হলে মাথা ব্যথা হয়। ফলে ম্যাগনেশিয়াম যুক্ত খাবার খেতে হবে।

২. হিস্টামাইন যুক্ত খাবার থেকে নিজেকে দূরে রাখুন: হিস্টামাইন হল একটি রাসায়নিক। এই রাসায়নিক শরীরের মধ্যেই উপস্থিত থাকে। এবার এর পরিমাণ বেড়ে গেলে শরীরে বিভিন্ন সমস্যা তৈরি হয়। অনেক ক্ষেত্রে ইমিউনিটি কমে যায়, পেট খারাপ হয়, স্নায়ুতন্ত্রে সমস্যা দেখা যায়। আবার এর পরিমাণ বাড়লে মাথা ব্যথাও হয়। ফলে এই খাবার খাওয়া থেকে নিজেকে দূরে রাখুন।

৩. ঘুম দরকার: পর্যাপ্ত পরিমানে ঘুম আমাদের ভীষণ জরুরি। এবার ঘুম কম হলে নানা সমস্যা তৈরি হতে পারে। এমনকী মাথায় ব্যথাও হয়। ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে নিতে পারে। তাই ঘুম খুবই প্রয়োজন। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের একটি গবেষণায় বলা হয়েছে যে, ঘুম কম হলে বা ইনসোমেনিয়া থাকলে মাথা ব্যথার আশঙ্কা অনেকটাই বাড়ে

৪. প্রচুর জল পান করুন: আমাদের প্রতিটি মানুষকে প্রচুর পরিমানে জল খেতে হবে। শরীরে জলের ঘাটতি হলে অনেক সমস্যা তৈরি হয়। এইরকম পরিস্থিতিতে হতে পারে ডিহাইড্রেশন। এই কারণে মাথা ব্যথা হয়। বিভিন্ন গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, মাথা ব্যথা হলে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। এছাড়া এমন ফল খেতে হবে যার মধ্যে তরলের পরিমাণ রয়েছে বেশি। এভাবেই সমস্যা দূর করতে পারবেন।

৫. মদ্যপান থেকে নিজেকে দূরে রাখুন: মদ খাওয়া খুবই খারাপ অভ্যাস। অনেকেই অত্যধিক মদ্যপান করতে পছন্দ করেন। মদ শরীরের মধ্যেকার রক্তনালীকে বড়ো করে দেয়। এই কারণেও অনেক সমস্যা হয়। এছাড়া মাথায় রাখতে হবে যে, শরীরে নানা অঙ্গে ক্যান্সারের কারণ হল মদ। তাই প্রতিটি মানুষকে মদ্যপান থেকে দূরে থাকতে বলা হয়। গবেষণায় উঠে এসেছে যে, মদ খেলে মাথা ব্যথাও হয়ে থাকে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.