চোখকে সুস্থ রাখতে বাড়িতে তৈরি করুন ঘরোয়া পদ্ধতিতে আই লাইনার

বাড়িতে তৈরি যেকোনও জিনিসই স্বাস্থ্যের জন্য ভালো

একটা সময় ছিল যখন বাড়িতেই তৈরি করা হত কাজল, আই লাইনারের মতো প্রসাধনী সামগ্রীগুলি। সময় কিছুটা ব্যয় হলেও কাজ হত চমৎকার। বর্তমানে প্রযুক্তির সঙ্গে সঙ্গে আমাদের জীবনেরও অগ্রগতি হয়। আধুনিক যন্ত্রপাতির সাহায্যে এই সব পণ্য এখন তৈরি করা হয় বড়ো বড়ো ফ্যাক্টরিতে। সাজসজ্জার অঙ্গ হিসেবে চোখের মেকআপ খুবই গুরুত্বপূর্ণ। আপনি আর কোনও প্রসাধনী ব্যবহার না করে যদি শুধুমাত্র কাজল বা আই লাইনার লাগিয়ে নেন, তাহলে চেহারায় একটা পার্থক্য ধরা পড়ে। অনেকে আই লাইনার লাগাতে পছন্দ করেন আবার অনেকে পছন্দ করেন না। তবে আজও বাড়িতে খুব সহজেই আই লাইনার তৈরি করা যায়। আজ আমরা বাড়িতে আই লাইনার তৈরির পদ্ধতিগুলি নীচে আলোচনা করেছি। জেনে নিন পদ্ধতিগুলি-

কুমকুম আই লাইনার:

বাড়িতে পুজোর কাজের জন্য কুমকুম পাউডার ব্যবহার করা হয়। এই কুমকুম পাউডার দিয়ে বাড়িতে তৈরি করা যায় আই লাইনার। এটি বাড়িতে খুব সহজেই বানিয়ে নিতে পারবেন। ​কুমকুম আই লাইনার বানাতে প্রথমে ছোট কাচের পাত্রে কুমকুম পাউডার নিয়ে তার মধ্যে সামান্য গোলাপ জল মিশিয়ে নিলে একটি জেল বেসড মিশ্রণ তৈরি হবে। সেটাই আই লাইনার হিসেবে ব্যবহার করা যাবে। এক্ষেত্রে একটু গাঢ় শেডের কুমকুম পাউডার ব্যবহার করলে কিছুটা খয়েরি রঙের আই লাইনার তৈরি হবে। তুলি দিয়ে চোখে পরে নিন। এতে চোখের কোনও ক্ষতি হয় না।

অ্যাক্সিভেটেড চারকোল আই লাইনার:

ফেসওয়াশ, ফেস মাস্ক বা ফেস স্ক্রাবের ক্ষেত্রে এই উপকরণ খুবই পরিচিত। বাড়িতে তৈরি কালো আই লাইনার তৈরি করার সেরা উপাদান হল অ্যাক্টিভেটেড কার্বন। ক্যাপস্যুল আকারে এই উপকরণ কিনতে পাওয়া যায়। ​অ্যাক্সিভেটেড চারকোল আই লাইনার বানাতে প্রথমে একটি পাত্রে ২-৩টে ক্যাপস্যুল ভেঙে নিন। তার মধ্যে মিশিয়ে নিন নারকেল তেল বা যেকোনও স্কিন ফ্রেন্ডলি তেল। এবার ভালো করে দুটি উপকরণ মিশিয়ে নিয়ে একটি জেলের মতো মিশ্রণ তৈরি হবে। অনায়াসে এই জেল আই লাইনার হিসেবে ব্যবহার করা যাবে। আবার দ্রুত কাজল পেতে চারকোলের মধ্যে দুই তিন ফোঁটা জলও যোগ করতে পারেন। এরপর আই লাইনারটি তুলি দিয়ে চোখে লাগিয়ে নিন।

বিটের রস দিয়ে তৈরি আই লাইনার:

আপনি যদি বোহেমিয়ান লুক পছন্দ করেন তাহলে আপনার জন্য ​বিটের রস দিয়ে তৈরি আই লাইনার সেরা বিকল্প। কারণ এই আই লাইনার দিয়ে আপনি আইশ্যাডোর কাজও চালিয়ে নিতে পারবেন। ​বিটের রস দিয়ে তৈরি আই লাইনার বানাতে প্রথমে অর্ধেক বিট নিয়ে ভালোভাবে পিষে নিন। তারপর সেটি ছেঁকে রস বের করে একটি পরিষ্কার পাত্রে রাখুন। এক চামচ বিটের রসের সঙ্গে দুই চা চামচ প্রাকৃতিক অ্যালোভেরা জেল যোগ করুন। একটি মসৃণ পেস্ট তৈরি হবে। তারপর তুলি দিয়ে চোখে পড়ে নিন। অসাধারণ সুন্দর দেখাবে।

আমন্ড আই লাইনার:

আমন্ড যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনই চোখের জন্যও দারুন কাজে লাগে। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে আমন্ডের ব্যবহার লক্ষ্য করা গেছে। এটি দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি চোখের পল্লব বৃদ্ধিতে সহায়তা করে। ​আমন্ড আই লাইনার বানাতে প্রথমে একটি মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে নিন। চিমটে দিয়ে একটি বাদাম তুলে আগুনের শিখায় সেটি পোড়াতে থাকুন। বাদামের পোড়া অংশ চামচ বা ছুরি দিয়ে চেঁছে একটি ছোটো কৌটোয় ভরতে থাকুন। বেশ কয়েকটি বাদাম এভাবে পুড়িয়ে চেঁছে নিলে অনেকটা গুঁড়ো কাজল পেয়ে যাবেন। এরপরে এতে এক দু ফোঁটা বাদাম তেল যোগ করুন। তবে খেয়াল রাখবেন মিশ্রণটি যেন ঘনই থাকে, বেশি পাতলা হয়ে গেলে মুশকিল। চোখের পক্ষে এটি দারুণ উপকারি।

কোকো পাউডার আই লাইনার:

কোকো পাউডার দিয়েও তৈরি করা যায় আই লাইনার। কালো আই লাইনার ব্যবহার করে করে ক্লান্ত হয়ে পড়লে ডার্ক ব্রাউন রঙের আই লাইনার ব্যবহার করতে পারেন। আর সেটি বাড়িতে তৈরি করে ফেলতে পারেন কোকো পাউডার দিয়ে। ​কোকো পাউডার দিয়ে তৈরি আই লাইনার বানাতে প্রথমে একটি ছোটো বাটিতে এক চামচ কোকো পাউডার নিন। তাতে কয়েক ফোঁটা জল বা গোলাপ জল যোগ করে ভালো ভাবে মেশান। টেক্সচারটি যেন পুরু থাকে (জেলের মতো)। উপরের এবং নীচের উভয় ল্যাশ লাইনে তুলি দিয়ে ব্রাউন আই আইলারটি লাগিয়ে ফেলুন, অন্যরকম লুক লাগবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.