কলকাতা শহরের অজানা এবং আকর্ষণীয় ১০টি তথ্য নিয়ে আমরা হাজির হয়েছি

তিলোত্তমা নগরীর ইতিহাস জানেন না এমন মানুষের সংখ্যা নেই বললেই চলে

প্যারিস যদি ভালোবাসার শহর হয় তবে কলকাতা হল প্রাণের শহর। শহরটি সাংস্কৃতিক, প্রেম, রহস্য, শ্রদ্ধা, উদ্দীপনা এবং অবশ্যই কিছু আশ্চর্যজনক মিষ্টি খাবারের আত্মাপূর্ণ মূর্ত প্রতীকের জন্য “সিটি অফ জয়” নামটি অর্জন করেছে। নবাবী মুঘল থেকে শুরু করে টেক-স্যাভি গুগল, কলকাতা কখনোই বুড়ো হয়নি।

যদি মুম্বাই সেই শহর হয় যেটি কখনও ঘুমায় না, তাহলে কলকাতা হল সেই শহর যেটি কখনও আনন্দ এবং সুখের স্বপ্ন দেখা থেকে পিছিয়ে আসেনা৷ এই শহরের বাঙালিয়ানা আজ বিশ্বের চারিদিকে ছড়িয়ে পড়েছে।

এখানে আমরা কলকাতা সম্পর্কে এই ১০টি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছি যা আপনাকে কলকাতার প্রেমে পড়ে যেতে বাধ্য করবে।

১. হাওড়া ব্রিজ:

কলকাতার সেরা স্থাপত্য-ভাস্কর্যগুলির মধ্যে একটি হল হাওড়া ব্রিজ যেখানে একটিও নাট বা বোল্ট নেই। এটি ১৯৪৩ সালে পুরো কাঠামোটি তৈরি করা হয়েছিল। তবে, ১৯৬৫ সালে, বিখ্যাত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামানুসারে এর নামকরণ করা হয় রবীন্দ্র সেতু। মূলত হাওড়া এবং কলকাতার সংযোগস্থলে বানানো হয়েছে ঝুলন্ত সেতুটি।

২. ব্রিটিশরাজ চলাকালীন লন্ডনের পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর:

হ্যাঁ, এই কলকাতাই ছিল ব্রিটিশ রাজত্ব চলাকালীন ভারতের সমস্ত সংস্কৃতি, বাণিজ্য, বিকাশমান সংস্কৃতির মানুষদের আঁতুরঘর। বলা হয় যে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির রাজত্বকালে ভারতের তৎকালীন রাজধানী কলকাতা ছিল লন্ডনের পরে সারা বিশ্বের ব্রিটিশ উপনিবেশগুলির মধ্যে দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর। এখানে বড় বড় বিশ্ববিদ্যালয়, অর্থনৈতিক শিল্প এবং অন্যান্য বড় প্রতিষ্ঠান নির্মিত হয়েছিল।

৩. বিশ্বের বৃহত্তম গাছ:

আপনি যদি আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম গাছটি কোথায় অবস্থিত তা দেখতে চান তবে আপনাকে আসতেই হবে কলকাতায়। কলকাতার বোটানিক্যাল গার্ডেনের গ্রেট বেনিয়ান ট্রি হল বিশ্বের বৃহত্তম গাছ। এই গাছটির বয়স ২৫০ বছরেরও বেশি। ছায়াময় পথের মাঝে হেঁটে দেখতে পারেন কতকাল ধরে এই গাছটি বাংলার ঐশ্বর্যের সাক্ষী হয়ে আসছে।

৪. দেশের প্রাচীনতম চিড়িয়াখানা:

রয়েল বেঙ্গল থেকে শুরু করে সর্বশ্রেষ্ঠ প্রজাতির প্রাণী, আলিপুর চিড়িয়াখানা আক্ষরিক অর্থে গর্ব করার মতো কিছু। কলকাতাবাসী খুব কমই জানেন যে, এটি দেশের প্রাচীনতম চিড়িয়াখানাও হতে পারে। এখন এটি কিছুটা নিস্তেজ হয়ে পড়লেও এই চিড়িয়াখানার প্রতি উত্তেজনা আগের মতোই রয়েছে।

৫. কলকাতা মেট্রো প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রো:

https://www.instagram.com/p/B49e0J6lSD_/?igshid=YmMyMTA2M2Y=

কলকাতা ছিল প্রথম ভারতীয় শহর যেখানে একটি ভূগর্ভস্থ মেট্রো রেলপথ ছিল, যার ভিত্তি ইন্দিরা গান্ধী ১৯৭২ সালে স্থাপন করেছিলেন। পরিষেবাগুলি অনেক পরে ১৯৮৪ সালে শুরু হয়েছিল। এটি এখনও শহরের সবচেয়ে সস্তা এবং দ্রুততম পরিবহনের মাধ্যম হিসাবে বিবেচিত হয়।

৬. কলকাতার রসগোল্লা:

কলকাতাকে প্রায়শই সেই শহর হিসাবে উল্লেখ করা হয় যেখানে বিশেষ মিষ্টি তথা রসগোল্লা প্রথম তৈরি করা হয়। ১৮৬৮ সালে নবীনচন্দ্র দাস দ্বারা উদ্ভাবিত একটি চিরতরে সতেজ মিষ্টি যা আজও সমান ভাবে ঐতিহ্য বহন করে চলেছে।

৭. ট্রাম এবং হাতে টানা রিক্সার একমাত্র নগরী:

এশিয়ার প্রাচীনতম বৈদ্যুতিক চালিত ট্রাম ১৯০২ সাল থেকে শহর কলকাতায় চলছে। এখন বিগত ট্রামগুলিকে নতুন করে সাজানো হয়েছে এবং তাদের এসি সংস্করণের সাথে উপস্থাপন করা হয়েছে যা এটিকে আরও উপভোগ্য এবং আরামদায়ক করে তোলে। এটা শুধু ট্রাম নয়, কলকাতাই বিশ্বের একমাত্র শহর যেখানে আপনি হাতে টানা রিক্সায় চড়তে পারেন, ব্রিটিশ আমল থেকে শহরের রাস্তায় এটি চলছে।

৮. বিশ্বের প্রাচীনতম পোলো ক্লাব:

এই মুহুর্তে পোলো বিশ্বে ভারতের এমন নাম নাও থাকতে পারে। তবে অবশ্যই এটা জেনে রাখা উচিত যে, এটি প্রথম কলকাতা শহর থেকে শুরু হয়েছিল। বিশ্বের প্রথম পোলো ক্লাব ১৮৫৮ সালে কলকাতায় ব্রিটিশদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তারপর থেকে খেলাটিকে আরও জনপ্রিয় করার জন্য অনেক প্রতিযোগিতা এবং ইউরোপীয়দের আবির্ভাব হয়েছিল এখানে।

৯. সবচেয়ে বড় সেকেন্ড-হ্যান্ড বই-এর বাজার:

বইপ্রেমীদের জন্য কলকাতা হল স্বর্গ। এটি দেশের বৃহত্তম সেকেন্ড-হ্যান্ড বইয়ের বাজার এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। এখানে এসে বই না নিয়ে ফেরত যাবেন সেটা সম্ভবই না কোনোদিন। সেই বই-এর গন্ধ আপনাকে টেনে আনবে কলেজ স্ট্রিট প্রাঙ্গনে।

১০. কলকাতা বিশ্ববিদ্যালয়:

https://www.instagram.com/reel/CcTBYa-ltyn/?igshid=YmMyMTA2M2Y=

১৮৫৭ সালে প্রতিষ্ঠিত কলকাতা বিশ্ববিদ্যালয় এশিয়ার প্রথম বহু-বিষয়ক এবং পশ্চিমা-শৈলীর প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। ঔপন্যাসিক বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় এবং পাশ্চাত্য চিকিৎসা চর্চাকারী প্রথম ভারতীয় মহিলা কাদম্বিনী গাঙ্গুলীর মতো প্রখর ব্যক্তিরা এই বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের মধ্যে ছিলেন।

কলকাতাকে কেন “সিটি অফ জয় ” বলা হয়?

আমরা সবাই কলকাতাকে সিটি অফ জয় বলে সম্বোধন করি, তবে খুব কমই জানি যে এটি কীভাবে নাম পেয়েছে। শহরটির নাম ডোমিনিক ল্যাপিয়েরের উপন্যাস, ‘সিটি অফ জয়’ থেকে এসেছে, যা একজন রিক্সাচালকের সংগ্রাম এবং শহরের বস্তিবাসীদের কষ্টের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.