রঙ খেলতে যাওয়ার ঠিক আগের মুহূর্তে ত্বকের যত্নের জন্য কী কী করণীয় দেখে নিন

আজ থেকেই শুরু করুন ত্বকের যত্ন

হাইলাইটস:

•বসন্ত এসে গেছে

•রঙ মাখলে ত্বকে ব়্যাশ ও চুলকানি দেখা দেয়

•রঙ খেলার আগে ত্বকের যত্ন নেওয়া আবশ্যিক

আগামী মঙ্গলবার (৭ই মার্চ, ২০২৩) দোল পূর্ণিমা এবং বুধবার হোলি উৎসব (৮ই মার্চ, ২০২৩) উৎযাপন করা হবে। সুতরাং দোল আসতে আর এক সপ্তাহও বাকি নেই। বসন্তের রঙে মেতে উঠেছে প্রকৃতি। আমাদের প্রত্যেকের মনেই রঙের উৎসব নিয়ে যথেষ্ট আনন্দ এবং উৎসাহ ইতিমধ্যে তৈরি হয়েছে। চুটিয়ে রং খেলার পরিকল্পনাও শুরু হয়ে গেছে ঘরে ঘরে। আর সেটা হওয়াই যে স্বাভাবিক। কিন্তু অনেকেই রং খেলার আনন্দ নিতে পারেন না। তাদের মনের মধ্যে নানা ভয় থেকেই যায়। বড়দের পায়ে আবির দিয়ে খেলা শুরু হলেও শেষটায় নিজের মুখ আয়নায় দেখলে, নিজেকেই আর চিনতে পারা যায় না। বন্ধুবান্ধব, প্রিয়জন সকলেই মুখিয়ে থাকে অতর্কিতে আক্রমণ করার জন্য।

দোলের দিন রঙ মাখলে অনেকেরই ত্বকে ব়্যাশ ও চুলকানি দেখা দেয়। অনেকের আবার চুলের নানা সমস্যাও আছে। ফলে রঙ খেলতে যাওয়ার আগে কিছু নিয়ম মেনে চলতেই হয়। দোলের আগে সঠিক নিয়মে ত্বকের যত্ন করুন। যাতে রং খেলার পরে সেরকম সমস্যা না দেখা দেয়। আমাদের দেওয়া এই ৫টি টিপস সঙ্গে রাখলে আপনার উপকারই হবে। দোলের অন্তত এক সপ্তাহ আগে থেকে ত্বককে প্রস্তুত করা প্রয়োজন। অতিরিক্ত বিউটি প্রোডাক্ট ব্যবহার বন্ধ বা কমিয়ে দেওয়া দরকার। হোলির অন্তত এক সপ্তাহ পর পর্যন্ত কিছু কড়া নিয়মই মেনে চলা দরকার।

দেখে নিন ত্বককে সুস্থ রাখার টিপসগুলি – 

•যাদের ত্বক রুক্ষ এবং শুষ্ক তারা এখন থেকেই নিয়ম করে ত্বক ময়শ্চারাইজিং করা শুরু করুন। দিনে অন্তত দু’বার ক্রিম ম্যাসাজ করা প্রয়োজন।

•আবার যাদের ত্বক খুব বেশি সেনসিটিভ তারা কী ধরনের ক্রিম মাখবেন প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন। মূলত সারাবছর যে প্রোডাক্ট ব্যবহার করেন সেটাই ব্যবহার করা ত্বকের পক্ষে ভালো।

•রঙ খেলার আগে বা পরে নিয়ম করে ত্বকের যত্ন করা প্রয়োজন। একইসঙ্গে স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখতেই হবে। ত্বক ভালো রাখার জন্যে হাইড্রেটেড থাকা প্রয়োজন। তাই প্রতিদিন অন্তত ৩-৪ লিটার জল খান।

•সাধারণত দিনের বেলা, অর্থাৎ সূর্যের আলোর মধ্যেই দোল খেলা হয়। বাইরে বেরোনোর অন্তত ১৫ মিনিট আগে ক্লিনজার এবং টোনার লাগানোর পরে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। রঙের প্রলেপ থাকবে বলে সূর্যের অতি বেগুনি রশ্মিতে ত্বকের ক্ষতি হবে না, এমন কিন্তু নয়। সংবেদনশীল ত্বকে রোদ লাগলে অনেকসময় ব়্যাশ বেরিয়ে যায়। রোদের ক্ষতিকারক রশ্মির প্রভাবে ত্বক লাল হয়ে যায় এবং জ্বালা করে।

•চোখে যাতে রঙে ঢুকে না যায় সেজন্য ব্যবহার করতে পারেন সানগ্লাস।

•হাতে ও পায়েও লোশন লাগাতে ভুলবেন না। মনে রাখবেন, ত্বকের নিয়মিত যত্ন নিলেই কিন্তু ত্বক ভালো থাকবে। নাহলে সমস্যা বাড়তে পারে।

•রঙ খেলতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। কিন্তু দোলের ৪৮-৭২ ঘণ্টা আগে ত্বকে কোনও এক্সফোলিয়েটিং প্রোডাক্ট ব্যবহার না করাই ভালো। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা আরও বেড়ে যায়। শুধুমাত্র ভরসাযোগ্য স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন।

•রাতে ঘুমোতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে উঠে অবশ্যই একটি স্কিনকেয়ার রুটিন ফলো করুন। রাতে ঘুমোতে যাওয়ার আগে আপনি নাইটক্রিম লাগাতে ভুলবেন না। তৈলাক্ত ত্বক হলে জেল বেসড ক্রিম ব্যবহার করুন।

•রঙ খেলতে যাওয়ার আগে অবশ্যই হাতে-মুখে এমনকি সারা শরীরে ভালো করে তেল মালিশ করে নিন। সরিষা কিংবা নারকেল তেল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে ত্বকে সহজে রঙের প্রবেশ হয় না। তেল থাকলে রঙ অতি সহজেই তুলে ফেলা যায়। কিন্তু মুখে যদি অতিরিক্ত র‌্যাশ, ব্রণ বেরোনোর সমস্যা থাকে, সে ক্ষেত্রে তেল ব্যবহার না করাই ভালো।

•রঙ খেলতে যাওয়ার আগের মুহূর্তে কানের পেছনে, ঠোঁটের চারপাশে, আঙ্গুলের ফাঁকে ইত্যাদি সূক্ষ্ম জায়গায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। এই জেলিতে থাকা ঘন টেক্সচার রঙের ক্ষতিকর রাসায়নিক প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।

•বাজারে রাসায়নিক যুক্ত সিন্থেটিক রঙ বেশি পাওয়া যায়। কিন্তু নিজের ত্বককে বাঁচাতে এই রঙগুলি বর্জন করুন। এবং ভেষজ রঙ ব্যবহার করার চেষ্টা করুন। কারণ প্রাকৃতিক ভেষজ রঙ ত্বকের ক্ষতি করে না।

•রঙ খেলার জন্য পূর্ণ দৈর্ঘ্যের পোশাক পরুন অর্থাৎ ত্বক ঢেকে রাখবে এমন পোশাক ব্যবহার করুন। ফলে কেউ রঙ দিলেও সরাসরি রঙটি আপনার ত্বক অবধি পৌঁছবে না।

•অনেকে চুলে রঙ লাগানো একদমই পছন্দ করেন না। বিশেষ করে যাঁদের চুলে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে তাঁরা মাথায় হেয়ার ক্যাপ পরে নিতে পারেন। কিংবা আজকাল অনেকে ফ্যাশন করে ব্যান্ডেনা পরেন।

পরিশেষে বলা যায়, আপনি যদি সঠিকভাবে ত্বকের যত্ন নেন তাহলে রঙ খেলার পরেও আপনার ত্বক সুস্থ এবং সতেজ থাকবে।

এইরকম বিউটি সম্পর্কিত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে সরাসরি যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.