এখানে কয়েকটি ভালো অভ্যাসের কথা বলা হয়েছে যা আপনাকে পরীক্ষায় ভালো নম্বর পেতে সাহায্য করবে!

ভালো অভ্যাসগুলির ব্যাপারে জেনে নিন

পরীক্ষা ছাত্র জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। পরীক্ষায় ভালো নম্বর পাওয়া সবারই ইচ্ছা থাকে। সাধারণত পরীক্ষা মানসিক চাপ এবং উদ্বেগের কারণ হতে পারে। আপনি যদি সারা বছর অধ্যয়ন না করেন তবে প্রতিটি পরীক্ষায় আপনি ব্যর্থ হবেন এবং আপনি অবশ্যই গভীর রাতে পড়াশোনা করবেন না যা একটি গুরুতর সমস্যা হতে পারে। দুর্বল সময় ব্যবস্থাপনার কারণে, শিক্ষার্থীরা তাদের স্ট্রেস লেভেলকে সর্বোচ্চ করে কিন্তু তাদের উৎপাদনশীলতা এবং ফলাফল ভালো হয় না।

এখানে পরীক্ষার জন্য কয়েকটি ভালো অভ্যাস রয়েছে যা আপনার প্রাথমিক সময়ের মধ্যে তৈরি করা উচিত। যাতে আপনি আপনার সম্ভাব্য স্তর অনুযায়ী অর্জন করতে পারেন।

১. বছরের শুরুতে সর্বদা প্রতিটি বিষয়ের জন্য একটি অতিরিক্ত নোটবুক কিনুন যাতে আপনি ক্লাসে একটি অধ্যায় শেষ করার সাথে সাথে আপনি সেই বইটিতে নোট এবং সারাংশ লিখতে পারেন। নোট সত্যিই সহায়ক হিসাবে কাজ করে। ফলে ক্লাসওয়ার্ক আপনার মনে তাজা থাকবে, তাই পরীক্ষার সময় আপনাকে কেবল স্কুল থেকে নোটবুকটি বাড়িতে নিয়ে যেতে হবে। প্রতিটি পাঠ থেকে আপনি যে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি শিখেছেন তা লিখুন বা আপনি ফ্ল্যাশ কার্ডও তৈরি করতে পারেন। এটি আপনার মনকে দিনের গুরুত্বপূর্ণ তথ্য ধরে রাখতে সাহায্য করে।

২. কিছু স্মার্ট কাজ করতে ভুলবেন না। একটি ডিজিটাল ভয়েস রেকর্ডার বা অন্য ডিভাইসে আপনার নোটগুলি রেকর্ড করুন, আপনার অবসর সময়ে সেগুলি শুনুন, আপনি একটি অডিও বইয়ের মতো সেগুলি মনোযোগ সহকারে শুনুন, শব্দগুলিতে মনোনিবেশ করুন এবং আপনি সেগুলি শোনার সাথে সাথে মুখস্ত করার চেষ্টা করুন৷ গবেষকরা বলেন যে, ঘুমের সময় শব্দ শোনা স্মৃতিশক্তি বাড়ায়। সুতরাং আপনি আপনার বক্তৃতাগুলিও রেকর্ড করতে পারেন তবে এর অর্থ এই নয় যে, আপনি আপনার ক্লাসে মনোযোগ দেবেন না।

৩. এটি একটি গুরুত্বপূর্ণ ভালো অভ্যাস যা প্রত্যেকের শেখা উচিত। কীভাবে মাইন্ড ম্যাপ, ক্লাস্টার ম্যাপ, পাওয়ারপয়েন্ট স্লাইডশো এবং অন্যান্য মেমরি এইডস তৈরি করতে হয় তা শিখুন। মাইন্ড ম্যাপ হল একটি বিষয়ের গ্রাফিকাল চিত্র এবং ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত মেমরি টুল, বিশেষ করে পরীক্ষার সময়।

৪. আপনার কোর্সের বইগুলিতে উল্লেখ করা সিলেবাস দিয়ে নিজেকে সবসময় শেষ করবেন না। আপনি একটি বিষয় শেষ করার সাথে সাথে লাইব্রেরি থেকে একটি বই বের করুন এবং বিষয় সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করুন। আপনার কাছে থাকা প্রশ্নগুলি সন্ধান করুন এবং বিষয়টি শেখার সময় আপনার সম্ভবত যে বিভ্রান্তি ছিল তা দূর করার চেষ্টা করুন।

৫. এছাড়াও একটি ক্যালেন্ডারে তারিখগুলি চিহ্নিত করে পরীক্ষার দিনগুলির জন্য সময়সূচী তৈরি করতে ভুলবেন না, যাতে আপনি পরীক্ষা আসার সময় পর্যন্ত প্রস্তুত হতে পারেন।

৬. আপনার ক্লাসে কভার করা বিষয়গুলির একটি তালিকা তৈরি করুন। আপনি একটি বিষয় অধ্যয়ন করার সময়, এটিকে এমনভাবে চিহ্নিত করুন যা আপনার জন্য অর্থপূর্ণ এবং আপনাকে মনে করিয়ে দেয় যে, এই বিষয়গুলি ইতিমধ্যে অধ্যয়ন করা হয়েছে। এটি আপনার শিক্ষাকে আরও স্পষ্ট করে তুলবে।

৭. আপনি যদি দীর্ঘ সময় ধরে পড়াশোনা করেন তবে বিরতি নিতে ভুলবেন না। বিরতি কমপক্ষে ২০ মিনিট হওয়া উচিত।

৮. একটি স্টাডি গ্রুপ সেট আপ করুন। গ্রুপ স্টাডিজ ভীষণ উপকারী। অধ্যয়ন গোষ্ঠীগুলি নোট, চিন্তাভাবনা এবং ধারণাগুলি ভাগ করে নেয় এবং কীভাবে একটি নির্দিষ্ট সমস্যা সমাধান করতেও সাহায্য করে।

৯. আপনার স্বাস্থ্যের সাথে কোনোপ্রকার আপস করবেন না। রাতে পর্যাপ্ত ঘুম হওয়া জরুরি। আগের রাতে যখন আপনি ছয় ঘণ্টার কম ঘুমান তখন পড়াশোনায় মনোযোগ দেওয়া কঠিন হয়ে পড়ে। সত্যিকারের সতেজ এবং সকালে যে কোনও কিছুর জন্য প্রস্তুত বোধ করার জন্য আট থেকে দশ ঘন্টা গভীর ঘুমের লক্ষ্য রাখুন।

১০. একটি দৈনিক সময়সূচী অনুসরণ করুন, প্রথম দিনে এটি একটি চ্যালেঞ্জ মনে হলেও দ্বিতীয় দিন এটি একটি অভ্যাস এবং তৃতীয় দিনে এটি পুরোপুরিভাবে একটি অভ্যাসে পরিণত হবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.