আপনার সন্তানের ঘুম সম্পর্কে আপনার যে যে বিষয়গুলি জানা উচিত, সেই বিষয়গুলি নিয়েই আমাদের এই প্রতিবেদনটি।

Learn About Your Child’s sleep

প্রতিটি জীবন্ত প্রাণীর ঘুমের মাধ্যমে বিশ্রাম নেওয়া প্রয়োজন। ঘুম আপনাকে একটি কঠিন দিনের কাজ থেকে পুনরুদ্ধার করতে এবং পরের দিনের জন্য শক্তি যোগায়। এছাড়াও এটি আপনাকে আরও ভালোভাবে মনে রাখতে সাহায্য করার জন্য আপনার মস্তিষ্ককে তথ্য পুনর্গঠন করতে সহায়তা করে। তাই ঘুম বেঁচে থাকার এবং সামগ্রিক সুস্থতার জন্য খাদ্যের মতোই গুরুত্বপূর্ণ। আপনার সন্তানের উপর নির্ভর করে যে, তাদের ঠিক কতটা ঘুমের প্রয়োজন হতে পারে। এটি তাদের বয়সের সাথে সম্পর্কিত কারণ শিশুরা ১৫ ঘন্টা পর্যন্ত ঘুমায়। আবার কিশোর বয়সে এসে তারা প্রতি রাতে কম ঘুমায়। নীচে আপনার সন্তানের ঘুম সম্পর্কে বোঝার জন্য তাকে আরও ভালো ঘুমাতে সাহায্য করার জন্য কিছু বিষয় রয়েছে।

ঘুমের প্রয়োজনীয়তা:

প্রথমত, একজন অভিভাবক হিসাবে এটি গুরুত্বপূর্ণ যে, আপনার সন্তানের টেম্পারপেডিক শুয়ে থাকার আগে আপনাকে জানতে হবে কেন এটি প্রয়োজনীয়। বেশিরভাগ বাবা-মা ঘুমের প্রয়োজনীয়তা বোঝেন না এবং অন্যান্য কাজের সাথেই ঘুমকে তুলনা করেন। তবুও শিশুর সুস্থ থাকার জন্য ঘুমানোর সাথে সাথে তাদের পেশী মেরামত করার জন্য ঘুমের প্রয়োজন। যে শিশু পর্যাপ্ত ঘুম পায় সে সৃজনশীল, সজাগ, উদ্যমী এবং তার ওজন ভালো। সুতরাং আপনার সন্তানকে বোঝানোর চেষ্টা করুন। দেখবেন তারাও প্রাপ্তবয়সে এসে এটিকে অগ্রাধিকার দেবে।

তাদের কতটা ঘুমের প্রয়োজন:

আপনার সন্তান ঠিক কতটা ঘুমায় তা জানা আপনার কর্তব্য। সাধারণত বলা যায় যে, একটি ঘুম বঞ্চিত শিশু খাদ্য বঞ্চিত শিশুর চেয়ে বেশি বিপদে পড়ে। কারণ আপনার সন্তানের আপনার চেয়ে বেশি ঘুমের প্রয়োজন। তাই আপনি যদি একই ঘণ্টার জন্য ঘুমান তাহলে আপনার সন্তানের ঘুম থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি শিশুর দিনে কমপক্ষে ১২ ঘন্টা ঘুমের প্রয়োজন। যদিও ৬ থেকে ১৩ বছর বয়সীদের দিনে কমপক্ষে ১০ ঘন্টা ঘুমের প্রয়োজন।

সঠিক প্রক্রিয়ায় ঘুম পাড়ানো:

বেশিরভাগ বাবা-মা রাতের সময়কে দুঃস্বপ্ন হিসাবে দেখেন। ভাগ্যক্রমে শিশু এবং তাদের মধ্যে যে যুদ্ধ হয় সেটি নিয়ে তারা যথেষ্ট হতাশ। ফলত একটি রুটিন তৈরী করুন এবং এটি নিশ্চিত করুন যে, সপ্তাহের বাদ বাকি দিনগুলির মতো সাপ্তাহিক ছুটির দিনেও যদি সম্ভব হয় তবে এটি পালন করবেন। আপনার সন্তানের জন্য মজাদার একটি ক্রিয়াকলাপ করুন যা তাদের বিছানার কাছাকাছি যাওয়ার লক্ষণ হিসাবে কাজ করবে। আপনার ঘরের লাইট ম্লান করুন এবং আধা ঘন্টার মধ্যে পুরোপুরি বন্ধ করুন এবং যদি তারা আপনার স্মার্টফোনে কোনো ভিডিও দেখে বা গেম খেলে তবে বিশেষ করে ফোনটি তার কাছ দিয়ে নিয়ে নিন। এই রুটিনটিই বেছে নিন যা কার্যকরী প্রমাণিত হবে।

ঘুমের সমস্যার জন্য পর্যবেক্ষণ করুন:

আপনি এই বিষয়টি জানেন যে, কমপক্ষে ৪০% বাচ্চাদের মধ্যে ঘুমের সমস্যা দেখা যায়। আপনার সন্তান যখন বড়ো হয় এবং সামাজিক হতে শুরু করে তখন অভিভাবক হিসাবে আপনি অনেক কিছু লক্ষ্য করতে পারেন। উদাহরণস্বরূপ, আচরণগত সমস্যা যা অন্যদের মধ্যে দুঃস্বপ্নকে ট্রিগার করতে পারে। কিছু সাধারণ ক্ষেত্রে দেখা যায় নাক ডাকা, শ্বাসকষ্ট, দুঃস্বপ্ন এবং ঘুমের মধ্যে হাঁটা ইত্যাদি। যদি এর কোনওটি দেখা দেয়, তবে ডাক্তারের সাথে পরামর্শ করুন। ডাক্তার আপনাকে অন্তর্নিহিত কারণ এবং কীভাবে এটি সমাধান করা যায় তা জানতে সহায়তা করবে।

ঘুমের প্রয়োজন:

অনেক সুবিধার জন্য বা শরীরকে পুনরুজ্জীবিত করার জন্য শুধু শিশুদেরই নয়, বড়োদেরও পর্যাপ্ত পরিমানে ঘুমের প্রয়োজন। উদাহরণস্বরূপ বলা যায়, যে শিশুকে ১৩ ঘন্টা ঘুমাতে হয় কিন্তু সে ৮ ঘন্টা ঘুমায়, এই ঘুমের মধ্যে পার্থক্য পূরণ করতে হবে। একটি শিশু বা একটি কিশোর যে ঘুমের জন্য আকাঙ্ক্ষা করে, এটি একটি স্পষ্ট লক্ষণ যে তারা পর্যাপ্ত ঘুম পাচ্ছে না। তাই ঘুম ভালো হলেও যারা এক ঘণ্টা বা তার বেশি সময় ধরে বেশি ঘুমায় তাদের রাতে ঘুমাতে সমস্যা হয় এটি আমাদের বুঝতে হবে।

ঘুমের গুণমান এবং পরিমাণ:

ঘুমের গুণমান ঘুমের পরিমাণের মতো নয়। একটি শিশু যে ঘুমের গুণমান এবং পরিমাণ উভয়ই পাচ্ছে সে বিছানায় শুয়ে কয়েক মিনিটের মধ্যেই ঘুমিয়ে পড়ে। এছাড়া তারা যখন সকালে ঘুম থেকে ওঠে তখন তারা ঘুম থেকে ওঠার সময় স্বাচ্ছন্দ্যে জেগে ওঠে। অন্যদিকে আরেকটি শিশু যে পর্যাপ্ত ঘুম পাচ্ছে না, সে ঘুমের মধ্যেই বার বার জেগে উঠে।

উপসংহার:

আপনার পরিবারে ঘুমকে অগ্রাধিকার দিন তবেই আপনার সন্তান এটির সাথে পরিচিত হবে। যদি আগের রুটিন কাজ না করে তবে বাচ্চাদের জন্য একটি নতুন রুটিন বাছুন যাতে প্রাপ্তবয়স্করাও তাদের সাথে দ্রুত রুটিনে মিশে যায়। উপরের নির্দেশাবলী অনুসরণ করুন এবং অনুশীলন করুন যে, কীভাবে আপনার সন্তানকে তার সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম দেবেন।

 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.