সব বয়সের জন্যই ত্বকের যত্ন নেওয়া আবশ্যিক

বয়সের তোয়াক্কা না করেই ত্বকের যত্নের জন্য কী কী করবেন এবং কী কী করবেন না তা এখানে বলা হল

ত্বকের যত্নে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার জন্য কোনও বয়সসীমা নেই। কারণ সুস্থ-সুদর্শন ত্বক আপনার আত্মবিশ্বাস বাড়ায় ফলে প্রতিদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় আপনি নিজেকে সজ্জিত করতে পারেন। আপনার ত্বক সামগ্রিকভাবে আপনার শরীরের অবস্থা প্রতিফলিত করে।

ত্বকের যত্ন হল সামগ্রিক সুস্থতার একটি অংশ। আপনি অতিরিক্ত যত্ন বা কম যত্ন নিতে পারবেন না যে, আপনার ত্বকের যত্নের রুটিন অসঙ্গত থেকে যায়। এখানে ত্বকের যত্নের জন্য কিছু করণীয় কাজের কথা বলা হল :

করণীয় কাজ:

প্রতিদিন ময়েশ্চারাইজ করুন:

প্রতিদিন ময়েশ্চারাইজার লাগালে ত্বককে হাইড্রেট করা যায়। সেরা ফলাফলের জন্য ময়েশ্চারাইজিং পণ্য কেনার আগে আপনার ত্বকের ধরনটি জেনে নিন। চার ধরনের ত্বকের মধ্যে রয়েছে শুষ্ক, তৈলাক্ত, সংমিশ্রণ এবং সংবেদনশীল।

নির্দিষ্ট ময়শ্চারাইজিং উপাদানগুলিতে আপনার ত্বক কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা আপনার ত্বকের ধরণের উপর নির্ভর করবে, তাই আন্তরিকতার সাথে বিবেচনা করুন। অন্যথায় আপনি তৈলাক্ত বা শুষ্ক ত্বককে আরও বাড়িয়ে তুলতে বা আরও খারাপ করতে পারেন আবার আপনার সংবেদনশীল ত্বকের ক্ষতি করতে পারেন। অ্যামিনো অ্যাসিড, হায়ালুরোনিক অ্যাসিড এবং সিল্ক প্রোটিন সহ পণ্যগুলি বেছে নিন।

প্রতিদিন সানস্ক্রিন লাগান:

UV রশ্মি আপনার ত্বকের সব চেয়ে বড়ো শত্রু। তাদের সাথে অনেক বেশি উন্মুক্ত হন এবং আপনি আপনার ত্বকের বার্ধক্যকে দ্রুত ট্র্যাক করুন। এটি মোকাবিলা করতে প্রতিদিন আপনার ত্বককে সানস্ক্রিন দিয়ে সজ্জিত করুন। বাইরে না গেলেও এটি লাগান। মনে রাখবেন যে, আপনার বাড়ির অভ্যন্তরও এই ক্ষতিকারক সূর্য রশ্মি থেকে রেহাই পায় না।

কমপক্ষে SPF30 সহ সানস্ক্রিন ব্যবহার করুন, যা UVA এবং UVB রশ্মিকে বঞ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে।

পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ করুন:

বার্ধক্য আপনার শরীরের দ্বারা উৎপাদিত কোলাজেন হ্রাস করে। ফলস্বরূপ আপনার ত্বকের ইলাস্টিন ফাইবারগুলি আলগা হয়ে যায়। আপনার ত্বকও কম স্থিতিস্থাপক হয়ে ওঠে, এটি বলিরেখার প্রবণতা তৈরি করে। অক্সিডেশনের কারণে কোষের অবক্ষয় সমীকরণে যোগ করুন যা ফ্রি র‌্যাডিকেল প্রকাশ করে এবং আপনি এমন ত্বক পাবেন যা তার প্রকৃত বয়সের চেয়ে বেশি বয়স্ক দেখাতে পারে।

এটি যাতে না ঘটে তার জন্য, ভিটামিন C এবং E, লাইকোপিন, সেলেনিয়াম এবং বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলির দৈনিক ডোজ পান।

ঘুমানোর আগে মেকআপ মুছে ফেলুন:

কখনও কখনও আপনার দিনটি এতটাই ব্যস্ত এবং চাপের হয়ে যায় যে, আপনি যখন বাড়িতে পৌঁছান তখন আপনি প্রথমেই আপনার বিছানায় ঘুমানোর কথা ভাবেন। সারাদিন ময়লা এবং টক্সিন আপনার মুখে জমা হয়। মেকআপ সেই অমেধ্যগুলোকে আরও বেশি আঁটোসাঁটো করে তোলে। ঘুমের আগে এগুলি ধুয়ে ফেলার অভ্যাস করুন।

পর্যাপ্ত পরিমানে ঘুম:

পর্যাপ্ত পরিমানে ঘুম আপনার শরীরকে পুনরুদ্ধার করতে এবং সুস্থ রাখার জন্য যথেষ্ট সাহায্য করে – বিশেষ করে আপনার ত্বককে। সুতরাং প্রতিদিনের ক্লান্তি থাকা সত্ত্বেও আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

যেগুলি করবেন না, সেগুলি হল:

প্রতিদিন এক্সফোলিয়েট করবেন না:

একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে, প্রতিদিনের এক্সফোলিয়েশন ত্বককে নরম এবং কোমল করে তোলে। সেই বিপথগামী ত্বকের যত্নের মন্ত্রে পড়বেন না। মনে রাখবেন যে, ত্বকের মৃত কোষ অপসারণের জন্য এক্সফোলিয়েট করার সময় আপনি ঘর্ষণ প্রবর্তন করছেন। খুব বেশি ঘর্ষণ ত্বকের জন্য কখনই ভালো প্রমান হবে না। তাই আপনার ত্বকের যত্নের রুটিন থেকে এটি সরিয়ে ফেলুন।

চোখের চারপাশে এবং নীচে ময়েশ্চারাইজার লাগাবেন না:

এটি বিরোধী মনে হতে পারে, তবে এটি একটি ভালো পরামর্শ। কারণ আপনার চোখের নীচে এবং চারপাশের ত্বক আপনার মুখের বাকি অংশ থেকে আলাদা। এটি পাতলা এবং অনেক বেশি সূক্ষ্ম।

ময়েশ্চারাইজার ব্যবহার করার পরিবর্তে, চোখের চারপাশের বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলি এড়াতে একটি ডেডিকেটেড আই ক্রিম ব্যবহার করুন।

ব্রণকে হাত দিয়ে ফাটাবেন না:

মুখে ব্রণ হলে সেটি হাতে করে ফাটানোর চেষ্টা করবেন না। একমাত্র একজন চর্মরোগ বিশেষজ্ঞই জানেন যে, কীভাবে দাগ বা হাইপারপিগমেন্টেশন ছাড়াই এটি করতে হয়।

বার বার মুখ ধোবেন না:

আরেকটি ভুল ধারণা হল, আপনি যত ঘন ঘন আপনার মুখ ধোবেন, এটি তত বেশি পরিষ্কার এবং স্বাস্থ্যকর হবে। আসলে এটি একটি ভুল ধারণা। বার বার জল দিয়ে মুখ ধুলে ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়।

ধূমপান বা মদ্যপান করবেন না:

তামাক থেকে কার্বন মনোক্সাইড আপনার ত্বককে শুষ্ক করে, এমনকি এটি বিবর্ণ হতে পারে। এদিকে অ্যালকোহল আপনার ত্বকের আর্দ্রতাকে কেড়ে নেয়। সুতরাং যদি আপনি পারেন এই অস্বাস্থ্যকর অভ্যাসগুলি বাদ দিন।

এই প্রতিবেদনটি পড়ে আপনি অনেক বেশি উপকৃত হবেন ত্বকের যত্ন সম্বন্ধে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.