প্রসারিত চিহ্ন বা স্ট্রেচ মার্কস দূর করার ৬টি ঘরোয়া উপায় সম্বন্ধে এখানে বলা হয়েছে

5 ways to remove stretch Marks which will actually

প্রসারিত চিহ্ন বা স্ট্রেচ মার্কস দূর করার ৬টি উপায়

পুরুষ এবং মহিলা উভয়ের জন্য একটি সাধারণ সমস্যা, স্ট্রেচ মার্কস বা প্রসারিত চিহ্নগুলি একগুঁয়ে এবং মানুষের আস্থার উপর প্রভাব ফেলে। আপনার শরীরকে কাপড় দিয়ে ঢেকে রাখা কখনোই স্ট্রেচ মার্কস থেকে মুক্তি পাওয়ার স্থায়ী সমাধান হতে পারে না। সচেতন হওয়া একটি জিনিস মাত্র কিন্তু স্বাভাবিক ত্বক ফিরে পাওয়ার চেষ্টা করা এবং এর স্থায়ী সমাধানের প্রয়োজন আপনাদের।

তাই এখানে ৬টি ঘরোয়া প্রতিকার যা আপনাকে প্রসারিত চিহ্ন বা স্ট্রেচ মার্কস থেকে মুক্তি পেতে সাহায্য করবে:

১. এক টুকরো আলুর ঘষা: স্ট্রেচ মার্কের উপরে এক টুকরো আলু ঘষলে ত্বকের কোষগুলিকে পুনরুজ্জীবিত হয়, কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে।

২. অপরিহার্য তেল প্রয়োগ করুন: ক্যাস্টর অয়েল এই চিহ্নগুলিকে হালকা করে তোলে, নারকেল তেল ত্বকের চেহারা উন্নত করে। সামগ্রিকভাবে এটি প্রসারিত চিহ্নের প্রাধান্য হ্রাস করে।

৩. অ্যালোভেরা জেল: নিরাময় প্রক্রিয়াকে বেঁধে রাখুন, কারণ এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ।

৪. শসা এবং লেবুর রসের মিশ্রণ: শসা এবং লেবুর রসের মিশ্রণ কমপক্ষে ১০ মিনিটের জন্য ত্বকের উপর লাগান। এটি আপনার ত্বককে সতেজ অনুভব করাবে এবং স্ট্রেচ মার্কের চেহারা কমিয়ে দেবে।

৫. বেকিং সোডা এবং লেবুর রসের পেস্ট: এটি ত্বকের মরা চামড়া দূর করতে এবং ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

৬. ডিমের সাদা অংশ: প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড বেশি থাকায় ডিমের সাদা অংশ ত্বকের জন্য একটি সুপারফুড। স্ট্রেচ মার্কগুলিতে প্রয়োগ করা হলে, ডিমের সাদা অংশ ত্বককে টানটান করার পাশাপাশি চিহ্নগুলিকে হালকা করতে সাহায্য করবে।

কারণসমূহ:

প্রসারিত চিহ্ন বা স্ট্রেচ মার্কের কিছু কারণ হল – বয়ঃসন্ধি, গর্ভাবস্থা, ওজন বৃদ্ধি, জেনেটিক্স এবং অন্যান্য স্বাস্থ্যগত অবস্থা।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.