শীতের মরসুমে আপনার খাদ্যতালিকায় ‘আমলকী’ যোগ করার ১০টি কারণ

10 Reasons to add ‘Amla’ in your diet during winter
10 Reasons to add ‘Amla’ in your diet during winter

আপনার খাদ্যতালিকায় ‘আমলকী’ যোগ করার ১০টি কারণ

ভারতীয় গুজবেরি স্থানীয় ভাষায় আমলকী নামে পরিচিত। এটি একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। ইতিমধ্যেই শীতের মরসুম শুরু হওয়ায় বাজার ভরে গেছে আমলকীতে। এতে রয়েছে আয়রন ও ক্যালসিয়াম। এটি ভিটামিন C-এর একটি শক্তিশালী উৎস। নিয়মিত এটি খাওয়া আপনাকে সুস্থ করে তুলতে পারে। যারা স্বাস্থ্য সচেতন মানুষ তারা তাদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। আপনার খাদ্যতালিকায় আমলকী যোগ করার জন্য এখানে ১০টি কারণ রয়েছে।

১. এটি গলা ব্যাথা নিরাময় করে: শীতের মরসুমে গলা ব্যথার সমস্যা দেখা যায়। আমলকীর রস কয়েক টুকরো আদার সঙ্গে মিশিয়ে তার সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে খেলে তাৎক্ষণিকভাবে গলা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী না হলে আপনি সাধারণ রোগের সাথে লড়াই করতে পারবেন না এবং প্রায়ই অসুস্থ হয়ে পড়বেন। এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। এটি নিয়মিত সেবন করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুন বাড়ে।

৩. আমলকী দৃষ্টিশক্তি উন্নত করে: আমলকী সেবনের অর্থ হল চোখের সাথে সম্পর্কিত সমস্ত সমস্যা থেকে মুক্তি। এটি জলাবদ্ধ এবং ঘা চোখ নিরাময়েও সাহায্য করে।

৪. রক্তকে বিশুদ্ধ করে আপনাকে উজ্জ্বল ত্বক উপহার দেয়: আপনি যদি প্রতিদিন আমলকী খান তাহলে ত্বকে ব্রণ হবে না। আপনি একটি পরিষ্কার এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন। আমলা রক্ত ​​বিশুদ্ধ করে এবং ব্রণ দূর করে।

৫. কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে: আমলকীতে উচ্চ ফাইবার উপাদান রয়েছে এবং এটি পাচনতন্ত্রের জন্য ভীষণ উপকারী। সুতরাং এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে।

৬. বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করুন: আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। তরুণ ত্বকের জন্য আমলকী আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

৭. চুলের বৃদ্ধি প্রচার করে: এটি আপনাকে চুলের সমস্ত সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আপনি এটি খেতে পারেন বা আপনি স্বাস্থ্যকর এবং সুন্দর চুলের জন্য আপনার মাথার ত্বকে আমলকীর রস লাগাতে পারেন।

৮. ব্লাড সুগার সঠিক রাখে: গবেষণায় দেখা গেছে যে, পলিফেনল সমৃদ্ধ ফলগুলি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

৯. গল-ব্লাডারে পাথরের গঠন রোধ করে: অতিরিক্ত কোলেস্টেরল গল-ব্লাডারে পাথর হওয়ার প্রাথমিক কারণ। আমলকীর উপস্থিত ভিটামিন- C লিভারের কোলেস্টেরলকে পিত্তে রূপান্তর করে। এটি নিয়মিত সেবন করলে পিত্তথলিতে পাথর হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়।

১০. শরীরকে শীতল করে: এতে কমলালেবুর চেয়ে তিনগুণ বেশি ভিটামিন- C রয়েছে। এটি আপনার শরীরকে ঠান্ডা রাখে, বিশেষ করে গ্রীষ্মকালে। ভিটামিন- C শরীরে ট্যানিনের মাত্রা উন্নত করে যা তাপ এবং আলো থেকে রক্ষা করে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.