মা এবং মেয়ের মধ্যে সম্পর্ক উন্নত করার ৫টি উপায় জেনে নিন

মা এবং মেয়ের মধ্যে থাকে নাড়ির টান

হাইলাইটস:

•মা আমাদের জীবনের প্রথম বন্ধু

•মা ছাড়া পৃথিবী অন্ধকার

•মা এবং মেয়ে সম্পর্ক মধুর করার জন্য টিপস

“মা” এই একটি ছোট্ট শব্দে কী এক রহস্য আছে যেন! পৃথিবীর সকল শান্তি, তৃপ্তি, বিশ্বাস, আস্থা আর নির্ভরতার আধার হলেন মা। মায়ের ঋণ পরিশোধ করবার ক্ষমতা কারও নেই,হবেও না কোনোদিন। পৃথিবীর প্রতিটি মা দীর্ঘ সময় গর্ভে ধারণ করে, অসহ্য প্রসব বেদনা সহ্য করে পৃথিবীর আলোতে আনেন তার সন্তানকে। আর সে যদি হয় কন্যা সন্তান সেই মা-সন্তানের সম্পর্কে তৈরি হয় অন্যরকম অদৃশ্য এক বন্ধন। মা যেন অজান্তেই হারিয়ে ফেলেন তার নিজের ফেলে আসা জীবন। লালন করতে থাকেন কত স্বপ্ন তার ফুটফুটে রাজকন্যাকে ঘিরে। হাজারো সম্পর্কের ভীড়ে মা-মেয়ের সম্পর্কের তুলনা হয় না, তা সে যতই রাগ-অভিমান এসে ঝড় তুলুক না কেন! মনের গভীরে ভালোবাসার জোয়ারে সেই সমস্ত রাগ-অভিমান ভাঁটা পড়ে যায়। মেয়ে যতই বড় হোক না কেন, চিরজীবন সে মায়ের আঁচলেই সকল শান্তি, স্বস্তি, সাহস আর তার সবটুকু সুখ খুঁজে পায়। মেয়ের সুন্দর জীবন গড়তে মায়ের ভূমিকা অসীম। মা এবং মেয়ের সম্পর্ককে আরও মধুর করার জন্য ৫টি টিপস দেওয়া হল। দেখে নিন সেগুলি-

১. একসাথে মজা করুন:

আপনি এবং আপনার মা উভয়ই প্রাপ্তবয়স্ক হতে পারেন, তবে আপনার মায়ের সাথে মজা করা আপনার বন্ধন বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। মায়ের সাথে মজা করা প্রাপ্তবয়স্কদের জন্যও যেমন গুরুত্বপূর্ণ, তেমনি এটি শিশুদের জন্যও গুরুত্বপূর্ণ। এমনকি যদি আপনার এবং আপনার মায়ের মজা করার ধারণাগুলি খুব আলাদা থাকে তবে পারস্পরিক উপভোগের ক্ষেত্রে কিছু সাধারণ ভিত্তি খুঁজে বের করার একটি উপায় বের করুন। আপনি যা পছন্দ করেন তা আপনার মায়ের সাথে ভাগ করুন, তা ফুলের গাছ বসানো বা রান্না করা বা সিনেমায় যাওয়া সবকিছুই হতে পারে। ফলে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন।

২. একে অপরের কথা শুনুন:

আমাদের সকলেরই এমন কিছু মুহূর্ত আছে যেখানে আমরা এমন আচরণ করি যেন আমরা শুনছি কিন্তু অন্য ব্যক্তি যা বলছে তা সত্যিই গ্রহণ করছি না। এইরকমই আমরা আমাদের মায়ের সাথে করি। অনেক ক্ষেত্রেই তিনি যা কথা বলেন মনোযোগ সহকারে শুনি না। এইরকম ব্যবহার করা আমাদের উচিত না কিন্তু তাও আমরা করি। আপনি একটি বিষয় নিশ্চিত করুন যে, আপনাকে আপনার মা যা বলছেন তা আপনি ভালো করে শুনেছেন এবং বুঝতেও পেরেছেন। আবার আপনি যদি নিশ্চিত না হন তবে প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং অনুমানগুলি এড়িয়ে চলুন। আপনি যা শুনেছেন তা মূল্যায়ন করতে কিছু সময় নিন এবং চিন্তা করুন। এইভাবেই আপনার মায়ের সাথে আপনার সম্পর্ক আরও সুন্দর হবে।

৩. যোগাযোগ ব্যবস্থা স্থাপন করুন:

আমরা সবাই জানি যে, আমাদের মায়েদের সাথে তুচ্ছ তর্ক করা কতটা সহজ। ভবিষ্যতে পতন এড়াতে আপনি কীভাবে যোগাযোগ ব্যবস্থা স্থাপন করবেন তা উন্নত করার এখনই আপনার কাছে সুযোগ আছে। মায়ের সাথে তুচ্ছ তর্ক করার পরিবর্তে যোগাযোগ স্থাপন করুন। কারণ মা-ই আমাদের প্ৰিয় বন্ধু। মা ছাড়া আমাদের এক মুহূর্ত চলে না। তাই বাড়ি দিয়ে যতই দূরে থাকুন না কেন সবসময় চেষ্টা করবেন মায়ের সাথে যোগাযোগ রাখার।

৪. গোপন কথা শেয়ার করুন:

মেয়েদের এইরকম অনেক কথা থাকে যেগুলি তারা কারও সাথেই শেয়ার করতে পারেন না। কিন্তু এই গোপন কথাগুলি আপনি আপনার মায়ের সাথে শেয়ার করতে পারেন। আমাদের জীবনের প্রথম বন্ধুই হল মা। মা ছাড়া আমাদের জীবন কল্পনা করা সম্ভব নয়। সে প্রেমের কথাই হোক বা অন্য কোনও গোপন কথা সবই শেয়ার করা যায় মায়েদের সাথে। তাদের উপদেশ আমাদের জীবনে সঠিক পথে নিয়ে যেতে সাহায্য করে।

৫. প্রযুক্তির মাধ্যমে যোগাযোগে থাকুন:

বিশেষ করে বিয়ের পরে আমরা আমাদের মায়েদের সহজ পরিদর্শন দূরত্বের মধ্যে বাস করি না, তবে আপনার মধ্যের মাইলগুলিকে আপনার সম্পর্ককে বাধাগ্রস্ত করতে দেবেন না। যোগাযোগের লাইন খোলা রাখার সেরা উপায়গুলির মধ্যে একটি হল প্রযুক্তি। আজকের দিনে দাঁড়িয়ে আমাদের কাছে আজ বিভিন্ন ধরণের যোগাযোগের সরঞ্জাম উপলব্ধ রয়েছে। ই-মেল, ফেসবুক, হোয়াটস্যাপ, গুগল ডুও এবং স্কাইপ সবই কার্যকর। ফলে এইগুলির মাধ্যমে আপনি সর্বদা মায়ের সাথে যোগাযোগে থাকতে পারবেন।

এই কয়েকটি সাধারণ ধারণা আপনার সাথে আপনার মায়ের সম্পর্ককে শক্তিশালী করবে এবং আপনাকে মা-মেয়ের যে অটুট বন্ধন, তা বজায় রাখতে সাহায্য করবে।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.