ভালো ঘুমের জন্য সবচেয়ে সহজ এবং কার্যকর চায়ের রেসিপি

The easiest & efficient tea for better sleep
The easiest & efficient tea for better sleep

ভালো ঘুমের জন্য চা: ভেষজগুলির এই আশ্চর্যজনক মিশ্রণে আপনার ভালো ঘুম হবে

ঘুম বিষয়ে গবেষকরা বলেন যে, আপনার ঘুম আপনার স্বাস্থ্যের জন্য সহায়ক। একটি নিম্নমানের ঘুম উচ্চ রক্তচাপ, বিষণ্নতা, স্থূলতা, মানসিক চাপ এবং অনিদ্রা সহ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সাথে যুক্ত। একটি সঠিক ঘুম স্বাস্থ্যকর খাদ্যের মতোই গুরুত্বপূর্ণ। কিন্তু দুর্ভাগ্যবশত পরিবর্তিত জীবনধারা ঘুমের ধরণকে ব্যাহত করে। মানুষ সঠিক ঘুমের জন্য বিভিন্ন পদ্ধতির চেষ্টা করে, মেডিটেশন থেকে শুরু করে ওষুধ পর্যন্ত মানুষ ভালো ঘুমের জন্য সর্বত্র চেষ্টা চলে।

ভেষজ উপকারিতা: ভেষজ নিঃসন্দেহে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় ভিটামিন এবং অন্যান্য পুষ্টির সেরা উৎস। ভেষজ বিভিন্ন উপায়ে আপনাকে উপকার করে। তারা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তি উন্নত করতে পারে, অনাক্রম্যতা বাড়াতে পারে এবং ভালো ঘুমে সাহায্য করতে পারে। উল্লেখিত ভেষজগুলির অলৌকিক বৈশিষ্ট্য রয়েছে।

এখানে চা বানানোর রেসিপি রয়েছে যা আপনাকে আরও ভালো ঘুমাতে সাহায্য করতে পারে। আপনি যাতে শান্তিতে ঘুমাতে পারেন সেজন্য আমরা প্রাকৃতিক উপাদান থেকে এই মনোমুগ্ধকর চা-এর রেসিপি তৈরি করেছি। এতে যে উপাদানগুলো রয়েছে তা হলো:

পাতিলেবুর খোসা: পাতিলেবুতে ভিটামিন C এবং ডি-লোমোনিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। লোকেরা লেবুর রস ব্যবহার করে তবে বেশিরভাগই খোসা ফেলে দেয়। পাতিলেবুর খোসার পুষ্টিগুণ বেশি। ১ চা-চামচ পাতিলেবুর খোসা ১ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম ফাইবার এবং ৯% দৈনিক মূল্যের ভিটামিন C সরবরাহ করে। লেবুর খোসার সাথে সম্পর্কিত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া এখনও রিপোর্ট করা হয়নি। এফডিএ এটি ব্যবহার করা নিরাপদ বলে স্বীকৃতি দেয়।

কমলালেবুর খোসা: কমলালেবুর খোসাও অ্যান্টিঅক্সিডেন্টের বড়ো উৎস। এটিতে প্রোভিটামিন A, ফোলেট, থায়ামিন, ভিটামিন B6, রিবোফ্লাভিন এবং ক্যালসিয়াম থাকে। কমলালেবুর খোসায় এমন কিছু প্রয়োজনীয় তেল থাকে যা আপনার স্নায়ুকে আটকাতে পারে এবং ভালো ঘুমে সাহায্য করতে পারে। অত্যধিক পরিমাণে কমলালেবুর ব্যবহার হজমে প্রভাব ফেলতে পারে এবং ডায়রিয়া হতে পারে।

প্যাশন ফ্লাওয়ার: প্যাশন ফ্লাওয়ার আপনার মস্তিষ্কের জন্য অসাধারণ ভালো কাজ করে। এটি মস্তিষ্কে গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড বাড়ায় যা শিথিল করতে এবং ভালো ঘুমাতে সাহায্য করে। প্যাশন ফ্লাওয়ার পেটকে প্রশমিত করে এবং উদ্বেগ এবং অনিদ্রা থেকে মুক্তি দেয়। প্যাশন ফ্লাওয়ারের সাথে সম্পর্কিত সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হল- মাথা ঘোরা, লিভারের বিষাক্ততা, অস্বাভাবিক হৃদস্পন্দন এবং বমি বমি ভাব।

ক্যামোমাইল: ক্যামোমাইল হজমে এবং ঘুমের জন্য সহায়ক। এতে রয়েছে এপিজেনিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা তন্দ্রা বাড়াতে এবং অনিদ্রা কমাতে সাহায্য করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, যারা ক্যামোমাইল খান তাদের ঘুমের ধরন ভালো থাকে। এটি আবার অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, এটি খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা সর্বদা ভালো।

ল্যাভেন্ডার: বিশ্বব্যাপী মানুষ ল্যাভেন্ডার তেলকে ভালো ঘুমের সহায়ক হিসেবে স্বীকৃতি দেয়। ল্যাভেন্ডারে ঘুমের উন্নতি এবং অনিদ্রা কমানোর বৈশিষ্ট্য রয়েছে। ল্যাভেন্ডার প্রয়োজনীয় মাত্রার বেশি সেবন করলে মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে।

অশ্বগন্ধা: অশ্বগন্ধা আয়ুর্বেদে বহুকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। অশ্বগন্ধায় রয়েছে অ্যান্টি-স্ট্রেস বৈশিষ্ট্য। এটি উদ্বেগ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঘুমের মান উন্নত করে। স্বল্পমেয়াদী সময়ের জন্য খাওয়ার সময় অশ্বগন্ধা নিরাপদ। অশ্বগন্ধার দীর্ঘমেয়াদি ব্যবহারে পেট খারাপ, বমি বমি ভাব এবং ডায়রিয়া হতে পারে।

শঙ্খপুষ্পী: শঙ্খপুষ্পীতে রয়েছে ফ্ল্যাভোনয়েড, গ্লাইকোসাইড এবং অ্যালকালয়েড যা আপনার স্নায়ুতন্ত্রকে শান্ত করে, উদ্বেগ কমায় এবং ভালো ঘুমে সাহায্য করে। শঙ্খপুষ্পীর কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার রিপোর্ট নেই, তবে গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মহিলাদের এটি খাওয়ার অনুমতি নেই।

উপসংহার: ঘুম একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য গুরুত্বপূর্ণ ফ্যাক্টর এবং কেউ এই বিবৃতি অস্বীকার করতে পারেন না। দুশ্চিন্তা, অনিদ্রা এবং মানসিক চাপ একটি সুস্থ জীবনযাপনের জন্য সবচেয়ে বড়ো বাধা। একটি ভালো ঘুমের জন্য অনেক কাজ করতে হয়, যেমন সঠিক খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং বিশ্রাম। কিন্তু বর্তমান জীবন যাপনের প্রেক্ষাপটে এসব কিছুই অপর্যাপ্ত বলে মনে হয়। তাই এই ভেষজগুলি ব্যবহার করুন এবং সুস্থ থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.