এই ৫টি আশ্চর্যজনক স্বাস্থ্য সুবিধার জন্য আপনার খাদ্যতালিকায় ‘আমলকীর রস’ যোগ করুন

Amla Juice

আবহাওয়া পরিবর্তন হওয়ার সাথে সাথেই আপনার খাদ্যতালিকায় আমলকীর রস যোগ করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে

করোনা ভাইরাসের সময় থেকে এখনও পর্যন্ত একটি শব্দ যা আমরা প্রতিনিয়ত শুনে চলেছি তা হল – ‘ইমিউনিটি’। সেই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের জন্য বেশ কিছু নির্দেশিকা ও পরামর্শ জারি করা হয়েছিল। কিন্তু আমরা জানি যে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো রাতারাতির কাজ নয়। আপনাকে সুষম খাদ্য গ্রহণ করতে হবে। একটি খাদ্য যা পুষ্টি, ভিটামিন এবং প্রয়োজনীয় খনিজ পদার্থে পূর্ণ যা আপনার শারীরিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।

২০২২ সালও স্বাস্থ্যের দিক থেকে আমাদের সকলের জন্য একটি খুব কঠিন বছর হয়ে উঠেছে। করোনা সংকট কাটার সাথে সাথেই ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েই চলেছে। সেক্ষেত্রে আমাদের খাদ্যতালিকায় এমন খাবার অন্তর্ভুক্ত করা উচিত যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এমনই একটি ফল হল ভারতীয় গুজবেরি, যা সাধারণত আমলকী নামে পরিচিত।

আমলকীর উপকারিতা:

যেহেতু আবহাওয়া পরিবর্তন হচ্ছে, তাই আপনার খাদ্যতালিকায় আমলকী যোগ করা ভালো একটি পদক্ষেপ। এটি অত্যাবশ্যকীয় খনিজ এবং ভিটামিন দ্বারা পরিপূর্ণ যা আমাদের শরীরের সুস্থতার জন্য সঠিক কাজ করে। এটি কিছু সাধারণ এবং ব্যাপক রোগ প্রতিরোধ ও পরিচালনার ক্ষেত্রেও অপরিহার্য।

My 22 BMI-এর প্রতিষ্ঠাতা প্রীতি তেয়াগী আমলকীর উপকারিতা সম্পর্কে বলেন, ভিটামিন C-এর অত্যন্ত সমৃদ্ধ উৎস হওয়ার পাশাপাশি আমলকী ফাইটোনিউট্রিয়েন্টস, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। ভিটামিন C কোলাজেন উৎপাদনের সাহায্য করে, যা স্বাস্থ্যকর ত্বকের কোষগুলির বিকাশকে উদ্দীপিত করে এবং একজনকে তারুণ্য দেখায়।

ফাইটোনিউট্রিয়েন্টস এবং খনিজগুলি যথেষ্ট পণ্য সরবরাহ করে এবং সঞ্চালন শক্তিশালী চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে। আমলারিথা এবং শিকাকাই স্বাস্থ্যকর চুল নিশ্চিত করার একটি দীর্ঘ-বিশ্বস্ত উপায়। আমলকী প্রকৃতিতে অত্যন্ত ক্ষারীয় এবং উন্নত হজম স্বাস্থ্য এবং উন্নত সামগ্রিক স্বাস্থ্যের জন্য অনেক অ-প্রদাহজনক বৈশিষ্ট্য রয়েছে। আমলকীতে ভিটামিন C-এর পরিমাণ অপরিবর্তিত থাকে, তা যে রূপেই খাওয়া হোক না কেন। সেদ্ধ, শুকনো, তাজা এবং মিষ্টি যে কোনো কিছুতেই ভিটামিন C কমে না।”

আপনি কীভাবে এটি গ্রাস করতে পারেন?

এটি প্রচুর উপায়ে খাওয়া যেতে পারে। আপনি কাঁচা, রস এবং গুঁড়ো করে খেতে পারেন বা সহজভাবে আচার, জ্যামে যোগ করতে পারেন। আপনার খাদ্যতালিকায় আমলকী সব উপায়ে সুস্বাস্থ্যের নিশ্চয়তা দেয়। এটি ভিটামিন C-এর একটি চমৎকার উৎস, তাই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং আপনার বিপাক নিয়ন্ত্রণে রাখে। এটিতে অনেকগুলি পলিফেনল রয়েছে যা ক্যান্সার কোষগুলির বিকাশের বিরুদ্ধে লড়াই করতে পরিচিত। আয়ুর্বেদ অনুসারে, আমলকীর রস শরীরের তিনটি দোষের ভারসাম্য বজায় রাখে – বাত, কফ ও পিত্ত।

এখানে আমলকীর রসের কিছু আশ্চর্যজনক উপকারিতা রয়েছে:

১. এটি বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। ভিটামিন C একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং আপনার চুল ও ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। আমলকীর রস কম বয়সী ত্বকের জন্য প্রয়োজনীয় কোলাজেন তৈরি করে বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়।

২. এটি ডায়াবেটিস পরিচালনা করে। আজকালকার দিনে ডায়াবেটিস একটি সাধারণ রোগ আর এর জন্য দায়ী আমাদের অস্বাস্থ্যকর জীবনযাত্রার। সেক্ষেত্রে আমলকীর রসের নিয়মিত সেবন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে এবং হাঁপানির মতো শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে।

৩. এটি লিভার ফাংশনের জন্যও চমৎকার কাজ করে। এটি খালি পেটে খেলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়।

৪. আমলা অ্যামিনো অ্যাসিড এবং প্রোটিন দ্বারা পূর্ণ। ফলে এটি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং চুল পড়া কমায়। আপনি যদি চুল পড়ার সমস্যার সম্মুখীন হন তবে আপনার খাদ্যতালিকায় আমলকী যোগ করুন এবং পার্থক্যটি দেখুন।

৫. আপনার ত্বকে যদি কোনো চিহ্ন থাকে তবে আমলকীর রসে তুলো ডুবিয়ে মুখে লাগান। এটি আপনার মুখে নিয়মিত লাগালে ধীরে ধীরে এগুলো দূর হয়ে যাবে। এটি আপনার ত্বককে মসৃণ এবং সূক্ষ্ম রাখবে।

আমলকীর রস কীভাবে প্রস্তুত করবেন?

•প্রথমে ৪-৫টি আমলকী ভালোভাবে ধুয়ে নিন।

•তারপর সেগুলি টুকরো টুকরো করে কেটে নিন।

•তাতে গোলমরিচ, জিরা এবং লবণ যোগ করুন।

•স্বাদের জন্য আপনি লেবুর রস, পুদিনা পাতাও যোগ করতে পারেন।

•সব উপাদানগুলি সাথে মিশ্রিত করুন।

এটি পান করার সঠিক সময়:

সকালে খালি পেটে এটি পান করুন। এটি সারাদিন আপনার শক্তির মাত্রা বেশি রাখবে এবং শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.