আপনার বিবাহিত জীবনে এই ৫টি লক্ষণ দেখা দিলে বুঝে যাবেন সংসারে ভাঙন ধরেছে! ডিভোর্স না চাইলে দ্রুত ব্যবস্থা নিন

বিবাহিত জীবন সবার জন্য সুখের নাও হতে পারে

প্রতিটি সুস্থ বিবাহিত জীবনের উত্থান-পতন রয়েছে এবং বেশিরভাগ সময় দম্পতিরা বৈবাহিক সমস্যাগুলিকে সমাধানের পর্যায় নিয়ে যায়। অনেক সম্পর্ক প্রতিকূলতার মধ্য দিয়ে যাওয়ার পরেও শক্তিশালী হয়ে ওঠে, কিন্তু কখনও কখনও দম্পতিদের মধ্যে বিষয়গুলি এমন পর্যায়ে চলে যায় যেখানে দম্পতিরা আশঙ্কা করে যে বিয়েটি বিপদে পড়বে। ফলে সংসারটি ভাঙনের পর্যায় চলে যায়। বিবাহিত জীবনে প্রতিপদে নানা চ্যালেঞ্জ আমাদের সামনে আসে। সেই ঝড় পাশ কাটিয়ে এগিয়ে যেতে হয়। না হলেই দেখা দিতে পারে বিরাট সমস্যা। এমনকী ডিভোর্সও হতে পারে মাঝপথেই। একটি বিবাহকে কার্যকর করার জন্য স্বামী-স্ত্রী উভয়ের কাছ থেকে অবিরাম প্রচেষ্টা, সমন্বয়, লালন-পালন এবং উৎসর্গের প্রয়োজন। প্রতিটি দম্পতিকেই নানা সমস্যার মুখোমুখি হয়। কিন্তু কখনও কখনও বড়ো কোনও ক্ষতি হয়ে গেলে আমরা জিনিসগুলি বুঝতে পারলেও ভাঙা সম্পর্ক ঠিক করতে অনেক দেরি হয়ে যায়। গত কয়েক দশকে বিবাহবিচ্ছেদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ। তাই বিশেষ কিছু লক্ষণ দেখা দিলেই আগে থেকে সচেতন হন।এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করুন-

প্রতিদিন ঝামেলা:

প্রতিটি বিবাহিত দম্পতিরাই একে ওপরের সাথে ঝগড়া করে থাকেন। সম্পর্কে কথা কাটাকাটি হতেই পারে। এটা খুবই স্বাভাবিক। কিন্তু আপনি যদি একই বিষয় নিয়ে তর্ক চালিয়ে যান এবং দোষারোপের খেলা শুরু করেন, তাহলে আপনার বিয়ে গভীর সমস্যার দিকে যেতে পারে। আপনার ঝগড়া বেদনাদায়ক হয়ে উঠার পরেও তর্ক চালিয়ে যাওয়া উচিত না। আপনি প্রতিটি ছোট ছোট জিনিস নিয়ে ঝগড়া করেন। এর ফলে আপনারা একে অপরের থেকে দূরে সরে যাচ্ছেন। তাই তো এই পরিস্থিতি তৈরি হওয়ার আগেই ব্যবস্থা নিন। ছোট ছোট বিষয় নিয়ে ঝামেলা করতে যাবেন না।

যোগাযোগ বন্ধ:

সম্পর্কে কথা বলা সবার আগে জরুরি। একে অপরের সঙ্গে কথা বন্ধ হলে আগামীদিনে এর পরিণতি খারাপ হতে পারে। দুজন দুজনের সাথে দৈনন্দিন জীবনের বিবরণ ভাগ করতে যদি না পারেন তবে বিবাহিত জীবনে সমস্যা দেখা দেবেই, এতে কোনও সন্দেহ নেই। আপনাদের মনে নেই কখন আপনারা দুজনে একে অপরকে মিষ্টি কিছু বলেছিলেন। যোগাযোগের এই অভাব ক্রমবর্ধমান মানসিক সংযোগ বিচ্ছিন্নতার একটি চিহ্ন হতে পারে। তাই যতই সমস্যা হোক না কেন কথা বলা বন্ধ করবেন না।

রোম্যান্স-এর অভাব:

দাম্পত্য জীবনে রোম্যান্স খুবই প্রয়োজনীয়। এর মাধ্যমেই তৈরি হয় বন্ডিং। তবে অনেক সময় দাম্পত্যে রোম্যান্সের ঘাটতি হয়। শারীরিক আকর্ষণের অভাবে আপনার যৌনজীবনেও অসন্তোষ বাড়তে পারে। যখন সম্পর্ক শুরু হয়েছিল, আপনারা দুজনেই একে অপরের হাত না ধরে একটি রাতও ঘুমোননি। কিন্তু সময়ের সাথে সাথে, সবকিছুই ম্লান হয়ে যাচ্ছে। আপনার যৌন জীবন অস্তিত্বহীন হয়ে যাচ্ছে এবং আপনি যে ঘনিষ্ঠতা একসময় ভাগ করেছেন তা এখন কমে যাচ্ছে। এটি বিবাহিত জীবনের সমস্যার অন্যতম কারণ।

আচরণে পরিবর্তন:

একে অপরের প্রতি ক্রমবর্ধমান অবজ্ঞা এবং বিরক্তি সম্পর্ককে খারাপ করে। যখনই কিছু ভুল হয় তখন উভয়েই একে অপরের সমালোচনা করেন। ​সম্পর্কে থাকলে পরস্পরকে সম্মান করা সবার আগে জরুরি। এই সম্মানের উপর ভর করেই সম্পর্ক সুস্থ থাকে। তবে বহু ক্ষেত্রে একটা সময়ের পর একে অপরকে সম্মান করার কথা ভুলে যান দম্পতিরা। এর প্রভাব সরাসরি গিয়ে পড়ে সম্পর্কের উপর। তখন আর কিছুই করার থাকে না। ফলে অসম্মান এবং আচরণে পরিবর্তন একটি সুন্দর বৈবাহিক সম্পর্ককে খারাপ করে দেয়।

বিশ্বাস এবং সততা:

পারস্পরিক বিশ্বাস এবং সততার সাথে যে কোনও সম্পর্কের ভিত্তি স্থাপন করে। এবং যদি একবার এইগুলিতে আঘাত লাগে তবে স্বাভাবিক অবস্থায় ফিরে আসা বেশ কঠিন হয়ে পড়ে। আপনি যদি আপনার সঙ্গীর আনুগত্য সম্পর্কে সন্দেহ করতে শুরু করেন বা বিশ্বাসঘাতকতা দেখে থাকেন তবে আপনার বিবাহিত জীবনে কিছু ফাটল তৈরি হতে পারে। অন্য চিহ্ন হতে পারে যে আপনি উভয়ের একজন অন্য যুক্তি এড়ানোর জন্য একে অপরের কাছ থেকে তথ্য গোপন করা বা গোপন করা শুরু করেছেন। এইরকম সমস্যা দেখা দিতে বিয়ে টেকানো মুশকিল।

উপরিউক্ত কোনও লক্ষণ আপনার বিবাহিত জীবনে দেখা দিলে দ্রুত ব্যবস্থা নিন। তবেই সংসারকে ভাঙনের মুখ থেকে বাঁচাতে পারবেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.