শীতকালে ফ্লু-র বিরুদ্ধে লড়াই করার কিছু প্রাকৃতিক টিপস দেওয়া হল

কিছু সহজ উপায় বলা হল যা এই শীতে আপনার থেকে ফ্লু-কে দূরে রাখতে পারে

প্রতিটি ঋতুর নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে, শীত তার মধ্যে একটি। শীতকালে নিজেদের যত্ন না নিলে আমরা সহজেই বিভিন্ন ধরনের ফ্লু-তে আক্রান্ত হতে পারি। অসুস্থ হলে এটি কেবল আমাদের দৈনন্দিন জীবনকেই প্রভাবিত করে না আমাদের পকেটকেও খালি করে। এখানে ফ্লু-র বিরুদ্ধে লড়াই করার কিছু প্রাকৃতিক উপায় রয়েছে।

শীতের দিনগুলিতে যখন সাধারণ সর্দি-কাশির চিকিৎসার জন্য আপনার হাজার হাজার টাকা খরচ হতে পারে, তখন আগে থেকেই কিছু প্রতিরোধ সম্পর্কে সচেতন হওয়া জরুরি। বিশেষ করে যখন ধোঁয়াশা চরমে থাকে। এই শীতে ফ্লু-র বিরুদ্ধে লড়াই করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে, এক নজরে দেখে নিন:

নিয়মিতভাবে হাত ধুয়ে ফেলুন:

ফ্লু সাধারণ সর্দি এবং কাশি বা ব্যাকটেরিয়া নয়, এটি হল ভাইরাস। তাই নিয়মিত হাত ধোয়া অবশ্যই ফ্লু-তে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেবে। সাবান অ্যান্টি-ব্যাকটেরিয়াল হোক বা না হোক, পরিষ্কার জল দিয়ে হাত ধোয়াই গুরুত্বপূর্ণ।

পৃষ্ঠতল স্পর্শ এড়িয়ে চলুন:

জনসাধারণের এলাকায় পৃষ্ঠের সাথে যোগাযোগ এড়ানোর মাধ্যমে, ফ্লু ব্যাপকভাবে এড়ানো যেতে পারে। আপনি কখনই জানেন না, আর কে সেই পৃষ্ঠকে স্পর্শ করেছে এবং যদি সে কোনওভাবে সংক্রামিত হয় তবে আপনিও সংক্রামিত হতে পারেন। দরজার নব, কল ইত্যাদির সাথে সরাসরি যোগাযোগ এড়িয়ে চলুন।

ভেষজ উপাদান:

ফ্লু-র বিরুদ্ধে লড়াই করার জন্য, আপনাকে শক্তিশালী ইমিউন সিস্টেম নিশ্চিত করতে হবে। আপনার ইমিউন সিস্টেম বজায় রাখার জন্য, আপনার খাবারে আরও বেশি করে ভেষজ উপাদান ব্যবহারের দিকে জোর দিতে হবে। নিয়মিত হার্বাল চা খাওয়া একজনের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। খাবারে আদা, রসুন, হলুদ ইত্যাদির মতো প্রাকৃতিক উপাদানের ব্যবহারও সাহায্য করবে ফ্লু-র বিরুদ্ধে লড়াইয়ে।

আপনার মুখ স্পর্শ এড়িয়ে চলুন:

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে এর একটি সমীক্ষায় বলা হয়েছে যে, একজন ব্যক্তি এক ঘন্টায় গড়ে প্রায় ১৬ বার তার মুখের সাথে যোগাযোগ করে। হাতে-মুখে যোগাযোগ এড়িয়ে ভাইরাস আমাদের শরীরে প্রবেশ করা থেকে বিরত থাকতে পারে।

প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার বাদ দিন:

উৎসবের মরসুমে, প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার কয়েক ধাপ বেড়ে যায় যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে খারাপভাবে প্রভাবিত করে। প্রক্রিয়াজাত ময়দা এবং চিনি জাতীয় জিনিস খাওয়া বিশেষভাবে এড়ানো উচিত।

পরিশেষে বলা যায় যে, উপরে দেওয়া এই টিপসগুলি মেনে চললে শীতকালে কোনোরকম ফ্লু আপনাকে ছুঁতে পারবে না।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.