কেন আপনার খাদ্যতালিকায় তেঁতুল বীজ অন্তর্ভুক্ত করা উচিত?

খাদ্যতালিকায় তেঁতুল বীজের গুরুত্ব অপরিসীম

এটি জানলে আপনি অবাক হবেন যে, এই ক্ষুদ্র বীজটি এমন একটি বীজ যা উপকারিতার সাথে পরিপূর্ণ। এখানে আমরা এই সুবিধাগুলির কথা বলেছি এবং এটাও বলেছি যে, কেন এটিকে আপনার দৈনন্দিন খাদ্যের অংশ করা উচিত।

১. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড- এগুলি অপরিহার্য ফ্যাটি অ্যাসিড (EFAs) যা আমাদের শরীর দ্বারা সংশ্লেষিত হতে পারে না। তেঁতুল বীজ হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উৎস। এটি শরীরে প্রদাহ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

২. লিগন্যান্সের সমৃদ্ধ উৎস- এগুলি হল উদ্ভিদ যৌগ যাতে ইস্ট্রোজেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩. খাদ্যতালিকাগত উৎস- তেঁতুল বীজে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্যতালিকাগত ফাইবার থাকে। এটি ভালো হজমের দিকে পরিচালিত করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে।

৪. প্রোটিন সমৃদ্ধ- এগুলি অ্যামিনো অ্যাসিড আর্জিনাইন, অ্যাসপার্টিক অ্যাসিড এবং গ্লুটামিক অ্যাসিডের মতো প্রোটিনেও পূর্ণ।

এই প্রোটিনগুলি ইমিউন ফাংশন উন্নত করতে, কোলেস্টেরল কমাতে, টিউমার প্রতিরোধ করতে এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

যেহেতু এগুলি উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, এটি নিরামিষভোজীদের জন্য সবচেয়ে উপযুক্ত এবং যারা মাংস খাওয়া কমানোর চেষ্টা করছেন তারাও এটি খেতে পারেন।

৫. অন্যান্য বৈশিষ্ট্য- এগুলি ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে, ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। আপনি যদি এমন ব্যক্তি হন যিনি প্রতিবার স্ন্যাকিং পছন্দ করেন, তাহলে এই অস্বাস্থ্যকর আচরণ নিয়ন্ত্রণে আপনাকে সাহায্য করার জন্য তেঁতুল বীজ একটি দুর্দান্ত বিকল্প। এগুলির মধ্যে থাকা ফাইবার উপাদান পূর্ণ হওয়ার অনুভূতি দেয় এবং পরবর্তী খাবার বা জলখাবারের জন্য ক্ষুধা নিবারণ করে।

এগুলি খাবারের মধ্যে খাওয়া যেতে পারে বা আপনার শেকগুলি বানানোর সময়ও যোগ করা যেতে পারে।

কী কী উপায়ে খাবেন এই বীজ?

প্যাকেট আকারে যে কোনো দোকান থেকে তেঁতুলের বীজ কেনা যায়। আপনি যদি এটি কাঁচা রাখতে না চান, তবে আপনি এটি সেবন করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে। এখানে কিছু উপায় আছে-

• এটিতে আরও স্বাদ যোগ করার জন্য, আপনি এটিকে মৌরি দিয়ে ভাজতে পারেন এবং অন্য যে কোনও মাউথ ফ্রেশনারের মতো এটি খেতে পারেন। আপনি যদি মৌরি খেতে না চান, তবে আপনি কেবল বীজগুলিকে ভাজতে পারেন এবং এটি সংরক্ষণ করতে পারেন এবং যখনই চান খেতে পারেন।

• প্রিয় স্বাদের জন্য দইয়ের সাথেও সেগুলি মেশানো যায়।

• স্বাস্থ্যকারীতার দিক থেকে অতিরিক্ত ডোজ দিতে এই বীজগুলিকে যেকোনও মিল্কশেক বা স্মুদিতে যোগ করুন।

• কুকিজ এবং পাউরুটি তৈরির জন্য এটি ব্যবহার করুন।

• বেকিংয়ের সময় ডিমের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.