১০টি গোপনীয় উপাদান যা আপনার খাবারকে আরও বেশি সুস্বাদু করে তুলবে

10 secret ingredients

খাবারকে সুস্বাদু করতে খাবারের গোপনীয় উপাদানগুলির সাথে পরিচিত হন

ভারতীয়রা ভোজনরসিকরা মশলা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পছন্দ করেন। আপনি বেশিরভাগ ভারতীয় খাবারে এগুলি খুঁজে পেতে পারেন। আসলে তাদের সকলেরই মশলার সাথে সম্পর্ক রয়েছে যা খাবারে ব্যবহৃত হয়। এই গোপনীয় উপাদানগুলি অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করেছে।

ভারতীয় রান্নার অপরিহার্য গোপনীয় উপাদানগুলি আপনি যদি রেসিপিতে অনুসরণ করেন তবে রান্না করা খুব সহজ হবে না। আপনি এই শিল্পের মাস্টার হতে পারেন যদি আপনি গোপনীয় উপাদানগুলি সম্পর্কে সচেতন হন এবং কীভাবে সেগুলি আপনার খাবারের গুণমান উন্নত করতে পারে সেটির দিকে নজর দেন। এটি কিছু উপাদানের সূক্ষ্ম মিশ্রণ যা আপনার খাবারকে সুস্বাদু করে তুলতে পারে।

মশলা সাধারণত ভারতীয় খাবারে স্বাতন্ত্র্যসূচক গন্ধ এবং সুগন্ধ যোগ করার জন্য এবং অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার জন্যও পরিচিত। রান্না করা হল একটি শিল্প। সুতরাং পরিচিত হন ভারতীয় রান্নার সমস্ত গোপনীয় উপাদানগুলি সম্পর্কে।

১. কাসুরি মেথি: এই ভেষজটি তেতো কিন্তু ভারতীয় তরকারিতে রাখলে এর শক্তিশালী সুগন্ধ পাওয়া যায়। এই শুকনো পাতাগুলি আসলে মেথি গাছের বিভিন্ন পুষ্টিগুণ ধারণকারী। ভারতীয় রান্নায় পাতা এবং বীজ উভয়ই ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আচারে এর বীজ ব্যবহার করা হয়। কাসুরি মেথির সুগন্ধের জন্য যোগ করা হয় তরকারিতে। এক চা চামচ শুকনো মেথি নিন, হাতে গুঁড়ো করে সবজি বা চিকেন কারিতে ছিটিয়ে দিন শুকনো ভেষজের সেই ভিন্ন স্বাদ উপভোগ করতে।

২. নারকেল দুধ: এই স্বাস্থ্যকর বিকল্পটি শুধুমাত্র ভারতের দক্ষিণ অংশে স্বীকৃত ছিল। যে কেউ নারকেল দুধ ব্যবহার করে বিভিন্ন রেসিপি তৈরি করতে পারে যা হজম করতে হালকা এবং নারকেলের মতোই স্বাদযুক্ত। আপনি যদি তরকারি তৈরি করেন যা খুব মশলাদার হয়ে যায় তবে আপনি তাপ কমাতে কয়েক চামচ ঘন নারকেল দুধ যোগ করতে পারেন।

৩. চিনাবাদাম: ভাবছেন, এই তালিকায় কীভাবে চিনাবাদাম অন্তর্ভুক্ত করা হয়েছে? তাহলে বলি, এটি একটি সস্তা দামে বাজারের সবচেয়ে সহজলভ্য বাদাম। এটি বেশিরভাগ উপবাসের রেসিপিগুলিতে ব্যবহৃত হয়। তবে আপনি কি জানেন যে, আপনি এটির সাথে পরীক্ষা করতে পারেন এবং এটি কাজুর মতো স্বাদ তৈরি করতে পারেন? শুধু এক কাপ চিনাবাদাম তরমুজের বীজ দিয়ে ভিজিয়ে রাখুন। এতে কিছু দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। বেশিরভাগ রেস্তোরাঁ কাজুর পরিবর্তে চিনাবাদাম ব্যবহার করে এবং রান্নাঘরের বাজেটে এটি একই রকমের স্বাদ পাবে।

৪. আদা: আপনি যদি আপনার নিরামিষ বা আমিষ তরকারিতে একটি মশলাদার স্বাদ নিতে চান তবে তরকারিতে এক টেবিল চামচ তাজা আদার পেস্ট যোগ করার চেষ্টা করুন। আদার একটি সামান্য মশলাদার স্বাদ রয়েছে যা চা, তরকারি, ডাল বা এমনকি কেকের সাথেও ভাল যায়। তবে মনে রাখবেন যে, এটিকে কখনই পোড়াতে দেবেন না কারণ তখন এর স্বাদ তিক্ত হবে।

৫. হিং: অনেক লোক যারা কিছু ধর্মীয় উদ্দেশ্যে রসুন খেতে পারেন না বা অন্যান্য যারা স্বাদ পছন্দ করেন না, আপনি আপনার তরকারিতে একটি সুস্বাদু স্বাদ দিতে আরও বেশি হিং ব্যবহার করতে পারেন। এমনকি হিং হজমের জন্যও খুব ভালো এবং ভারী খাবার খাওয়ার পর গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি দেয়।

৬. গুড়: গুড় চিনির একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে পরিচিত। এর সবচেয়ে ভালো দিক হল এটি স্বাস্থ্যের জন্য সত্যিই ভালো, প্রাকৃতিক এবং যেকোনো ডেজার্টে ক্যারামেলাইজড স্বাদ দেয়।

৭. জায়ফল: আপনার প্রতিদিনের রান্নায় ব্যবহার করার জন্য আরেকটি সুগন্ধযুক্ত উপাদান হল জায়ফল। এটির একটি প্রভাবশালী গন্ধ আছে যার স্বাদ সামান্য তিক্ত এবং এটি একটি প্রাকৃতিক প্রশমক। হ্যাঁ, আপনি এটা একেবারে সঠিক শুনেছেন। এটি আপনার বাচ্চাদের দুধে দেওয়া উপকারী যাতে তারা ভালো ঘুমাতে পারে। কেউ মিষ্টিতে জায়ফলকে সুগন্ধযুক্ত হিসাবে ব্যবহার করতে পারেন এবং এটি একজন ব্যক্তিকে তাৎক্ষণিকভাবে স্বস্তি বোধ করতে সহায়তা করবে।

৮. দারুচিনি: আপনি যদি স্বাদযুক্ত রেসিপিতে প্রাকৃতিক মিষ্টি যোগ করতে চান তবে আপনার রান্নায় এক ইঞ্চি দারুচিনি যোগ করুন। আপনি ভাতের খাবারে স্বাদ যোগ করতে এটি ব্যবহার করতে পারেন। দারুচিনি স্বাস্থ্যের জন্যও ভালো কারণ এটি প্রতিদিন সকালে খালি পেটে গরম জলের সাথে খেলে কোলেস্টেরলের মাত্রা, চিনির মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৯. এলাচ: এটি সবচেয়ে সুগন্ধি মশলা হিসাবে বিবেচিত হয়। এলাচের একটি পুদিনা স্বাদ আছে। এটি বেশিরভাগ ভারতীয় মিষ্টিতে ব্যবহৃত হয়। এলাচ একটি তাজা সুবাস দেয় এবং ভারতীয় খাবারের মিষ্টি স্বাদ দেয়। আপনি এটি বিরিয়ানি, তরকারি, মিষ্টি, চা বা মাউথ ফ্রেশনার হিসাবে যোগ করতে পারেন।

১০. কালো মরিচ: আপনি যদি মরিচ ব্যবহার না করে ভারতীয় খাবার তৈরি করেন তবে এর কোনও অস্তিত্ব নেই। প্রতিটি রেসিপি এবং খাবারে মরিচ থাকে আপনি নিরামিষ, আমিষ বা ডাল রান্না করছেন তবে লঙ্কার ব্যবহারের পরিবর্তে আপনি কয়েকটি খাবারে অল্প পরিমাণে কালো মরিচ ব্যবহার করতে পারেন। এটি যে কোনও রেসিপির তাপ, স্বাদ এবং গন্ধ বাড়িয়ে তুলবে। এটি সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এই মশলায় সাধারণ কাশি-সর্দির সাথে লড়াই করার জন্য ঔষধি গুণাবলী রয়েছে।

অতএব, এইসব গোপনীয় উপাদান গুলি খাবারে যোগ করুন আর ভিন্ন স্বাদ উপভোগ করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.