ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া ঠিক কতটা জরুরি তা আপনি আপনার সন্তানকে শেখান

আপনার সন্তানকে তার ব্যর্থতাগুলি গ্রহণ করতে বলুন

আপনার সন্তানকে সবসময় এই শিক্ষা দিন যে, “হয় তুমি জিতবে, নয়তো শিখবে, তুমি কখনো হারবে না।” একটি দৌড় প্রতিযোগিতায় যে ব্যক্তি জিতেছে বা জিতবে এবং অন্যরা যারা জিতবে না, তারা জীবনে সর্বদা ব্যর্থ নাও হতে পারে, এই কথাটি সর্বদা মনে রাখতে হবে। তারা সম্ভবত শিখেছে বা শিখবে কীভাবে জিততে হয় বা কেন তারা জিততে পারেনি বা কীভাবে প্রতিপক্ষ জিতে গেলো ইত্যাদি। কিন্তু একটি শিশুর জন্য জয় এবং শেখার প্রক্রিয়া বোঝা একটু কঠিন। প্রকৃতপক্ষে আমরা যে সমাজে বাস করি তা সর্বদা জয়কে আলিঙ্গন করে। তাই একটি শিশুর উপর অপ্রত্যাশিত চাপ দেওয়া উচিত না।

আপনি যদি এমন উপায় খুঁজে বার করতে চান যেখানে আপনি আপনার সন্তানকে শেখাতে পারেন, কীভাবে তাদের ব্যর্থতার প্রশংসা করবেন তবে এই প্রতিবেদনটি পড়ুন। যদিও আমরা এখানে ‘ব্যর্থতা’ শব্দটি ব্যবহার করা থেকে বিরত থাকব কারণ এটি আক্ষরিক অর্থে ব্যর্থতা নয় বরং তাদের বিজয়ী না হওয়ার উদাহরণ।

কীভাবে আপনার সন্তানকে তাদের পরিস্থিতিগুলিকে গ্রহণ করতে এবং শিখতে হবে?

১. মন এবং দৃষ্টিভঙ্গির বিকাশের দিকে মনোনিবেশ করা:

জিততে না পারা অনিবার্য, কিন্তু জেতা না হওয়ার ঘটনাটি পুনরায় বলা একটি সমস্যা হতে পারে। পরিবর্তে আপনার সন্তানকে অন্যভাবে চিন্তা করতে সাহায্য করুন। তাদের ব্যর্থতার কারণগুলি সম্পর্কে ভাবতে বলুন এবং তাদের উন্নতির ক্ষেত্রগুলি সম্পর্কে বলুন। এছাড়া তাদের বলুন কীভাবে তারা পরবর্তী সময়ের জন্য প্রস্তুতি নিতে পারে এবং উন্নতির প্রক্রিয়ায় তাদের সাহায্য করুন। যেখানে তারা জিততে পারেনি সেই ঘটনার কথা চিন্তা করে তাদের শক্তি যোগান। কেন তারা জিততে পারেনি এবং কীভাবে তারা পরের বার জিততে পারে সেটি বোঝান।

২. ব্যর্থতা ঘটতে দিন:

অভিভাবকত্ব মানে আপনার সন্তানকে কষ্ট না দেওয়া। তারা তাদের সন্তানের জন্য প্রতিটি আদর্শ জিনিস করতে চায় এবং জয় একটি জিনিস যা একই সাথে আসে। কিন্তু সত্যি বলতে প্রতিবার জেতাও আপনার সন্তানের বৃদ্ধির জন্য সহায়ক হতে পারে না। তাদের শেখাতে হবে পরাজয় মেনে নিতে। তাদের সেই প্রক্রিয়া, সংগ্রাম এবং অবশেষে তার ফলকে লালন-পালন করা উচিত যা তারা সংগ্রামের পরে অর্জন করবে।

৩. তাদের নিখুঁত হতে হবে এমন ধারণা থেকে তাদের বের করে নিন:

অনেক বাবা-মা এবং সন্তান তাদের পারফেকশনিস্ট তত্ত্ব অনুযায়ী বেঁচে থাকার চেষ্টা করে। বাবা-মায়েরা সবসময় চান তাদের সন্তান সব কিছুতে পারদর্শী হোক যা একটি সমস্যা। নিখুঁত না হওয়াকে স্বাভাবিক করুন, তবে সেই প্রক্রিয়ার উপর জোর দিন যেখানে তাদের সক্রিয় হতে হবে এবং শেখার জন্য উন্মুক্ত হতে হবে, যাতে তারা ভবিষ্যতে প্রতিযোগিতা করতে পারে।

৪. বৃদ্ধির প্রশংসা করুন:

আপনার সন্তান জিতুক বা না জিতুক, তারা আগের পারফরম্যান্স থেকে এক ইঞ্চি উন্নতি করলেও, তারা বড়ো হয়েছে। তারা নিজেদের জন্য যে যুদ্ধ করে চলেছে তাতে তারা জয়ী। তার জন্য তাদের প্রশংসা করুন।

৫. তাদের পরবর্তী সুযোগ চিহ্নিত করুন:

আপনার সন্তানের জন্য চিহ্নিত করুন, যদি পরবর্তী কোন সুযোগ থাকে। আর যদি কিছু থাকে তাহলে তাদের সেই সুযোগের উপর কাজ করতে বাধ্য করুন যাতে তারা এটি থেকে সম্পূর্ণরূপে কাজ করতে পারে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.