সংবিধান গ্রহণ দিবস: ভারতীয় সংবিধান সম্পর্কে ১৫টি জিনিস আপনার জানা দরকার

Constitution adoption day

এখানে ১৫টি প্রয়োজনীয় জিনিস রয়েছে যা আপনার সংবিধান গ্রহণ দিবস সম্পর্কে জানা দরকার

ভারতের সংবিধান ২৬শে নভেম্বর গৃহীত হয়েছিল এবং ২৬শে জানুয়ারী কার্যকর হয়েছিল। ২৬শে নভেম্বর সংবিধান গ্রহণ দিবস হিসাবে পালিত হয়। ভারতীয় সংবিধান হল সর্বোচ্চ বিধিপুস্তক যা শাসনের জন্য ভারত সরকারকে অনুসরণ করতে হবে এমন সমস্ত প্রয়োজনীয় নির্দেশাবলী বর্ণনা করে। ভারতের স্বাধীনতার আগে, ব্রিটিশরা নিয়ম তৈরি করেছিল এবং সেগুলি আইন হিসাবে পরিচিত ছিল। ১৯৪৬ সালে যখন আমাদের গণপরিষদ গঠিত হয়েছিল, তখন নেতারা চূড়ান্ত খসড়া নিয়ে আসার আগে অনেক বিতর্ক হয়েছিল। এটি ২৬শে নভেম্বর, ১৯৪৯-এ গৃহীত হয়েছিল এবং ২৬শে জানুয়ারী, ১৯৫০-এ কার্যকর হয়েছিল।

এখানে ১৫টি প্রয়োজনীয় জিনিস রয়েছে যা আপনার সংবিধান গ্রহণ দিবস সম্পর্কে জানা দরকার।

১. সংবিধান পাশ হওয়ার পর, গণপরিষদের ঐতিহাসিক অধিবেশন শেষ হয় জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে, “জন-গণ-মন।

২. বি.আর আম্বেদকরের নির্দেশনায় সংবিধানের খসড়া তৈরি করা হয়েছিল। সরকারি বিজ্ঞপ্তি অনুসারে এই দিনে আম্বেদকরের প্রতি শ্রদ্ধাঞ্জলিও দেওয়া হয়।

৩. উল্লেখযোগ্যভাবে বলা যায়, ১৯৭৯ সালে আইনজীবীদের সংগঠন করা সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের একটি প্রস্তাবের পর এই দিনটিকে জাতীয় আইন দিবস হিসাবে পালন করা হয়।

৪. সংবিধানের খসড়াটি যখন প্রথম বিতর্ক ও আলোচনার জন্য রাখা হয়েছিল, তখন ২০০০ টিরও বেশি সংশোধনী করা হয়েছিল।

৫. হাতে লেখা সংবিধানটি ২৪শে জানুয়ারি ১৯৫০ সালে ২৮৪ জন গণপরিষদের সদস্য দ্বারা স্বাক্ষরিত হয়েছিল। তারপর ১৫ জন মহিলাকে অন্তর্ভুক্ত করে এবং ২৬শে জানুয়ারী, ১৯৫০-এ কার্যকর হয়।

৬. আমাদের সংবিধান অন্যান্য অনেক দেশ থেকে অনুপ্রেরণা নিয়েছে। উদাহরণস্বরূপ পঞ্চবার্ষিক পরিকল্পনার ধারণাটি সোভিয়েত ইউনিয়নের থেকে ধার করা হয়েছিল।

৭. আমাদের প্রস্তাবনায় স্বাধীনতা, সমতা এবং ভ্রাতৃত্বের আদর্শগুলি ফরাসি বিপ্লব থেকে নেওয়া হয়েছে। এটি ফরাসি নীতিবাক্যও বটে।

৮. এটি দীর্ঘতম লিখিত সংবিধান। এখনও পর্যন্ত এটি মোট ১০০টি সংশোধনীর মধ্য দিয়ে গেছে।

৯. হিন্দি এবং ইংরেজিতে লেখা সংবিধানের মূল কপি সংসদের লাইব্রেরিতে হিলিয়াম-ভরা কেসে রাখা আছে।

১০. মৌলিক অধিকারের ধারণাটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ধার করা হয়েছিল।

১১. ৯ই ডিসেম্বর ১৯৪৬ তারিখে, গণপরিষদ সংবিধানের জন্য তার প্রথম অধিবেশন শুরু করে।

১২. গণপরিষদে ১৭টি কমিটি গঠন করা হয়।

১৩. ১৬৫ দিন ধরে গণপরিষদের সভা অনুষ্ঠিত হয়।

১৪. গণপরিষদে ২৯৯ জন সদস্য উপস্থিত ছিলেন, যার মধ্যে ১৫ জন মহিলা ছিলেন।

১৫. সংবিধান শেষ করতে ২ বছর ১১ মাস এবং ১৭ দিন লেগেছিল।

সংবিধান একটি মূল আইনী দলিল যা নাগরিকদের মৌলিক অধিকার, তাদের কর্তব্য, সরকারের ভূমিকা, সরকার এবং এর নাগরিকদের মধ্যে মিথস্ক্রিয়া তালিকাভুক্ত করে। এটি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, গভর্নর এবং মুখ্যমন্ত্রীর ক্ষমতা নিয়ে গঠিত এবং কীভাবে দেশের ফেডারেল কাঠামো বজায় রাখা হবে তা সংজ্ঞায়িত করে।

প্রায় ৪০০টি নিবন্ধ এবং বিধান সহ এই নথিটি আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগের ক্ষমতাকেও সংজ্ঞায়িত করে। সরকারের প্রতিটি বাহুর উপর নজর রাখার সময় ক্ষমতার পৃথকীকরণ হল সংবিধানের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য – এমন কিছু যা প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন যে বিচারিক সক্রিয়তার কারণে এটি হ্রাস পেয়েছে।

ভারতীয় সংবিধানের খসড়া লেখক ইউকে, ইউএস, (আয়ারল্যান্ড) আইরিশ, (জার্মানি) জার্মান, (অস্ট্রেলিয়া) অস্ট্রেলিয়ান, (কানাডা) কানাডিয়ান এবং (জাপান) জাপানি সংবিধান থেকে ধারণা ধার করেছেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.