আপনার কী নখ একটু বড়ো হলেই ভেঙে যায়? ঘরোয়া পদ্ধতিতে নখ বৃদ্ধি পাওয়ার ৬টি উপায় জেনে নিন

ভঙ্গুর নখ থেকে স্বাস্থ্যকর নখ পাওয়ার সহজ কিছু টিপস দেওয়া হল

ভঙ্গুর নখ শুধু বিরক্তিকর নয়, এগুলি আমাদের জন্য বেদনাদায়কও হতে পারে। মজবুত, স্বাস্থ্যকর নখ সুস্বাস্থ্যের সূচক হতে পারে, কিন্তু কখনও কখনও আমাদের নখ ততটা মজবুত হয় না যতটা আমরা চাই। নখ দ্রুত বাড়ানোর জন্য কোনো বৈজ্ঞানিকভাবে প্রমাণিত পদ্ধতি নেই। কিন্তু সঠিক পুষ্টির মাধ্যমে আপনার শরীরের যত্ন নেওয়া এবং আপনার নখ মজবুত করার জন্য নিম্নলিখিত টিপসগুলি ব্যবহার করা তাদের সময়ের সাথে সাথে শক্তিশালী এবং দীর্ঘ হতে সাহায্য করতে পারে।আঙ্গুলের নখ কেরাটিন নামক শক্ত প্রোটিনের অনেক স্তর দিয়ে তৈরি। আপনার নখ আপনার সামগ্রিক স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ সূচক। স্বাস্থ্যকর নখগুলি মসৃণ এবং শক্ত হওয়া উচিত, কোনও ছিদ্র বা খাঁজবিহীন এবং রঙে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। যদি আপনার নখ গড়ের চেয়ে ধীরে বাড়ে এবং আপনি সেগুলি দ্রুত বাড়তে চান, তবে বেশ কিছু ঘরোয়া প্রতিকার এবং সাজসজ্জার কৌশল রয়েছে যা সাহায্য করতে পারে। আবার আপনি যদি দুর্বল বা ভঙ্গুর নখ অনুভব করেন তবে আপনি শুনে খুশি হবেন যে বেশ কিছু প্রাকৃতিক প্রতিকার আছে যা আপনি ঘরে বসেই আপনার রান্নাঘরে থাকা উপাদানগুলি ব্যবহার করে করতে পারেন। ঘরোয়া উপায়গুলি জেনে নিন –

১. লেবুর রস:

লেবুর রস আপনার নখকে উজ্জ্বল করতে এবং দাগ দূর করতে সাহায্য করতে পারে এবং এতে থাকা ভিটামিন C নখকে শক্তিশালী বৃদ্ধিতে উৎসাহিত করে। একটি তুলার প্যাড ব্যবহার করে, প্রতিটি নখের উপর লেবুর রস আলতো করে লাগান এবং কিছুক্ষন ওইভাবেই রেখে দিন। তারপর শুকানোর পর আপনি নখের উপর সরাসরি লেবুর টুকরো ব্যবহার করতে পারেন। এরপর নখের উপর ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে দুবার এই পদ্ধতিটি অবলম্বন করুন। এটি আপনার নখের বৃদ্ধিতে সাহায্য করবে। এবং এর পাশাপাশি নখ রাখবে পরিষ্কার এবং ব্যাকটেরিয়া মুক্ত।

২. অলিভ অয়েল:

কোনও কারণে যদি নখের ক্ষতি হয়, তবে তা সারিয়ে তোলার জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল আপনার নখের জন্য খুবই ভালো। নখ মজবুত রাখতেও সাহায্য করে। আবার অলিভ অয়েল প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। এটি আপনার নখের ভিতরের স্তরেও আর্দ্রতার জোগান দেয়। তাই নখ সহজেই শুষ্ক হয়ে যায় না। এমনকী এটি আপনার নখের রক্ত সঞ্চালন বাড়াতেও সাহায্য করে। রাতে শুতে যাওয়ার আগে হাতে সামান্য পরিমাণে অলিভ অয়েল নিয়ে তা ম্যাসাজ করে নিন। বিশেষ করে নখে এবং কিউটিকলে ভালো করে অন্তত ৫ মিনিট ম্যাসাজ করুন।

৩. নারকেল তেল:

নারকেল তেল খুব হাইড্রেটিং, তাই এটি আপনার নখকে শক্তিশালী করতে এবং আপনার কিউটিকলকে নরম করতে সাহায্য করতে পারে। এছাড়াও এটিতে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার নখের সংক্রমণের প্রবণ হলে দুর্দান্ত খবর। নখ তাড়াতাড়ি লম্বা হতে সাহায্য করে নারকেল তেল। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন E। এই ভিটামিন E শুধুই ত্বকের জন্যে ভালো নয়, চুলের জন্যেও খুব ভালো। একইভাবে এর অ্যান্ডি-অক্সিড্যান্ট উপাদান আপনার নখের জন্যেও খুব ভালো। রাতে শুতে যাওয়ার আগে হাতে সামান্য পরিমাণে নারকেল তেল নিন। এই তেল আঙুলে এবং নখে ভালো করে মেখে নিন। তারপর শুতে যান। নিয়মিত এই নিয়ম মেনে চললেই ফলাফল নিজের চোখেই দেখতে পাবেন।

৪. রসুন তেল:

রসুন সেলেনিয়াম সমৃদ্ধ, যা নখের বৃদ্ধিতে সাহায্য করে। আপনি হয় রসুনের টুকরো দিয়ে আপনার আঙ্গুলের নখ ঘষতে পারেন অথবা যদি এটি আপনার পক্ষে খুব তীক্ষ্ণ হয়, তবে আপনি নখের মাস্ক হিসাবে ব্যবহার করার জন্য আপনার নিজের রসুন তেল তৈরি করতে পারেন।

এটি করার জন্য, একটি প্যানে অলিভ অয়েল দিয়ে এক টুকরো রসুনকে ১০ মিনিটের জন্য ভাজুন, যাতে তেলটি বুদবুদ না হয় বা ধোঁয়া না হয়। তারপর তেল ঠাণ্ডা হতে দিন এবং রসুনের টুকরোগুলো ফেলে দিয়ে একটি কাচের পাত্রে তেল ছেঁকে নিন। আপনি প্রতিদিন সকালে এই তেলটি আপনার নখ এবং কিউটিকেলগুলিতে ম্যাসাজ করতে পারেন। মনে রাখবেন, ম্যাসাজ রক্ত ​​​​প্রবাহকে উদ্দীপিত করে যা আপনার রক্ত ​​​​প্রবাহ থেকে আপনার নখগুলিতে পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে।

৫. মধু:

মধু ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং আপনার নখ এবং কিউটিকলকে পুষ্ট এবং নমনীয় রাখতে সাহায্য করে। লেবুর রসের সাথে মধুর হাইড্রেটিং বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে একটি মধু এবং লেবুর মাস্ক তৈরি করে ২ চা চামচ মধু কয়েক ফোঁটা লেবুর রসের সাথে মিশিয়ে দিয়ে ১৫-২০ মিনিটের জন্য আপনার নখে ম্যাসাজ করুন। তারপর নখগুলি ভালোভাবে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে উজ্জ্বল এবং শক্তিশালী নখ, নরম কিউটিকল উপহার পাবেন।

৬. কমলালেবুর রস:

কমলালেবুর রস প্রচুর পরিমাণে কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন যেমন ত্বকের জন্যেও খুব ভালো তেমন একইভাবে নখের বৃদ্ধিতে সাহায্য করে। এটি নখ মজবুত করতেও সাহায্য করে। কমলালেবুর অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান আপনার নখে কোনও ধরনের সংক্রমণ হতে দেয় না। নখ রাখে পরিষ্কার এবং জীবাণুমুক্ত।

একটি পাত্রে পরিমাণ মতো কমলালেবুর রস নিন। তার মধ্যে আঙুল চুবিয়ে রাখুন। অন্তত ১০ মিনিট এভাবেই রাখতে হবে। তারপর উষ্ণ জলে নখ ধুয়ে ফেলুন। এরপর ময়শ্চারাইজার লাগিয়ে নিন। দিনে অন্তত একবার এই নিয়ম মেনে চলুন। ফলাফল পাবেন হাতের নাগালে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.