পুরুষদের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নিরাময়ের ঘরোয়া প্রতিকারগুলি সম্বন্ধে এখানে আলোচনা করা হল

মহিলাদের মতো পুরুষরাও ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে (ইউটিআই) আক্রান্ত হতে পারে

আমাদের শরীরের অভ্যন্তরে এমন অনেক অঙ্গ রয়েছে যা নিজ নিজ কাজ সম্পাদন করে। এর মধ্যে রয়েছে কিডনি, ইউরেটার, মূত্রথলি এবং মূত্রনালি। এগুলিকে রেচন অঙ্গ বলা হয়। এই রেচন অঙ্গে যদি ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট কোনও সংক্রমণ হয়ে থাকে, তাহলে তাকে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বলা হয়।

শিশু থেকে বৃদ্ধ, পুরুষ থেকে নারী, যেকোনও বয়সের যেকোনও মানুষ এই রোগে আক্রান্ত হতে পারে। কিন্তু তুলনামূলকভাবে মহিলারা বেশি আক্রান্ত হন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে। তবে এই নয় যে, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে পুরুষদের ঝুঁকি কম।

পুরুষের ইউরিন ইনফেকশনের লক্ষণগুলি হল:

• প্রস্রাবের সময় ব্যথা

•জ্বালাপোড়া

•বারবার প্রস্রাব হওয়া

•হঠাৎ করে প্রস্রাবের বেগ পাওয়া

•তলপেটে ব্যথা

• প্রস্রাবের সঙ্গে রক্ত পড়া

পুরুষের ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের কয়েকটি কার্যকরী ঘরোয়া প্রতিকার:

বেশি করে জল পান করুন:

মেয়েদের মতো ছেলেদেরও ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হলে কিংবা ঘন ঘন ইউরিন ইনফেকশন হওয়ার প্রবণতা থাকলে শরীরে যাতে জলের ঘাটতি না হয়, সে বিষয় নজর রাখুন। প্রস্রাবে হলুদ ভাব দেখা গেলেই দেরি না করে দিনে অন্তত আড়াই লিটার জল খাওয়া শুরু করা উচিত। সাধারণত প্রতি ৪ থেকে ৫ ঘণ্টা পর পর প্রস্রাব হওয়া উচিত। প্রস্রাব হতে না চাইলে বা প্রস্রাব হতে বেশি দেরি হলে জলের পরিমাণ আরও বাড়াতে পারেন। খুব বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখবেন না, এতে সংক্রমণ আরও ছড়িয়ে পড়তে পারে।

খাদ্যতালিকায় ভিটামিন C যুক্ত খাবার রাখুন:

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হলে অনেক চিকিৎসক বেশি পরিমাণে ভিটামিন C জাতীয় খাদ্য খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ভিটামিন C প্রস্রাবের সময় জ্বালা ভাব কমাতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন C ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। তাই এই ইনফেকশন হলে খাদ্যতালিকায় মোসম্বিলেবু, কমলালেবু, ব্রকোলি, পেঁপে, স্ট্রবেরি অবশ্যই রাখুন।

বেকিং সোডা ব্যবহার করতে পারেন:

মূত্রনালীতে সংক্রমণ হলে তা কিডনিতে ছড়িয়ে পড়ার ঝুঁকি সবসময় থেকেই যায়। তাই দ্রুত এর ব্যবস্থা নেওয়া জরুরি। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, বেকিং সোডা দ্রুত মূত্রনালীতে সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে। আধ চামচ বেকিং সোডা এক গ্লাস জলে ভালো করে মিশিয়ে দিনে অন্তত এক বার করে খেলেই প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথা ভাব কমে যেতে পারে। তবে বেশি মাত্রায় বেকিং সোডা শরীরের ক্ষতি করতে পারে, তাই সতর্ক থাকুন এবং অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

আনারস খেতে পারেন:

আনারসে আছে ব্রোমেলাইন নামক একটি উপকারী উৎসেচক। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত রোগীদের সাধারণত ব্রোমেলাইন সমৃদ্ধ অ্যান্টিবায়োটিক দেওয়া হয়। তাই ইউরিন ইনফেকশন হলে প্রতিদিন আনারসের রসও খাওয়া যেতে পারে। শশা, তরমুজের বীজ এবং ক্র্যানবেরির রসও এই সমস্যা সমধানে বেশ উপকারী।

প্রোবায়োটিক জাতীয় খাদ্য খান:

চিকিৎসকরা এই সময় প্রোবায়োটিক জাতীয় খাদ্য বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন। এই প্রকার খাদ্য ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। দই প্রোবায়োটিকের একটি ভালো উৎস। দই খেলেও ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন থেকে উপকার পেতে পারেন।

পরিশেষে বলা যায় যে, এই ঘরোয়া পদ্ধতিগুলি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নিরাময়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করাও জরুরি।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.