পিঠ এবং কোমরের অসহ্য যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার ৫টি ঘরোয়া উপায়ের কথা এখানে বলা হয়েছে

unbearable back pain

শরীরে পুষ্টি উপাদান পর্যাপ্ত পরিমাণে না থাকার কারণে এই ব্যথা হয়

সারাদিন বাড়িতে বসে বসে মানুষের পিঠ, কোমড়ের যন্ত্রণার মাত্রা বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে সকলেরই ভরসা পেইন কিলার। আবার ভুল ভঙ্গিতে বসা, ক্যালশিয়াম, ভিটামিন D কম থাকার কারণেও হতে পারে এই ব্যথা। শরীরে পুষ্টি উপাদান পর্যাপ্ত পরিমাণে না থাকার কারণেও পিঠ ও কোমরের ব্যথা হয়। পেইন কিলার খাওয়ার বদলে কিছু ঘরোয়া উপায়ে আপনি পিঠ, কোমরের ব্যথা কমিয়ে ফেলতে পারবেন।

এই উপায়গুলি হল-

​মেথি: এটি অনেকেই খেতে চান না। তবে মেথির গুনাগুন জানলে আপনার চোখ কপালে উঠবে। এই খাবারটি ডায়াবেটিস রোগীদের জন্য ধন্বন্তরি হিসাবে কাজ করে। আবার মেথির তেল আবার ব্যাথাতেও দারুণ কাজ দেয়। তেলটি প্রস্তুত করতে প্রথমে কিছুটা মেথি বীজ নিন, তারপর তা ফেলে দিন সরষের তেলের মধ্যে। এবার ভালো করে ভেজে নিন। তারপর ছেঁকে নিতে হবে। প্রতিদিন লাগান ব্যথার জায়গায়। যন্ত্রণা কয়েকদিনেই মধ্যেই কমে যাবে।

বেদানা: বেদানা খেতে কমবেশি আমরা প্রত্যেকেই ভালোবাসি। এই লাল রঙের ফল বহু রোগে ভীষণ কার্যকরী। বেদানা শরীরে আয়রনের ঘাটতি কমিয়ে দেয়। ফলে পিঠে, কোমরের ব্যথাও কমে। এছাড়াও বেদানা অন্যান্য পুষ্টিগুণে ভরপুর। তাই প্রতিদিন এটি খেলে শরীর অনেকটাই সুস্থ থাকে।

বিট নুন: আয়ুর্বেদে বছরের পর বছর ধরে বিট নুন ব্যবহার হয়ে আসছে। সাধারণ লবণের তুলনায় বহু গুণে ভরপুর এটি। মাথায় রাখতে হবে যে শুধু খাওয়া নয়, অন্যান্য উপায়েও এর ব্যবহার হয়। এই যেমন পিঠে, কোমরে ব্যথা হলে আপনি একবালতি জলে একটু খানি বিট নুন ফেলে দিন। তারপর এই জলে স্নান করুন। এতে থাকে ম্যাগনেশিয়াম সালফেট। ফলে কিছুদিনের মধ্যে ব্যথা কমে যায়।

জোয়ান: হজমের ক্ষেত্রে জোয়ান যে অব্যর্থ, এটা সকলেই জানেন। আবার এই খাবার খেলে অনেক সময় গুরুতর সমস্যার সমাধান হতে পারে। তাই চেষ্টা করুন জোয়ান খাওয়ার। এক্ষেত্রে আপনার পিট ও কোমরের ব্যথা কমে যায়। চিবিয়ে খেয়ে নিন এক চামচ জোয়ান তৎক্ষণাৎ কমে যাবে ব্যথা।

গ্রিন টি: এখনকার দিনে প্রায় প্রত্যেকেই গ্রিন টি-তে আসক্ত। এবার এই পানীয়ের অসাধারণ কিছু পুষ্টিগুণও রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে, নানা অসুখে দারুণ কাজ করে এই গ্রিন টি। ডায়াবিটিস থেকে শুরু করে ওজন কমানোর ক্ষেত্রে কার্যকরী এই পানীয়টি। আবার এই পানীয়ের মধ্যে যে সব পুষ্টিগুন আছে তারা কমিয়ে দিতে পারে পিঠ, কোমরের ব্যথা।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.