পরিচালক শ্রেণি কী কর্মচারীদের মানসিক স্বাস্থ্য বুঝতে পারেন? ৬৫ শতাংশ কর্মচারী ‘না’ বলেছেন

Can Managers Understand Mental Health

ভারতীয় কর্মক্ষেত্র ঠিক কতটা মানসিকভাবে নিরাপদ?

The7thFold-এর একটি সাম্প্রতিক সমীক্ষা পরামর্শ দেয় যে ৩৬ শতাংশ ভারতীয় কর্মচারী মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এবং প্রায় ৫০ শতাংশ কোভিড -১৯ মহামারীর কারণে একটি অনিশ্চিত ভবিষ্যত নিয়ে চাপে রয়েছেন। মহামারীটি প্রত্যেকের জন্য কঠিন ছিল এবং এটি মানুষকে যে প্রধান জীবনধারার পরিবর্তনের মধ্যে ফেলেছে তা যথেষ্ট চাপযুক্ত। বেশ কয়েকটি সংস্থা বিবেচনা করেছে, তাদের কর্মীদের মানসিক সুস্থতা, বিষয়গুলির সংবেদনশীলতা এখনও ভারতীয় কর্মসংস্কৃতিতে নেই।

কর্মচারীরা তাদের পরিচালকদের সাথে তাদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে কী অনুভব করে তা বোঝার জন্য আমরা একটি সমীক্ষা করেছি, আমরা তাদের জিজ্ঞাসা করেছি ‘পরিচালক শ্রেণি কী মানসিক স্বাস্থ্য বুঝতে পারে?’

সমীক্ষার ফলাফল:

– ৬৫ শতাংশ কর্মচারী মনে করেন না যে, তাদের পরিচালকরা মানসিক স্বাস্থ্য সমস্যা বোঝেন।

– ৫১ শতাংশ কর্মচারী বলেছেন যে, তাদের পরিচালকদের তাদের কঠিন সময় সম্পর্কে বলা নিরাপদ নয়, যতক্ষণ না তাদের কঠিন সময়গুলি কাজকে বাধাগ্রস্ত করতে শুরু করে।

– ৭৩ শতাংশ কর্মচারী বলেছেন যে, তারা ভয় পাচ্ছেন যে তারা যদি তাদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে মুখ খোলেন তবে তারা তাদের চাকরি হারাতে পারে।

সুতরাং কিছু জিনিস যা একজন কর্মচারীর মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে তা হতে পারে স্ব/পারিবারিক চাহিদা, শারীরিক স্বাস্থ্য, কাজের কাজ এবং সময়সীমা, স্ব/পারিবারিক মানসিক স্বাস্থ্য, কর্মক্ষমতা, মূল্যায়ন, সামাজিক দূরত্ব/বিচ্ছিন্নতা, সম্পর্কের সমস্যা এবং অন্যান্য নিরাপত্তাহীনতা।

এখন এগুলি এমন সমস্যা যা, প্রত্যেককে প্রভাবিত করতে পারে। অবশ্যই কর্মক্ষেত্রে নিযুক্ত একজন ব্যক্তির জন্য তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনে এই পরিবর্তনগুলি এবং নিরাপত্তাহীনতার দ্বারা প্রভাবিত হওয়ার সম্ভাবনা খুব বেশি। পরিচালক শ্রেণি এটি বোঝেন না, এটি কেবল কর্মচারীর জন্য নয়, সংস্থার জন্যও একটি সমস্যা হয়ে দাঁড়ায়।

পরিচালক শ্রেণি তাদের কর্মীদের সমর্থন করতে পারে এমন কয়েকটি উপায় এখানে রয়েছে:

১. মানসিকভাবে সুস্থ আচরণের মডেলিং:

আপনার কর্মচারীকে জানান যে, তারা যতটা গুরুত্বপূর্ণ তাদের স্বাস্থ্যও ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। তাদের বারবার বলুন, নিজের যত্ন নেওয়া অন্য যেকোনো জিনিসের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। প্রকৃতপক্ষে মডেলিং স্ব-যত্ন ব্যবস্থাপকদের জন্য অপরিহার্য এবং তাদের এটি বোঝানো এবং প্রয়োগ করা উচিত। কর্মীদের এই বিষয়টি অনুশীলন করার জন্য একটি খোলা জায়গা দেওয়া উচিত।

২. তাদের খোলার জন্য অপেক্ষা করার পরিবর্তে চেক-ইন করুন:

এমন কিছু লক্ষণ রয়েছে যা আপনি একজন ব্যক্তির মধ্যে সনাক্ত করতে পারেন। এই সত্যের নির্দেশ হতে পারে যে, তারা সুস্থ নয়। এই লক্ষণগুলির উপর ঘনিষ্ঠ নজর রাখুন এবং সরাসরি তাদের কাছে যান। আপনার কাছে পৌঁছানোর আগে তাদের কোনও সমস্যা আছে কী না তা জিজ্ঞাসা করুন।

৩. মুলতুবি থাকা কাজগুলি যখন সুস্থ না থাকে তখন মনে করিয়ে দেবেন না:

অনেক কর্মচারী যখন সুস্থ মানসিক অবস্থায় থাকে না, তখন তাদের সুস্থ হওয়ার কামনা করুন। সুস্থ হওয়ার পর নমনীয়তার তাদের প্রতিশ্রুতি জিজ্ঞাসা করুন যে, তারা কখন মুলতুবি থাকা কাজগুলি করতে পারবে। এই ধরনের মানসিকতা আপনাকে কর্মচারীদের কাছাকাছি এনে দেবে।

সুতরাং এই কয়েকটি বিষয় যা পরিচালক শ্রেণি তাদের কর্মীদের মানসিক সুস্থতা নিশ্চিত করতে মনে রাখতে পারেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.