আপনার প্রেমিকা কী আপনার সাথে বার বার তার প্রাক্তন প্রেমিকের তুলনা করেন? যদি তুলনা করে থাকেন তাহলে তাকে থামানোর জন্য ৫টি সহজ টিপস জেনে নিন

সম্পর্কে প্রাক্তনের কথা টেনে আনা একদমই উচিত না 

ভালোবাসার সম্পর্ক হয় অতি মধুর। আবার ভালোবাসার মানুষের সাথে অনেক সময় নানা জটিলতা দেখা দিতে পারে। প্রতিটি মানুষই আলাদা, কেউই কারোর মতো না। ফলে কাউকে কারোর সাথে তুলনা করা কোনওদিনই উচিত না। এক একজন মানুষ এক এক দিকে সেরা। যদি আপনি আপনার সম্পর্কে নিজের তরফ থেকে সেরাটি দিচ্ছেন কিন্তু অপর দিক থেকে যে ব্যবহারটি পাচ্ছেন তাতে আপনার খারাপ লাগছে। আর খারাপ লাগাটা স্বাভাবিক।

আপনার প্রেমিকা ছোট ছোট বিষয়ে বারংবার আপনার সাথে তার প্রাক্তন প্রেমিক তুলনা করেন। এই বিষয়টি আপনি ভালো চোখে দেখছেন না। আর ভালো চোখে না দেখারই কথা, কারণ এটি খুবই খারাপ অভ্যাস। ভালোবাসার সম্পর্কে নানা জটিলতা দেখা দিলেও তার প্রাক্তনের প্রসঙ্গ টেনে আনার কোনও মানেই হয় না। এই বিষয়ে যদি আপনার খারাপ লাগে তাহলে মাথা গরমে ভুল কিছু সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। বরং নিজেকে সংযত রেখে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করুন। আজ আমরা আপনাকে সাহায্য করতেই কিছু টিপস নিয়ে হাজির হয়েছি। দেখে নিন টিপস গুলি-

১. আপনার খারাপ লাগার বিষয়টি তাকে বলুন:

আপনি তার সঙ্গে ভালো করে কথা বলুন। আপনার খারাপ লাগার বিষয়টি তাকে একদম জোর গলায় স্পষ্ট ভাবে বলুন। একটা কথা মাথায় সবসময় রাখবেন, ধীর স্বরে বললে সেই কথাটি তার কানে পৌঁছবে না। তাই যা বলবেন উচ্চ স্বরে। কারণ উচ্চ স্বরই তার কানে পৌঁছবে। তবেই সে বুঝতে পারবেন যে, এই বিষয়টি আপনার খারাপ লাগে। পরের বার দিয়ে সে নিজেই নিজেকে সংযত করবেন। আর আপনাদের সম্পর্কে তৃতীয় কোনও ব্যক্তির উল্লেখ আসবে না।

২. সে এই ধরনের কথা বললে সঙ্গে সঙ্গে থামান:

বার বার যদি সে তার প্রাক্তন প্রেমিকের তুলনা করেন আপনার সাথে তাহলে একদিন আপনারও ধৈর্যের বাঁধ ভেঙে যেতে পারে। তাই তাকে ভালো করে বোঝান। আর সে যদি বুঝতে না চায় তাহলে যখনই সে প্রাক্তন প্রেমিকের প্রসঙ্গ টেনে আনবেন সঙ্গে সঙ্গে তাকে সেখানেই থামিয়ে দিন। সব কথা ঠান্ডা মাথায় শুনে নিলে সে আরও বেশি করে শোনাবেন। তাই আপনি সঙ্গে সঙ্গে তাকে থামান এবং পরিষ্কার করে তাকে বলুন এইরকম কথা আপনার পছন্দ না। সে যেন দ্বিতীয়বার এইসব কথা না বলে। দেখবেন কিছুটা কাজ হয়েছে।

৩. তার সাথেও একই ব্যবহার করুন:

সে যদি তার প্রাক্তন প্রেমিকের তুলনা করেন তবে আপনিও একই পদ্ধতি চেষ্টা করতে পারেন। সাধারণত মহিলারা তার প্রেমিক বা স্বামীর মুখে অন্য মহিলার নাম শুনতে পছন্দ করেন না। এই বিষয়টিই কাজে লাগান। দেখবেন আপনি যখন তার সাথে অন্য মহিলার তুলনা করবেন তখন সে ঈর্ষান্বিত হবেন এবং তার কার্যকলাপ বন্ধ করে দেবেন একেবারে জন্য। তার সাথে অন্য মহিলার তুলনা করা একদমই উচিত না কিন্তু তাকে সঠিক পথে ফিরিয়ে আনতে এই পদ্ধতিটি কাজে লাগাতে পারেন।

৪. সে কিছু কথা ঠিকও বলতে পারেন:

একটি কথা সবসময় মনে রাখবেন, মানুষ মাত্রই ভুল হয়। অনেক সময় দেখা যায় আমাদের নিজেদেরই কিছু ভুল-ত্রুটি থেকে যায়। আর আপনার প্রেমিকা হয়তো সেইসব ভুল-ত্রুটি নিয়েই কথা বলছে আর আমি অযথা অন্য বিষয় ভাবছেন। ভুল থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত। এইরকম পরিস্থিতিতে তার পুরো কথাটি শোনা আপনার উচিত। আপনার কিছু ভুল-ত্রুটি থাকলে সেগুলি সংশোধন করার চেষ্টা করুন। সম্পর্কটি ভালো থাকবে।

৫. সম্পর্কটি দিয়ে বেরিয়ে আসুন:

উপরের কৌশলগুলি কাজে লাগানোর পরও যদি সে কিছু বুঝতে না পারেন এবং একই ব্যবহার করেন, তবে আপনার উচিত এইরকম টক্সিক সম্পর্ক দিয়ে বেরিয়ে আসা। এই সম্পর্কটি একদম টক্সিক পর্যায়ে পৌঁছে গেছে। এইরকম টক্সিক সম্পর্কের শেষ পরিণতি বিয়ে পর্যন্ত যায় না। জীবনে জটিলতার চেয়ে একা থাকা শ্রেয়। তাই অবশ্যই এই বিষয়টি নিয়ে একবার ভেবে দেখা উচিত।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.