মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ ফেলে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতার নতুন রেট জেনে নিন

মাস শুরুর প্রথম দিনেই বড়সড় ধাক্কা মধ্যবিত্তের রান্নাঘরে

হাইলাইটস:

•আজ থেকে বাড়ল রান্নার গ্যাসের দাম

•ফলে মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ

•কলকাতায় ১০০০ পার করেছে রান্নার গ্যাস

মার্চ মাসের শুরু মানেই শেষের পথে চলতি অর্থবর্ষ। আর অর্থবর্ষ শেষের আগেই দাম বাড়ল রান্নার গ্যাসের। মঙ্গলবার মধ্যরাতে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম একলাফে ৫০ টাকা বাড়ানো হল। এর জেরে এবার কলকাতায় রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়াল ১১২৯ টাকা। এর আগে শেষ বার ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছিল গতবছরের ৬ই জুলাই। এরপর দীর্ঘদিন পর ফের একবার গৃহস্থের হেঁশেলে লাগল আগুন। এর পাশাপাশি ১৯ কেজি ওজনের বাণিজ্যিক সিলিন্ডারের দামও বেড়েছে এবার। কলকাতায় হোটেল-রেস্তরাঁয় ব্যবহৃত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের মূল্য আজ, ১লা মার্চ থেকে ৩৫২ টাকা বেড়ে হল ২২২১.৫০ টাকা।

এদিকে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৩৫০.৫০ টাকা বেড়েছে দিল্লিতে। এই বৃদ্ধির জেরে এবার রাজধানীতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়াল ২১১৯.৫০ টাকা। অন্যদিকে দিল্লিতে ১৪.২ কেজি ওজনের ঘরোয়া রান্নার গ্যাসের দামও বেড়েছে ৫০ টাকা করে। এর জেরে এবার দিল্লিতে ঘরোয়া গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়াল ১১০৩ টাকা। এর আগে এবছরের শুরুতেই বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছিল ২৪ টাকা। তবে এবার একলাফে ট্রিপল সেঞ্চুরি মারল দাম। খাদ্য থেকে ওষুধ, পেট্রল-ডিজেল থেকে দৈনন্দিন জীবনের একাধিক সামগ্রীর মূল্যবৃদ্ধিতে এমনিতেই জর্জরিত আমজনতা। এবার সেই তালিকায় নতুন করে জুড়লো রান্নার গ্যাস।

তবে কেন্দ্রের দাবি, আন্তর্জাতিক বাজারে গ্যাসের মূল্যবৃদ্ধির কারণেই এমনটা হয়েছে। করোনার কারণে অনেকের চাকরি চলে যাওয়া আয় কমেছে অনেকের। তার সাথে যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে মধ্যবিত্তেদের ক্ষেত্রে ফের রান্নার গ্যাসের দাম বৃদ্ধি অনেকটাই উদ্বেগের বিষয়। পেট্রল-ডিজেলের চড়া দামের কারণে যাতায়াতের ক্ষেত্রেও ভাবাচ্ছে সাধারণ মানুষকে। এই অবস্থায় রান্নার গ্যাসের এই দামের জেরে বর্ধিত সংসার খরচ অনেকের আর্থিক পরিস্থিতিকে আরও খারাপ করে তুলতে পারে। উল্লেখ্য, ঘরোয়া রান্নার গ্যাসের ওপর ১২টি সিলিন্ডার পর্যন্ত সরকার ভর্তুকি দিয়ে থাকে। সরকারি ভর্তুকিও এখন কোথাও একেবারেই মেলে না, কোথাও আবার তা নামমাত্র মেলে। আবার বাণিজ্যিক সিলিন্ডারের মূল্য বৃদ্ধির ক্ষেত্রে হোটেল-রেস্তরাঁয় খাবারের দাম আরও বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে এর চাপ সাধারণ মানুষের ঘাড়েই এসে পড়বে বলে মনে করছেন তাঁরা।

উত্তর-পূর্বের তিন রাজ্য ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন মিটতেই দেশজুড়ে এবার একলাফে ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। ফলে ১১০০ টাকার গণ্ডি ছাপিয়ে গেল সেই খরচ। এই প্রসঙ্গে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষের দাবি, একাধিক রাজ্যে সামনেও ভোট রয়েছে। তাই এই দাম বাড়ার সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই। আন্তর্জাতিক বাজারের সার্বিক মূল্যবৃদ্ধির জেরেই বেড়েছে গ্যাসের দাম। দিলীপের খোঁচা, বাংলার মানুষের সমস্যা হচ্ছে কারণ তাদের হাতে টাকা নেই।

প্রত্যেক মাসের শুরুতেই দেশের ওয়েল মার্কেটিং কোম্পানিগুলি বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানির দামের পুনর্বিশ্লেষণ করে পেট্রোল-ডিজেল ও এলপিজি সিলিন্ডারের দাম ধার্য করা হয়। বিগত দুই মাস ধরে এলপিজি গ্যাসের দাম অপরিবর্তিতই রাখা হয়েছিল। তবে এদিন ওয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে জানানো হয়, ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ২৪ টাকা বাড়ানো হচ্ছে। এবার থেকে বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৬৯ টাকা ৫০ পয়সা। পাশাপাশি বাড়ানো হয়েছে ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দামও। সিলিন্ডার পিছু ৫০ টাকা করে দাম বাড়ানোয়, নতুন দাম হচ্ছে ১১২৯ টাকা। গৃহস্থের বাড়িতে ব্যবহৃত এই সিলিন্ডার কিনতে আগে খরচ হত ১০৭৯ টাকা। আজ থেকেই নতুন দাম কার্যকর হবে।

এইরকম মূল্যবান প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.