একজন ভালো শ্রোতা হওয়ার ৭টি গোপনীয়তা

7 secrets of becoming a good listener

শ্রবণ হল একটি শিল্প: কেন এটি শেখা দরকার?

শ্রবণ হল একটি শিল্প, যার জন্য কাজ, স্ব-শৃঙ্খলা এবং দক্ষতা প্রয়োজন। রাতারাতি কেউ এটি শিখতে পারে না, এই শিল্প আয়ত্ত করতে অনেক ধৈর্য রাখতে হয়। আমরা বেশিরভাগই শ্রবণ এবং শোনার মধ্যে বিভ্রান্ত হয়ে পড়ি। শ্রবণ করা এবং শোনা দুটি ভিন্ন জিনিস। আমরা সবাই সবার কথা শুনি কিন্তু আমাদের মধ্যে মাত্র কয়েকজন আছেন যারা অন্যের কথা মনোযোগ সহকারে শোনেন। ধৈর্য সহকারে অন্যের কথা শোনা আপনাকে একজন ভালো শ্রোতা হিসেবে গড়ে তুলতে পারে।

কিছু মানুষ কথা বলতে পারে খুব সুন্দর করে এবং এটি অনেক মানুষকে অনুপ্রাণিতও করে। কিন্তু একজন ভালো শ্রোতা হওয়া কথা বলার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। এটি কারোর পরিস্থিতি সম্পর্কে গভীরভাবে বোঝার সুযোগ করে দেয় এবং সেই পরিস্থিতিতে সঠিক শব্দ ব্যবহার করতে আমাদের সাহায্য করে।

ভালো শ্রোতা হওয়ার ৭টি গোপনীয়তা এখানে বলা হয়েছে। সেগুলি হল:

•একজন ভালো শ্রোতা কখনই কথোপকথনের মাঝখানে তার ফোন বা ট্যাবলেট চেক করেন না। নিয়মিত ফোন চেক করা আপনার একাগ্রতা নষ্ট করতে পারে।

•আপনি যদি একজন ভালো শ্রোতা হতে চান, তবে আপনার কথোপকথনের মাঝখানে বাধা দেওয়া উচিত নয়। বিপরীত ব্যক্তিকে পুরো কথাটি শেষ করতে দিন, তারপর আপনার হস্তক্ষেপ করা উচিত বা প্রশ্ন করা উচিত।

•প্রতিটি ভালো শ্রোতা যত্নশীল হন। তারা অন্য ব্যক্তির কথায় বলার সময় সহানুভূতি দেখায়। এটি অত্যন্ত ভালো বিষয়।

•ভালো শ্রোতারা বিচারকে দূরে রাখেন। এই বিষয়টি আয়ত্ত করার জন্য এটি গুরুত্বপূর্ণ যে, কোনো বিচার বা নেতিবাচক মূল্যায়ন প্রতিরোধ করা হয়। খোলা মনের হওয়া আপনার লক্ষ্য হওয়া উচিত।

•শারীরিক ভাষা বা শারীরিক দৃষ্টিভঙ্গি হল একটি গুরুত্বপূর্ণ দিক। একটি ইতিবাচক শারীরিক ভাষা বা দৃষ্টিভঙ্গি দেখায় যে, আপনি ঠিক কতটা আগ্রহী এবং অন্য ব্যক্তির কথাটি কতটাই বা মনোযোগ সহকারে শুনছেন।

•একজন ভালো শ্রোতা সর্বদা মনোযোগী থাকেন এবং চোখে চোখে যোগাযোগ করে থাকে বক্তার সাথে। এটি একটি সুবর্ণ নিয়ম এবং এটি ভুলে যাওয়া উচিত নয়।

•একজন ভালো শ্রোতার মনে রাখার ক্ষমতা অনেক বেশি। তারা বিভিন্ন জিনিস মনে রাখে এবং যেখানেই সম্ভব কথোপকথন অনুসরণ করে। এটি আপনাকে একটি আকর্ষক কথোপকথনে জড়িত হতে সাহায্য করতে পারে এমন জিনিসগুলি মনে রাখা শিখতে হবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.