একটু গরম পড়ার সাথে সাথেই ত্বকে জ্বালাভাব শুরু হয়ে গেছে! গরমকালে ত্বকের যত্ন নেওয়ার উপায়গুলি জেনে নিন

বসন্তকালে আবহাওয়ার পরিবর্তন হয়

বসন্তকাল আসতেই স্বাভাবিকভাবে ত্বকে নানারকম সমস্যা দেখা দিতে শুরু করেছে। ত্বকে নানা দাগ-ছোপ এবং জ্বালাভাব দেখা দিচ্ছে। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন হয়। শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকে, তাই ত্বক শুষ্ক থাকে। এদিকে গরম পড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে আর্দ্রতা। গরমে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এই সময়ে একটু সতর্কভাবে কয়েকটি সাধারণ স্কিনকেয়ার টিপস মেনে চলতে হবে। দেখে নিন স্কিনকেয়ার টিপসগুলি –

•গরমে সবসময় ত্বক পরিষ্কার রাখতে চেষ্টা করতে হবে। দিনে দুবার মুখ পরিষ্কার করা খুবই প্রয়োজন। ´বাইরে থেকে এসে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ভালোমানের কোনো টোনার ব্যবহার করুন। টোনারটিতে অ্যালকোহলের মাত্রা দেখে নিন। টোনার ত্বকের তৈলাক্ততা কমায়। এরপর ব্যবহার করুন ফেস সিরাম। দিনে ব্যবহার করতে হবে ‘ডে ক্রিম’ আর রাতে ব্যবহার করুন ‘নাইট ক্রিম’। ত্বকে এ গরমে লালচে ভাব দূর করতে আইস থেরাপি বা বরফ দিয়ে মাসাজ করা যায়, এতে ক্লান্তি দূর হয়ে ত্বক সতেজ হয়ে উঠবে।

•স্কিনকেয়ার রুটিন থেকে ময়শ্চারাইজারকে বাদ দিয়ে সবথেকে বড় ভুলটি করবেন আপনি। শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকায় স্বাভাবিক ভাবেই ময়শ্চারাইজার লাগানোর প্রয়োজন হয়। সেই সময়ে ময়শ্চারাইজার লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এদিকে গরম বলে ময়শ্চারাইজার আর লাগবে না ভেবে তুলে রাখবেন না। যদিও গরমকালে জেল বেসড বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। টোনার লাগানোর পরে অবশ্যই ময়শ্চারাইজার লাগান। রাতে নাইট ক্রিম লাগাতে পারেন।

•গরমকালে রোদের তাপে ত্বক পুড়ে কালচে হয়ে যেতে পারে। তা থেকে বাঁচতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর প্রায় ১৫ মিনিট আগে, মুখ-হাত-পা এবং শরীরের খোলা অংশে সানস্ক্রিন লাগান। এক্ষেত্রে আপনার ত্বকের ধরণ অনুযায়ী সানস্ক্রিন বাছাই করুন। তবে শুরু রোদ না, দীর্ঘক্ষণ কম্পিউটার বা ল্যাপটপের সামনে কাজ করার আগে ও রান্না করার আগেও সানস্ক্রিন লাগানো ভালো।

•ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে টমেটো এবং শসা ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলেই দারুণ ফল পাওয়া যাবে। টমেটো এবং শসা আলাদা আলাদা ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে বরফ জমানো পাত্রে বরফের মতো জমিয়ে নিন। এরপর সপ্তাহে ৪-৫ দিন শসার কিউব এবং টমেটোর কিউব মুখে আলতো করে ঘষে নিন। টমেটো হল ন্যাচারাল ব্লিচ যা ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাক হেডস এবং ব্রণ দূরে রাখে। আর শসা ত্বক পরিষ্কার ও কোমল রাখবে।

•সাধারণত ত্বকের সতেজতা, উজ্জ্বলতা এবং ময়লা পরিষ্কারের জন্য নিয়মিত ফেসিয়াল করা উচিত। গরমে ত্বকের যত্নে ফেসিয়াল বাধ্যতামূলক। তাই বলে সবরকম ফেসিয়াল নয়। গরমে ত্বক সতেজ ও সুস্থ রাখতে উপযোগী ফেসিয়াল হচ্ছে নিম, অ্যালোভেরা, গোল্ড, স্পার সঙ্গে করতে পারেন ফ্রুটস ফেসিয়ালও। তবে গরমে ফ্রুটস ফেসিয়ালে অনেকের র‌্যাশ উঠতে দেখা যায়। তাই ফ্রুটস ফেসিয়াল করতে চাইলে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন। চাইলে ত্বকের ধরন বুঝে ঘরে বসেই করতে পারেন বিভিন্ন ধরনের সামার ফেসিয়াল।

•গরমকালে শরীরে বেশি মাত্রায় টক্সিন বা দূষিত পদার্থ জমা হয়। তাই গ্রীষ্মে বেশি জল খাওয়া উচিত। সেই সঙ্গে জল খেলে ত্বক হাইড্রেটেট থাকবে এবং উজ্জ্বলতা বাড়বে।

•এই সময়ে যতটা সম্ভব কম মেকআপ ব্যবহার করুন। গরমে ঘাম বেশি হয়। তার ওপরে মেকআপ করলে ত্বকে চাপ পড়ে যা অত্যন্ত ক্ষতিকারক। গরমে মেকআপ সামগ্রীও বুঝে বাছাই করুন।

•ভিটামিন B, A এবং C সমৃদ্ধ খাবার বিশেষ করে ফল খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন। আপনার ত্বকের পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করবে এইসব খাবার। এছাড়া ৭-৮ ঘণ্টা ঘুম আপনার প্রয়োজন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.