পুরুষদের স্তন ক্যান্সার সম্পর্কে আপনার যে বিষয়গুলি জানা উচিত, ঠিক সেগুলি এখানে বলা হল।

Breast Cancer in Men

১০০ টিরও বেশি ধরণের ক্যান্সার রয়েছে যা মানুষকে প্রভাবিত করে এবং স্তন ক্যান্সার তাদের মধ্যে একটি। পুরুষদের স্তন ক্যান্সার কিছু লোকের কাছে অদ্ভুত শোনাতে পারে, তবে এটি সত্য। পুরুষ এবং মহিলা উভয়ই কিছু স্তন কোষ এবং টিস্যু নিয়ে জন্মগ্রহণ করে, যদিও পুরুষদের স্তনে দুধ উৎপাদন অনুপস্থিত। পুরুষদের মধ্যে স্তন ক্যান্সার বেশ বিরল এবং জীবনের প্রাথমিক পর্যায়ে দেখা যায় না। বেশিরভাগ ক্ষেত্রে, পুরুষদের তাদের ৫০-এর দশকের পরে স্তন ক্যান্সার হওয়ার প্রবণতা থাকে, তবে এটি যে কোনও বয়সে ঘটতে পারে, এমনকি কিশোর-কিশোরীরাও কিছু ধরণের স্তন ব্যাধিতে আক্রান্ত হতে পারে।

পুরুষদের স্তন ক্যান্সার কী?

প্রতিটি মানুষই কিছু স্তন টিস্যু এবং কোষ নিয়ে জন্মগ্রহণ করে, কিন্তু বয়ঃসন্ধির পর মেয়েরা আরও স্তন কোষ এবং টিস্যু তৈরি করতে শুরু করে কিন্তু ছেলেরা তা করে না, তবুও, তাদের অল্প পরিমাণে যা থাকে সেখানেই ক্যান্সার হতে পারে। পুরুষদের স্তন ক্যান্সার নারীদের মতোই কিন্তু শারীরিক গঠনের দিক থেকে কিছুটা ভিন্ন। যদিও পুরুষের স্তন ক্যান্সারের ঘটনা খুবই বিরল, তবে হাজারে একজনের মধ্যে স্তন ক্যান্সার ধরা পড়ে।

পুরুষদের স্তন ক্যান্সারের কারণ কী?

৫০ বছর বয়সী পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। পুরুষদের স্তন ক্যান্সারের কারণ এখনও খুঁজে পাওয়া যায়নি, তবে সাধারণত স্তন কোষ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেলে, স্তন ক্যান্সারের বিকাশ শুরু হয়। পুরুষদের স্তনের টিস্যু মহিলাদের মতোই থাকে। বয়ঃসন্ধির পর মেয়েরা নারী হরমোন অর্জন করতে শুরু করে যা স্তনের নালীতে বৃদ্ধি পায় এবং ছেলেরা পুরুষ হরমোন লাভ করে। প্রাথমিকভাবে ছেলেরা কিছু মহিলা হরমোন নিয়ে জন্মায়, তাই বয়ঃসন্ধির পরেও তাদের মধ্যে এটির সামান্য পরিমাণ থাকে এবং পরে এটি পুরুষের স্তন ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে।

পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারের ধরন:

পুরুষদের মধ্যে বিভিন্ন ধরণের স্তন ক্যান্সার পাওয়া যায়, তবে সবচেয়ে সাধারণ হল ডাক্টাল কার্সিনোমা ইন সিটু, ইনভেসিভ লোবুলার কার্সিনোমা এবং ইনভেসিভ ডাক্টাল কার্সিনোমা। পুরুষদের মধ্যে কিছু খুব বিরল স্তন ক্যান্সার হল অনুপ্রবেশকারী বা আক্রমণাত্মক লোবুলার কার্সিনোমা, স্তনবৃন্তের পেজেট রোগ, (একটি খুব বিরল স্তন ক্যান্সার যা মহিলাদের চেয়ে পুরুষদের বেশি প্রভাবিত করে) এবং প্রদাহজনক স্তন ক্যান্সার।

কিছু অন্যান্য স্তন ব্যাধি আছে যা প্রভাবিত করে এবং শুধুমাত্র পুরুষদের মধ্যে পাওয়া যায়। পুরুষদের গাইনেকোমাস্টিয়া হয় যা পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ ধরনের স্তন ব্যাধি। বয়ঃসন্ধিকালে হরমোনের পরিবর্তনের কারণে গাইনোকোমাস্টিয়া কিশোর-কিশোরীদের বেশি প্রভাবিত করে এবং বিভিন্ন ক্ষেত্রে কিছু চিকিৎসা ইতিহাসের কারণে এটি ঘটতে পারে।

লক্ষণ ও চিকিৎসা:

পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারের লক্ষণগুলি মহিলাদের মধ্যে একই রকম এবং সাধারণত স্ব-পরীক্ষা করা হয়। প্রাথমিক পর্যায়ে এর লক্ষণ হল বুকে পিণ্ড এবং ফুলে যাওয়া। বিরল ক্ষেত্রে বা ক্যান্সারের পরবর্তী পর্যায়ে, স্তনবৃন্ত নিঃসরণ, রক্তপাত বা স্তনবৃন্ত প্রত্যাহার দেখা যায়। প্রায়শই স্তন ক্যান্সার নির্ণয়ের জন্য শারীরিক পরীক্ষা, ম্যামোগ্রাফি এবং বায়োপসি করা হয়।

এই চিকিৎসাটিও পুরুষদের ক্ষেত্রে মহিলাদের মতোই অনুরূপ পদ্ধতি অনুসরণ করে এবং বেশিরভাগ সময়ই এটি নিরাময়যোগ্য, কিন্তু পুরুষরা চিকিৎসকের কাছে যেতে বা মেডিকেল চেক-আপ করাতে দেরি করে এবং এর কারণ হল সচেতনতার অভাব যা পরিস্থিতিকে মারাত্মক করে তোলে। পুরুষ স্তন ক্যান্সারের সার্জারি নিরাময়ের জন্য, রেডিয়েশন, কেমোথেরাপি, জৈবিক থেরাপি এবং হরমোন থেরাপি ব্যবহৃত হয়। পুরুষদের মধ্যে হরমোন থেরাপি আরও সন্তোষজনক ফলাফল দিয়েছে।

উপসংহার:

পুরুষদের স্তন ক্যান্সার বিরল কিন্তু সম্ভব। ক্যান্সার রোগীর সাথে ঘনিষ্ঠ এবং প্রথম-ডিগ্রী সম্পর্কযুক্ত পুরুষদের, বুকের বিকিরণ এক্সপোজার, স্তন বড়ো হওয়া (Gynecomastia), ইস্ট্রোজেন গ্রহণ, লিভারের গুরুতর রোগ, টেস্টিকুলার ইনজুরি বা মাম্পস অরকাইটিস নামক রোগের ক্ষেত্রে পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। আপনি যদি আপনার বুকের কাছাকাছি কোনো অস্বাভাবিক এবং সন্দেহজনক পরিবর্তনের সন্ধান করেন তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে স্তন ক্যান্সার নিরাময়যোগ্য, কিন্তু দেরি করলে তা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে এবং প্রাণঘাতী হতে পারে।

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.