আপনার যদি নাক ডাকার সমস্যা থাকে তবে এই নাক ডাকা বন্ধ করতে এবং স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ দূর করার আয়ুর্বেদিক প্রতিকারগুলি জেনে নিন

অনিদ্রার অনেকগুলি কুফলের মধ্যে একটি হল নাক ডাকা

হাইলাইটস:

•নাক ডাকার কারণগুলি কী কী?

•স্লিপ অ্যাপনিয়া কী?

•আয়ুর্বেদিক প্রতিকারগুলি জেনে নিন

এখনকার দিনে নাক ডাকা সমস্যায় ভোগেন এমন মানুষ প্রচুর আছেন। মাঝবয়সী ও বয়স্ক পুরুষের ক্ষেত্রে এ সমস্যা বেশি হয়। চল্লিশোর্ধ্ব বয়সে অল্পবিস্তর নাক ডাকা তেমন ক্ষতিকারক নয়। বাচ্চাদের নাক ডাকা সব সময়ই অস্বাভাবিক, যা সাধারণত বিভিন্ন রোগের কারণে হয়ে থাকে। ঘুমানোর সময় নাকে বাতাস চলাচলে বাধা সৃষ্টি হওয়ার ফলে নাক ডাকা হয়। সাধারণত যাদের গলা ও নাকের টিস্যু খুব বেশি পরিমাণে বা টিস্যুগুলি ফাঁপা অবস্থায় থাকার জন্য কম্পন সৃষ্টি হয়, যা পড়ে নাক ডাকার সময় একটি বিকট শব্দের সৃষ্টি ঘটায়।

এ প্রতিবন্ধকতা নাসারন্ধ্র্র থেকে ফুসফুস পর্যন্ত যে কোনও স্থানে হতে পারে। সাধারণত নাক, তালু বা মুখগহ্বর হল নাক ডাকার উৎপত্তিস্থল। এ স্থানে কোনো রোগ বা প্রদাহের কারণে প্রতিবন্ধকতা হলে নাক ডাকার সৃষ্টি হয়ে থাকে। নাকের হাড় বাঁকা, সাইনাসে প্রদাহ এবং মোটা মানুষের ক্ষেত্রে গলার মধ্যে অতিরিক্ত মেদ জমা নাক ডাকার প্রধান কারণ। বাচ্চাদের ক্ষেত্রে এডেনয়েড গ্রন্থি বড় হয়ে গেলে অথবা ঘনঘন ইনফেকশনজনিত অথবা কোনও কারণে টনসিল বড় হয়ে গেলে অথবা উভয় ক্ষেত্রে সাধারণত এমনটি হয়ে থাকে।

কী কী কারণে মানুষ নাক ডাকে?

•নাকে মাংস বৃদ্ধির ফলে নাকের নালি ছোট হয়ে শ্বাসে বাধার সৃষ্টি করে।

•শরীরের ওজন বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে গলার চারপাশে চর্বি জমা হয়। কমে যায় গলার পেশির নমনীয়তা। তখন নাক ডাকার সমস্যা হতে পারে।

•জন্মগত কারণে শ্বাসযন্ত্র সরু হলে বা চোয়ালে কোনও সমস্যা থাকলে নাক ডাকতে পারে।

•ধূমপান, অতিরিক্ত মদ্যপানের ফলে এই সমস্যা হতে পারে।

•থাইরয়েডের সমস্যা ও গ্রোথ হরমোনের আধিক্যজনিত রোগেও নাক ডাকতে পারে।

•অনেক সময় চিত হয়ে ঘুমোলে জিভ পিছনে চলে গিয়ে শ্বাসনালি বন্ধ করে দেয়। তখন নাক ডাকে।

স্লিপ অ্যাপনিয়া কী?

পুষ্টিকর সুষম খাদ্য এবং নিয়মিত শারীরিক ব্যায়ামের সাথে সর্বোত্তম স্বাস্থ্যের তিনটি মৌলিক স্তম্ভের মধ্যে একটি হল ভালো রাতের ঘুম, যা সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। কিছু কিছু ব্যাধি রাতে বিশ্রামের পর্যায়ে বাধা সৃষ্টি করে, যার ফলে শক্তির মাত্রা কমে যায়, মানসিক মনোযোগ কমে যায়, যেমন একটি সাধারণ অবস্থা হল স্লিপ অ্যাপনিয়া। এই অসুস্থতার সাথে ঘুমের সময় বারবার শ্বাস-প্রশ্বাস বন্ধ করা এবং শুরু করা জড়িত, যার ফলে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমে বায়ুপ্রবাহ বন্ধ হয়ে যায়। অক্সিজেন সরবরাহের অভাবের কারণে, মস্তিষ্ক গভীর স্নুজ থেকে জেগে ওঠার জন্য, স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের কার্যকারিতা পুনরুদ্ধার করতে সিস্টেমটিকে সক্রিয় করে। এর ফলে রাতে ঘন ঘন জেগে ওঠা, জোরে এবং ক্রমাগত নাক ডাকা, পরের দিন সকালে ঘুম ভাঙার কারণে ক্লান্ত বোধ করা হয়। তিন ধরনের স্লিপ অ্যাপনিয়া মানুষের মধ্যে বিকাশ লাভ করে – অবস্ট্রাকটিভ, সেন্ট্রাল এবং মিশ্র, যার মধ্যে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হল সবচেয়ে ঘন ঘন ঘটতে থাকা ব্যাধি।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) হল এমন একটি রোগ, যার কারণে এক জন ব্যক্তির শ্বাস পর্যন্ত বন্ধ হয়ে যেতে পারে ঘুমের মধ্যে। এক কথায় বলতে গেলে ঘুমের সময় শ্বাসনালিতে অক্সিজেনের সঙ্কটই হল এই রোগের কারণ। অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার কারণেই ঘুমের মধ্যে রোগীর হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হতে পারে।

নাক ডাকা এবং স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ দূর করার জন্য আয়ুর্বেদিক ভেষজগুলি হল:

অশ্বগন্ধা:

অশ্বগন্ধা একটি চমৎকার অ্যাডাপ্টোজেন যা স্নায়ুকে শান্ত করে, স্ট্রেস প্রশমিত করে এবং গভীরভাবে শ্বাস নিতে সাহায্য করার জন্য সারা শরীর জুড়ে সংকেতগুলির মসৃণ সংক্রমণের গ্যারান্টি দেয়। উপরন্তু, এটি ফাইটোনিউট্রিয়েন্ট ট্রাইথিলিন গ্লাইকোল দ্বারা পরিপূর্ণ, যা রাতে নিরবচ্ছিন্ন ঘুম প্ররোচিত করে, দক্ষতার সাথে স্লিপ অ্যাপনিয়া মোকাবেলা করতে এবং বিশ্রামের মান উন্নত করতে সাহায্য করে।

সর্পগন্ধা:

প্রশান্তিদায়ক যৌগ দ্বারা প্রদত্ত যা বর্ধিত বাত দোষকে প্রশমিত করে, সর্পগন্ধা ঘুমের গুণমান এবং পরিমাণ বাড়ানোর পাশাপাশি স্লিপ অ্যাপনিয়াতে সম্মুখীন হৃদরোগ সংক্রান্ত অবস্থার চিকিৎসার জন্য একটি সময়-পরীক্ষিত প্রতিকার। এই উদ্ভিদে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তনালীগুলিকে শিথিল করে, রক্ত, অক্সিজেন, টিস্যু, অঙ্গগুলিতে পুষ্টির সর্বোত্তম সঞ্চালন সহজ করে এবং উচ্চ রক্তচাপ কমায়।

নির্গুন্ডি:

সমস্ত অসুখের প্রতিষেধক হিসাবে বিখ্যাত, নির্গুন্ডি হল একটি বহুমুখী ভেষজ যার একটি শক্তিশালী অপরিহার্য তেল রয়েছে, যা শ্বাস-প্রশ্বাসের কার্যকারিতা, ফুসফুসের শক্তিকে অসাধারণভাবে উন্নত করে। মাত্র ২ ফোঁটা নির্গুন্ডি তেল নাকের ছিদ্রে ঢেলে এবং ঘুমানোর আগে প্রাণবন্ত সুগন্ধ শ্বাস নিলে ঘন ঘন নাক ডাকা প্রতিরোধ হয় এবং নিরবচ্ছিন্ন ঘুমের চক্র বৃদ্ধি পায়।

জটামানসি:

জটামানসি রাতে গভীর ঘুমকে উদ্দীপিত করার অসাধারণ ক্ষমতা রাখে, যা ভেষজে উপস্থিত উদ্ভিদ-ভিত্তিক জৈব রাসায়নিকের ভান্ডার। এটি বিরক্তিকর বাতের ব্যথার ভারসাম্য বজায় রাখে ও তার সাথে শরীরে পিত্ত, কফ, স্ট্রেস, স্নায়ুতন্ত্রের উত্তেজনা হ্রাস করে। এটি শীতল প্রকৃতির কারণে একটি উত্তপ্ত শরীরকেও প্রশমিত করে।

শঙ্কপুষ্পী:

এটি একটি শক্তিশালী ভেষজ যা মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করে। শঙ্কপুষ্পী প্রশান্তিদায়ক মাথাব্যথা এবং উত্তেজিত মেজাজ যা প্রায়শই স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে খুব কার্যকরী ভূমিকা নেয়। একটি মন-উদ্দীপক উদ্ভিদ হওয়ার কারণে, এটি মানসিক ক্লান্তি নিরাময় করে, স্নায়ুতন্ত্রের কার্যকলাপকে উন্নত করে, ভালো ঘুম নিশ্চিত করে এবং উৎপাদনশীলতা, ঘনত্ব, স্মৃতিশক্তিকে ব্যাপকভাবে উন্নত করে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.