প্রিডায়াবেটিস রোগ থেকে বাঁচতে এই ৫টি খাবার আপনি খেতে পারেন

ডায়াবেটিসের পূর্বাবস্থা হল প্রিডায়াবেটিস

ডায়াবেটিস হল এক জটিল অসুখ। মানবদেহে এই রোগ দেখা দিলে শরীরে গুরুতর সমস্যা হতে পারে। এক্ষেত্রে কিডনি, নার্ভ থেকে শুরু করে নানা অঙ্গ খারাপ হতে পারে। তাই প্রতিটি মানুষকে বলা হয় এই রোগ নিয়ে সতর্ক হতে। আর ডায়াবেটিসের পূর্বাবস্থা হল প্রিডায়াবেটিস।

প্রিডায়াবেটিস থাকলে মানুষের ব্লাড সুগার বেড়ে যাওয়ার আশঙ্কা সাধারণের তুলনায় অনেক বেশি থাকে। সকালে উঠে সুগার মাপার পর অর্থাৎ ফাস্টিং সুগার যদি ১০০ থেকে ১২৫-এর মধ্যে থাকে তবে বলা হয় প্রিডায়াবেটিস। ভারতবর্ষে এই স্টেজে থাকা মানুষের সংখ্যা খুবই বেশি। ফলে এই মানুষগুলিকে মানতে হয় প্রিডায়াবেটিস ডায়েট। ডায়েটে থাকে-

১. প্রোটিনযুক্ত খাবার খান:

https://www.instagram.com/p/CmZn9SpS3BS/?igshid=YmMyMTA2M2Y=

প্রোটিনযুক্ত খাবার আমাদের সকলের খাওয়া উচিত। শরীরে প্রোটিনের ঘাটতি হলে শরীর এমনিতেই বেশি কাজ করতে পারবে না। এর ফলে সুগারও বাড়ে। প্রোটিনযুক্ত খাবার খেলে শরীর ভালো থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে। প্রোটিনযুক্ত খাবার হিসাবে খেতে পারেন ছোট মাছ। এক্ষেত্রে বড় মাছে ফ্যাট থাকায় তা খাওয়া উচিত না। এছাড়া মাছের মুড়ো, ডিম খাবেন না। ঠিক একইভাবেই খেতে পারেন মুরগির মাংস। তবে যকৃত অংশটি খাবেন না। ডিম খেতে পারেন তবে সাদা অংশটি।

২. গোটা দানা শস্য খেতে হবে:

গোটা দানা শস্যতে থাকে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট। গম থেকে তৈরি আটার রুটি খেতে পারেন। এছাড়া খেতে পারেন ওটস এবং ডালিয়া। এই খাবারগুলিও ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ উপকারী। এছাড়া যারা ভাত খেতে পছন্দ করে তারা ভাত খেতে পারেন কিন্তু সেক্ষেত্রে একবেলা খাবেন এবং আর কম পরিমাণে খাবেন। কারণ ভাত খেলে রক্তে দ্রুত সুগার বেড়ে যায়। ফলে অসুবিধা হতে পারে।

​৩. শাক খান:

https://www.instagram.com/reel/Cefn7cagFLi/?igshid=YmMyMTA2M2Y=

শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন খনিজ। এক্ষেত্রে এই খাবার খেলে সহজেই সমস্যার সমাধান করা যায়। আসলে শাকে এমন কিছু উপাদান থাকে যা রক্তে সুগার বাড়তে দেয় না। এছাড়া এই খাবারে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। এই ফাইবার কিন্তু শরীরের জন্য ভালো। তাই শাক খান আপনি। তবেই ভালো থাকতে পারবেন। এমনকী সমস্যা কমবে দ্রুত। তাই প্রিডায়াবিটিসে শাক খেতে হবে।

৪. দুধের কোনো জিনিস খাবেন না:

আমরা কমবেশি দুধের জিনিস খেতে ভালোবাসি। প্রিডায়াবেটিস রোগীদের অবশ্যই সেক্ষেত্রে ফ্যাট ছাড়া দুধ খেতে হবে। ফ্যাট যাতে শরীরে কম যায় সেই বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে। আবার দই খেতে হলে খাবেন টক দই। বাড়িতে তৈরি টক দই খাওয়াই শ্রেয়।

৫. সবুজ সবজি:

সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। এর পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা শরীরের জন্য ভালো কাজ করে। এছাড়া সবজি ফাইবারেও ভরপুর। তাই খাদ্যতালিকায় সবুজ সবজি রাখতেই হবে। সবজি খেলে সুগার বাড়ে না। তবে আলু বা মাটির নীচের সবজি বেশি খাবেন না।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.